পাকিস্তান থেকে ৩শ’ মেট্রিক টন পেঁয়াজ আসছে

সোমবার, ১১ নভেম্বর ২০১৯

পাকিস্তান থেকে ৩শ’ মেট্রিক টন পেঁয়াজ আসছে
প্রতিকী ছবি

দেশের এখন প্রতি কেজি পেঁয়াজের দাম ১৪০ থেকে ১৫০ টাকা। ২০১৩ সালের পর এটিই পেঁয়াজের সর্বোচ্চ দাম। বাজার নিয়ন্ত্রণ করতে তুরস্ক, মিয়ানমার ও মিশর থেকে পেঁয়াজ আমদানি করছে বাংলাদেশের ব্যবসায়িরা। নতুন বাজারের সন্ধানে পাকিস্তানি পেঁয়াজও শিগগির ঢাকায় আসছে। এরকম একটি প্রতিবেদন প্রকাশ করেছে  পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য নিউজ ইন্টারন্যাশনাল।

গত শুক্রবার (৮ নভেম্বর) পাকিস্তানি একটি প্রতিষ্ঠান বাংলাদেশে ৩০০ মেট্রিক টন পেঁয়াজ রপ্তানির আদেশ পেয়েছে বলে নিশ্চিত করেছেন দেশটির বাণিজ্য উন্নয়ন কর্তৃপক্ষের (টিডিএপি) এক কর্মকতা।


টিডিএপি’র ওই কর্মকর্তার  বরাত দিয়ে সংবাদমাধ্যমটি জানায়, করাচি-ভিত্তিক প্রতিষ্ঠান রোশান এন্টারপ্রাইজের সঙ্গে বাংলাদেশের তাশো এন্টারপ্রাইজের মধ্যে পেঁয়াজ আমদানি-রপ্তানি বিষয়ক একটি চুক্তি হয়েছে। চুক্তি মোতাবেক প্রতি টন চালান ৬০০ ডলার মূল্যে পাকিস্তান থেকে পেঁয়াজ আমদানি করবে বাংলাদেশ।

ওই কর্মকর্তা আরও জানান, ভারত বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়ায় পাকিস্তানের সামনে বাণিজ্য বৃদ্ধির একটি বড় সুযোগ তৈরি হয়েছে। এ বিষয়ে দুই দেশের মধ্যে সরকার পর্যায়ে আলোচনা করতেও তারা প্রস্তুত রয়েছেন।

বাংলাদেশ-পাকিস্তানের মধ্যে যৌথ বাণিজ্য কমিশনের (জেইসি) সবশেষ বৈঠক হয়েছিল ২০০৫ সালে।

শনিবারের চিঠি/ আটলান্টা / নভেম্বর  ১১,২০১৯

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৭:১৩ অপরাহ্ণ | সোমবার, ১১ নভেম্বর ২০১৯

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com