প্রথম কৃষ্ণাঙ্গ নারী বিচারক পাচ্ছে মার্কিন সুপ্রিম কোর্ট

শনিবার, ০৯ এপ্রিল ২০২২

প্রথম কৃষ্ণাঙ্গ নারী বিচারক পাচ্ছে মার্কিন সুপ্রিম কোর্ট
কেতানজি ব্রাউন জ্যাকসন [ ছবিঃ সংগৃহীত ]

যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে কেতানজি ব্রাউন জ্যাকসনের নিয়োগ অনুমোদন করেছে সিনেট। এর মধ্য দিয়ে প্রথম কৃষ্ণাঙ্গ নারী হিসেবে দেশটির সর্বোচ্চ আদালতে বিচারকের আসনে বসতে যাচ্ছেন তিনি।

নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের সিনেট কেতানজি ব্রাউন জ্যাকসনের নিয়োগ অনুমোদন করে। বিরোধী দল রিপাবলিকান পার্টির তীব্র আপত্তির পরও ৫৩-৪৭ ভোটে জ্যাকসনকে সুপ্রিম কোর্টের বিচারক হিসেবে অনুমোদন দেওয়া হয়।


সিনেটের ভোটাভুটিতে ৫০ জন ডেমোক্র্যাট সদস্যের সঙ্গে তিনজন রিপাবলিকান সিনেটরও জ্যাকসনের নিয়োগের পক্ষে ভোট দিয়েছেন। খবর সিএনএন ও নিউইয়র্ক টাইমসের।

অবশ্য তাঁর নিয়োগ আটকাতে তীব্র বিরোধিতা করেন রিপাবলিকান আইন প্রণেতারা। এই বিচারককে ‘কট্টর উদারপন্থি’ হিসেবে চিহ্নিত করার চেষ্টা করা হয়, বলা হয় তিনি অপরাধীদের ‘সুরক্ষা’ দিয়ে থাকেন।

তবে সব বাধা ডিঙিয়ে জ্যাকসনের নিয়োগ অনুমোদন পাওয়ার বিষয়টিকে যুক্তরাষ্ট্রের ‘অগ্রগতির একটি প্রতীক’ হিসেবে বর্ণনা করেছে নিউইয়র্ক টাইমস।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ডিগ্রিধারী জ্যাকসনের নিয়োগ অনুমোদনের মধ্য দিয়ে প্রেসিডেন্ট জো বাইডেনের আলোচিত একটি নির্বাচনী প্রতিশ্রতি পূরণ হলো।

সুপ্রিম কোর্টের বর্তমান বিচারপতি স্টিফেন ব্রায়ার এ গ্রীষ্মে আদালতের অধিবেশন মুলতুবির পর অবসরে যাচ্ছেন। ওই স্থান পূরণ করবেন বাইডেনের মনোনীত বিচারপতি জ্যাকসন।

মহামারির কারণে দীর্ঘ সময় বন্ধ থাকা ইউএস ক্যাপিটলের গ্যালারিগুলো বৃহস্পতিবার পূর্ণ করে রেখেছিলেন ব্রাউনের সমর্থক, শুভাকাঙ্ক্ষীরা। ঐতিহাসিক ওই মুহূর্তের সাক্ষী হতে উপস্থিত হয়েছিলেন তারা।

ভোটের ফল ঘেষণার পর সেনেটর, কর্মী ও দর্শনার্থীরা উল্লাসে ফেটে পড়েন, সবাই লাফিয়ে ওঠেন এবং দীর্ঘ সময় দাড়িয়ে থেকে জ্যাকসনের প্রতি সম্মান দেখান।

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৯:০১ অপরাহ্ণ | শনিবার, ০৯ এপ্রিল ২০২২

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com