পাবনায় বহাল তবিয়তে প্লাস্টিকের বস্তা

বুধবার, ০৯ ডিসেম্বর ২০১৫

পাবনায় বহাল তবিয়তে প্লাস্টিকের বস্তা

Jatioপাবনাঃ পাটের ব্যাগের বাধ্যতামূলক ব্যবহার নিশ্চিত করতে সারা দেশে সাঁড়াশি অভিযান চললেও পাবনায় এখনো তেমন কোনো উদ্যোগ দেখা যাচ্ছে না। ফলে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে পাটের ব্যাগের পরিবর্তে অহরহ নিষিদ্ধ প্লাস্টিকের বস্তা ব্যবহার হচ্ছে।

ছয়টি পণ্যে পাটের বস্তার ব্যবহার বাধ্যতামূলক হিসেবে উল্লেখ করে প্রজ্ঞাপন জারি করে সরকার। ৩০ নভেম্বর ছিল এর সর্বশেষ সময়সীমা। নির্দেশনা অমান্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা উল্লেখ থাকলেও জেলা প্রশাসন থেকে কোনো ব্যবস্থাই নেওয়া হয়নি।


তবে পাবনার ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মুন্সী মনিরুজ্জামান জানান, জেলা প্রশাসনের পক্ষ থেকে এরই মধ্যে কয়েকটি স্থানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। এ ছাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) এ বিষয়ে বিশেষ দিকনির্দেশনা দেওয়া হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, পাবনা সদর, ঈশ্বরদী, চাটমোহর, ভাঙ্গুড়া, ফরিদপুর, আটঘরিয়া, সাঁথিয়া ও সুজানগর উপজেলার ধান, চাল ও পোলট্রি গুদামে প্লাস্টিকের বস্তায় এসব পণ্য মজুদ করে রাখা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন ব্যবসায়ী জানান, বাজারে পাটের বস্তার সরবরাহ কম। ইচ্ছে থাকলেও অনেক ব্যবসায়ী তা ব্যবহার করতে পারছেন না। এ ছাড়া প্লাস্টিকের বস্তার চেয়ে পাটের বস্তার দামও বেশি। ফলে অনেকেই খরচ বাঁচাতে প্লাস্টিকের বস্তা ব্যবহার করছে।

আটঘরিয়া বাজার ও দেবোত্তর এলাকার বিভিন্ন স্থানে অবৈধভাবে গড়ে উঠেছে পোলট্রি কারখানা। এসব কারখানায় ব্যবহার করা হচ্ছে প্লাস্টিকের বস্তা।

নিষিদ্ধ প্লাস্টিকের বস্তা বন্ধে প্রশাসনের তদারকি আরো জোরদার হওয়া প্রয়োজন বলে মনে করে সচেতন মহল।

শনিবারের চিঠি/ আটলান্টা/ ০৯ ডিসেম্বর ২০১৫

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:২৩ পূর্বাহ্ণ | বুধবার, ০৯ ডিসেম্বর ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com