পাকিস্তানে যেভাবে হামলা চালিয়েছে ভারত

শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০১৬

পাকিস্তানে যেভাবে হামলা চালিয়েছে ভারত

Inter Nationalকাশ্মীরে উরি সেনাঘাঁটিতে জঙ্গি হামলার পাল্টা জবাবে পাকিস্তান সীমান্তের ভেতরে ঢুকে বিশেষ সেনা অভিযান চালানোর দাবি করেছে ভারত। পাকিস্তান অবশ্য দাবি করেছে, এই অভিযানের ঘটনা পুরোপুরি বানোয়াট। সীমান্তে দুই পক্ষের গোলাগুলিতে মারা গেছে দুই পাকিস্তানি সেনা। তবে পাকিস্তানের অভ্যন্তরে অন্তত সাতটি জঙ্গি ঘাঁটিতে হামলা চালানোর ভিডিও ফুটেজও আছে বলে দাবি ভারতের। সেনাবাহিনী কীভাবে সেই হামলা পরিচালনা করেছে, তার বর্ণনা দেওয়া হয়েছে এনডিটিভির এক প্রতিবেদনে।

প্রতিবেদনে জানানো হয়, বৃহস্পতিবার দিবাগত রাত আড়াইটায় পাকিস্তান সীমান্তের দুই কিলোমিটার ভেতরে অভিযান পরিচালনা করে ভারতীয় সেনাবাহিনী। স্থলসেনা ছাড়াও হেলিকপ্টারের সাহায্যে কমান্ডোরাও অংশ নিয়েছেন এই অভিযানে।


অতর্কিতে এই হামলা চালানোর জন্য গতকাল বুধবার দুপুরেই সীমান্তসংলগ্ন এলাকায় সেনা মোতায়েন করা হয়েছিল। অভিযান পরিচালনার সময়ও পূর্বপরিকল্পনা পুরোপুরি কাজে লেগেছে এবং কোনো ভারতীয় সেনার ক্ষয়ক্ষতি হয়নি বলে জানানো হয়েছে সেনাবাহিনীর পক্ষ থেকে। সফলভাবে হামলা পরিচালনা করে ভোর সাড়ে ৪টার মধ্যে সেনারা ভারতীয় ভূখণ্ডে ফিরে এসেছে।

পাকিস্তানের অভ্যন্তরে সাতটি জঙ্গিঘাঁটিতে হামলা চালানো হয়েছে বলে দাবি ভারতের। প্রতিটি ঘাঁটিতে ৩০-৪০ জন করে সন্ত্রাসী ছিল। এই ঘাঁটিগুলো এক সপ্তাহ ধরে পর্যবেক্ষণ করছিল ভারত। এখান থেকে জম্মু ও কাশ্মীরে আরো হামলা চালানোর পরিকল্পনা করা হচ্ছিল বলে অভিযোগ ভারতীয় সেনাবাহিনীর।

ভারতের এই হামলায় ৩৫-৪০ জন সন্ত্রাসী ও নয় পাকিস্তানি সেনা নিহত হয়েছেন বলে জানানো হয়েছে টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে। তবে পাকিস্তানের অভ্যন্তরে ভারতীয় সেনাবাহিনীর এই হামলা চালানোর দাবি স্বীকার করেনি পাকিস্তান। শুধু সীমান্তে দুই পক্ষের গোলাগুলিতে দুই পাকিস্তানি সেনা নিহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির সেনাবাহিনী।

গত ১৮ সেপ্টেম্বর কাশ্মীরের উরি সেনাঘাঁটিতে জঙ্গি হামলায় নিহত হয়েছিলেন ১৮ ভারতীয় সেনা। এর পর থেকেই উত্তেজনা বিরাজ করছে প্রতিবেশী দুই দেশের মধ্যে। উরি সেনাঘাঁটিতে হামলাকারীরা কোনোভাবেই পার পাবে না বলে হুমকি দিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র দামোদরদাস মোদী।

 

শনিবারের চিঠি/ আটলান্টা / সেপ্টেম্বর ৩০, ২০১৬

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৯:৪১ পূর্বাহ্ণ | শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০১৬

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com