পিলখানা হত্যাকান্ড নিয়ে সর্বপ্রথম গান গেয়েছেন যুক্তরাষ্ট্র প্রবাসী শিল্পী কৌশলী ইমা

বুধবার, ২৫ ফেব্রুয়ারি ২০১৫

পিলখানা হত্যাকান্ড নিয়ে সর্বপ্রথম গান গেয়েছেন যুক্তরাষ্ট্র প্রবাসী শিল্পী কৌশলী ইমা

BANGLA PRESSবাংলা প্রেস, নিউইয়র্কঃ পিলখানা হত্যাকান্ড নিয়ে সর্বপ্রথম গান গেয়েছিলেন যুক্তরাষ্ট্র প্রবাসী জীবনমুখী গানের শিল্পী কৌশলী ইমা।সরকারি নিষেধাজ্ঞার দোহাই দিয়ে বাংলাদেশের টেলিভিশন চ্যানেলগুলো যথাসময়ে তাঁর গানটির মিউজিক ভিডিও প্রচারে অনীহা প্রকাশ করে। পরবর্তীতে দেশের সুপরিচিত একজন শিল্পীর কন্ঠে পিলখানা হত্যাকান্ডের গান প্রচার করা হয় । গানটির গীতিকার সাংবাদিক সাবেদ সাথী।

২০০৯ সালের মার্চে এ গানটিই সর্বপ্রথম প্রচারিত হয়। বাংলাদেশের ইতিহাসে মর্মান্তিক পিলখানা হত্যাকান্ডের হৃদয়স্পর্শী এ গান গেয়ে তিনি প্রবাসে বেশ আলোচিত। গানটি ইউটিউবে প্রকাশের পর দেশ-বিদেশ থেকে প্রচুর সাড়াও পেয়েছেন তিনি। ৬ বছর আগে ২০০৯ সালের ২৫ ফেব্রুয়ারি ঢাকার পিলখানায় বিজিবি (তৎকালীন বাংলাদেশ রাইফেলস বা বিডিআর) সদর দপ্তরের ভেতরে বিদ্রোহের নামে বিদ্রোহী নামধারী জওয়ান সেদিন ৫৭ জন সেনা কর্মকর্তাসহ ৭৪ জনকে নৃশংসভাবে হত্যা করেন। একই বছরে মার্চ-এপ্রিলে যুক্তরাষ্ট্র প্রবাসী সঙ্গীতশিল্পী কৌশলী ইমা পিলখানা ট্রাজেডির এ গানটি রেকর্ডিং সম্পন্ন করেন। তার গানের কথা এ রকম ‘এ কী করিলি রে তোরা, এ কী করিলি- অকারনে পিলখানাতে গুলি চালাইলি’। গানটির রেকর্ডিং শেষে তা প্রচারে জন্য ঢাকার বিভিন্ন টিভি চ্যানেলকে দেয়া হয়েছিল। গান শুনে বেশ কয়েকটি টিভি চ্যানেল ও অডিও প্রকাশনা সংস্থার গানটি প্রচারে অনীহা প্রকাশ করে। এ ধরনের গান প্রচারে নাকি সরকারি নিষেধাজ্ঞা রয়েছে বলে তাঁরা শিল্পীকে জানায়।


কয়েক বছর আগে যুক্তরাষ্ট্রস্থ ‘সুখ অডিও ভিশন’ নামের একটি সংস্থা ‘জেন্টেলম্যান’ নামে শিল্পীর একটি অডিও অ্যালবামে পিলখানা ট্রাজেডির এ গানটি প্রকাশ করে। একই সাথে গানটির মিউজিক ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ইউটিউব ও ফেসবুকে প্রকাশ করা হলে দেশ বিদেশে ব্যাপক সাড়া পড়ে। উল্লেখ্য, কৌশলী ইমা সমাজের নানা অনিয়ম-দুর্নীতি, অন্যায়-অবিচার ও কুসংস্কারকে গানের ভাষায় দর্শক-শ্রোতাদের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেন। রাজনীতির নামে নেতা-নেত্রীদের ভন্ডামী, রাজাকারদের বিচারের দাবি, টিপাইমুখ বাঁধ বন্ধের দাবি, পিলখানার জঘন্য হত্যাকান্ড, নিমতলীর ভয়াবহ অগ্নিকান্ড, নারী-পুরুষে বৈষম্য এবং অবৈধ অভিবাসীদের সুখ-দুঃখ নিয়ে গান গেয়েছেন। তার গাওয়া গান শুনে দর্শক-শ্রোতার হৃদয় ছুঁয়ে যায়। তিনিই প্রথম রাষ্ট্রীয় মর্যাদা থেকে বঞ্চিত, অবহেলিত ও ভিক্ষে করে খাওয়া মুক্তিযোদ্ধাদের নিয়ে গান গেয়েছেন। মুক্তিযুদ্ধ, রাজনীতি, দেশপ্রেম, মানবপ্রেম ও আধ্যাত্মিক বিষয় নিয়ে তার গাওয়া গান সর্ব মহলে প্রশংসিত। সমসাময়িক বিষয় এবং জাতীয় ও আন্তর্জাতিক ইস্যু ভিত্তিক তার বৈচিত্র্যময় গান ইতোমধ্যে দেশ ও বিদেশে বেশ সুনাম কুড়িয়েছে। দেশে অবস্থানকালে গান গেয়েছেন বাংলাদেশ বেতার ও টেলিভিশনে। বৈচিত্র্যময় গানের সংকলন ‘আমলনামা ডট কম’, ‘মাটির মানুষ’ এবং ‘জেন্টেলম্যান’ নামে তার তিনটি আলবাম বেরিয়েছে। পিলখানা ট্রাজেডির সেই গানটি শুনতে নিন্মের লিঙ্কে ক্লিক করুণঃ

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৫:৪১ অপরাহ্ণ | বুধবার, ২৫ ফেব্রুয়ারি ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com