ফরেন এক্সচেঞ্জের সংশোধন বিল উত্থাপন

মঙ্গলবার, ০৭ জুলাই ২০১৫

ফরেন এক্সচেঞ্জের সংশোধন বিল উত্থাপন

 

ঢাকা: বৈদেশিক মুদ্রা ও সিকিউরিটিজের ক্রয় বিক্রয় ও পরিশোধ এবং কারেন্সি ও বুলিয়নের আমদানি রপ্তানি নিয়ন্ত্রণের লক্ষ্যে জাতীয় সংসদে ফরেন এক্সচেঞ্জ রেগুলেশন (সংশোধন) বিল ২০১৫ উত্থাপন করা হয়েছে।


দশম সংসদের দ্বিতীয় বাজেট অধিবেশনে সোমবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বিলটি উত্থাপন করেন।

বৈদেশিক বিনিয়োগ ও আন্তর্জাতিক বাণিজ্যের প্রসারের ফলে বিলে বিদ্যমান আইনে বিভিন্ন প্রয়োজনীয় সংশোধনীর প্রস্তাব করা হয়েছে। বিলে বিদ্যমান আইনের ১ অনুচ্ছেদের ২ উপ-অনুচ্ছেদের পরিবর্তে নতুন ২ উপ-অনুচ্ছেদ প্রতিস্থাপনের প্রস্তাব করা হয়েছে। নতুন উপ-অনুচ্ছেদে বলা হয় এটা সারা বাংলাদেশে সম্প্রসারিত হবে এবং এতে বাংলাদেশের সব নাগরিক, বাংলাদেশে বসবাসকারী সব ব্যক্তি এবং বাংলাদেশ সরকারে কর্মরত সব ব্যক্তি যেখানেই অবস্থান করেন না কেন আবেদন করতে পারবেন।

এছাড়া বিলে মূলধন হিসাব লেনদেন, মুদ্রা, চলতি হিসাব লেনদেন, দ্রব্যসামগ্রী, ব্যক্তি, অংশীদারিত্ব, কোম্পানি, বাংলাদেশে বসবাসরত ব্যক্তি, নিরাপত্তা, সেবাসহ ইত্যাদি বিষয়ে বিদ্যমান আইনের প্রয়োজনীয় বিষয় সংশোধনের প্রস্তাব করা হয়েছে।

এছাড়াও বিলে বিদ্যমান আইনের আরো বেশ কিছু অনুচ্ছেদ উপ-অনুচ্ছেদের প্রয়োজনীয় সংশোধনীর প্রস্তাব করেন। পরীক্ষা-নিরীক্ষা করে আগামী দেড় মাসের মধ্যে রিপোর্ট দেয়ার জন্য বিলটি অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

শনিবারের চিঠি / আটলান্টা / ৭ জুলাই ২০১৫

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:৫০ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৭ জুলাই ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com