ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত থামাতে তেল আবিবে যুক্তরাষ্ট্রের দূত

শনিবার, ১৫ মে ২০২১

ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত থামাতে তেল আবিবে যুক্তরাষ্ট্রের দূত
ইসরায়েলের চলমান হামলায় ফিলিস্তিনের গাজায় বাড়ছে মৃত্যু। ছবি : রয়টার্স

ফিলিস্তিন-ইসরায়েলের চলমান সংঘাত থামাতে আলোচনার জন্য ইসরায়েলের রাজধানী তেল আবিবে পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের দূত হাদি আমর।

সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, দুইপক্ষকে অস্ত্র বিরতিতে রাজি করাতে ইসরায়েল, ফিলিস্তিন ও জাতিসংঘের দূতের সঙ্গে আলোচনা করবেন তিনি।


গত সোমবার শুরু হওয়া সহিংসতায় এ পর্যন্ত গাজায় ১৩৬ ফিলিস্তিনি এবং আট ইসরায়েলির মৃত্যুর খবর এসেছে। গাজায় ইসরায়েলি বিমান হামলার জবাবে হামাস যোদ্ধাদের রকেট ছোড়া অব্যাহত রয়েছে।

অন্যদিকে গাজায় হামলার প্রতিবাদে ইসরায়েলের দখলকৃত পশ্চিম তীরে ব্যাপক বিক্ষোভ হয়। সেখানে ইসরায়েলি বাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়ায় ফিলিস্তিনিরা। এতে অন্তত ১১ জন ফিলিস্তিনি নিহতের খবর পাওয়া গেছে।

সংকট নিরসনে যুক্তরাষ্ট্র ও আরব বিশ্বের কূটনীতিকদের আহ্বানের মধ্যেই শনিবার তেল আবিবে পৌঁছালেন হাদি আমর। রোববার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠকের আগে তাঁর এই সফর ‘তাৎপর্যপূর্ণ’ হয়ে উঠেছে।

ইসরায়েলে নিযুক্ত যুক্তরাষ্ট্রের দূতাবাস জানিয়েছে, হাদি আমরের এই সফরের লক্ষ্য হলো ‘একটি টেকসই শান্তির লক্ষ্যে চলমান আলোচনাকে শক্তিশালী করা।’

তবে মধ্যস্থতাকারীরা এখন পর্যন্ত ইসরায়েল ও ফিলিস্তিনি নেতাদের একটি অস্ত্রবিরতি চুক্তিতে রাজি করাতে পারেননি।

গাজায় ইসরায়েলের বিমান হামলার পর মধ্যপ্রাচ্যে মনোযোগ বাড়াতে বাধ্য হচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তাঁর প্রশাসন দ্রুততার সঙ্গে কূটনৈতিক চেষ্টায় নেমে পড়েছে, যদিও এখন পর্যন্ত ইসরায়েলে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে কাউকে মনোনীত করা হয়নি।

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৮:২৬ অপরাহ্ণ | শনিবার, ১৫ মে ২০২১

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com