পিছু ছাড়ছে না মাস্ক , আগামি বছরও পরতে হবে

মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারি ২০২১

পিছু ছাড়ছে না মাস্ক , আগামি বছরও পরতে হবে
প্রতিকী ছবি

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি বলেছেন, করোনার সংক্রমণ থেকে রক্ষার জন্য ২০২২ সালেও লোকজনকে মাস্ক পরে চলাচল করতে হতে পারে। কোভিড-১৯ এর সংক্রমণ একদম তলানিতে নামলে এবং দেশের অধিকাংশ মানুষ টিকার আওতায় চলে আসলেই কেবল মাস্ক ছাড়া চলাচলের কথা চিন্তা করা যেতে পারে।

২১ ফেব্রুয়ারি সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে অ্যান্থনি ফাউসি এ কথা বলেছেন।


অ্যান্থনি ফাউসি বলেন, যদি স্বাভাবিকতা বলতে কোভিড-১৯ সংক্রমণের পূর্বাবস্থার কথা বলা হয়, তাহলে আগাম কিছু অনুমান করা কঠিন। তবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের মতের সঙ্গে তিনি একমত। আসছে হেমন্ত বা শীতের মধ্যে এক ধরনের স্বাভাবিকত্ব ফিরে আসবে বলে তিনি মনে করেন।

অ্যান্থনি ফাউসি

বিশ্বের ৫ শতাংশের কম লোকজনের বাস যুক্তরাষ্ট্রে। অথচ করোনায় যুক্তরাষ্ট্রেই বিশ্বের সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে। ২১ ফেব্রুয়ারি সকাল পর্যন্ত যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ সংক্রমণে পাঁচ লাখ দুজনের মৃত্যু হয়েছে বলে এমএনবিসির প্রতিবেদনে বলা হয়েছে। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, একই সময়ে সারা বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা ২৪ লাখ ৬২ হাজার ১৪১ জন।

গত মার্চ মাসে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে করোনার সংক্রমণ ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছিল। এই রাজ্যে গণকবর দিতে হয়েছে কোভিড সংক্রমণে মারা যাওয়া বহু লোকজনকে।

সংক্রমণের দ্বিতীয় ধাপে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যের পরিস্থিতি খারাপ হয়ে ওঠে। এখন পর্যন্ত ক্যালিফোর্নিয়া রাজ্যেই সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে কোভিড-১৯ সংক্রমণের কারণে। ক্যালিফোর্নিয়ায় ২১ ফেব্রুয়ারি সকাল পর্যন্ত করোনায় মোট ৪৯ হাজার ১২০ জনের মৃত্যু হয়েছে। আর নিউইয়র্কে এই সংখ্যা ৪৬ হাজার ৭০৩ জন।

শনিবারের চিঠি / আটলান্টা / ফেব্রুয়ারি   ২৩২০২১

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৯:১৫ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারি ২০২১

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com