পাচারের আগেই ভারত-বাংলাদেশ সীমান্তে পদ্মার ইলিশ আটক

শুক্রবার, ০৭ আগস্ট ২০২০

পাচারের আগেই ভারত-বাংলাদেশ সীমান্তে পদ্মার ইলিশ আটক
প্রতিকী ছবি

পদ্মার ইলিশ নিয়ে এ রাজ্যে ঢোকার সময় ভারত-বাংলাদেশ সীমান্তে পাকড়াও ট্রাক। বুধবার রাতে উত্তর ২৪ পরগনার পেট্রাপোল সীমান্তে তল্লাশির সময় একটি  ট্রাককে সন্দেহের বশে আটক করে বিএসএফ। তল্লাশির সময় উদ্ধার হয় কয়েক লক্ষ টাকার ইলিশ। চালককে জেরা করে জানা যায়, সেগুলি গোপনে এ রাজ্যে আনা হচ্ছিল। এর আগেও একই ভাবে ইলিশ পাচার হয়েছে বলে অনুমান বিএসএফের।

বেশ কয়েক বছর ধরেই বাংলাদেশ থেকে ভারতে ইলিশ রফতানি বন্ধ রয়েছে। এ রাজ্যের ভোজন রসিকেরা গঙ্গার ইলিশেই স্বাদ মেটাচ্ছেন। গত দু’বছরে বাংলায় সে ভাবে ইলিশ জালে পড়েনি। এ বছর প্রচুর ইলিশ ওঠার সম্ভাবনার কথা জানিয়েছিলেন মৎস্যজীবীরা।কিন্তু এখনও পর্যন্ত হতাশ ক্রেতা-বিক্রেতারা। এই সুযোগে গোপনে ও পার বাংলা থেকে এ রাজ্যে ইলিশ পাচার করছেন কিছু অসাধু ব্যবসায়ী। বুধবার রাতে হাতেনাতে ধরা পড়ল ও পার বাংলার ইলিশ।


ইলিশ পাচারের অভিযোগে বিএসএফের আটক যুবক

বিএসএফ সূত্রে খবর, ট্রাকের কেবিনে লুকিয়ে ৯টি সাদা ব্যাগে ইলিশ আনা হচ্ছিল। বিএসএফের দাবি, সেগুলি পাচার করা হচ্ছিল। এই ঘটনায় আটক করা হয়েছে বিপ্লব শীল নামে এক যুবককে। তাঁর বাড়ি বনগাঁয়। ধরা পড়া ইলিশ এবং ট্রাকটি বাজেয়াপ্ত করা হয়েছে। বাংলাদেশ থেকে ভারতে আসছিল ওই ইলিশ। ধরা পড়া ইলিশের আনুমানিক বাজার মূল্য প্রায় ১১ লক্ষ ২৬ হাজার টাকা।

জেরায় ধৃত যুবক বিএসএফকে জানিয়েছেন, গত ৪ অগস্ট বাংলাদেশে গিয়েছিলেন তিনি। মিরাজ চৌধুরি নামে এক ব্যক্তি তাঁকে ব্যাগভর্তি ইলিশ দেন। তাঁকে বলা হয়, খোকন নামে এক ব্যক্তি নরহরিপুরের কাছে ব্যাগগুলি নিয়ে নেবেন। এই কাজের জন্য তাঁকে পাঁচ হাজার টাকা দেওয়ার প্রতিশ্রুতিও দেওয়া হয়। এই ঘটনায় পঙ্কজ নামে এক ব্যক্তি জড়িত বলেও বিএসএফ জানতে পেরেছে।

শনিবারের চিঠি / আটলান্টা/ আগষ্ট ০৭, ২০২০

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৮:১৮ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৭ আগস্ট ২০২০

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com