পর্দা উঠল আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন

রবিবার, ১৪ জানুয়ারি ২০১৮

পর্দা উঠল আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন

বাংলাদেশ ডেস্কঃ গতকাল (শনিবার) আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন পরিষদের আয়োজনে শুরু হয়েছে ‘আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন-১৪২৪’। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে তিন দিনব্যাপী এ সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উদ্বোধন অনুষ্ঠানের পর বিকেল ৫টা থেকে বাংলা একাডেমি প্রাঙ্গণে শুরু হয় সম্মেলনের কার্যক্রম। রাত ৯টা পর্যন্ত চলে প্রথম দিনের এ আয়োজন। সন্ধ্যা ৬টায় কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয় ‘বৈশ্বিক প্রেক্ষাপটে বাংলা সাহিত্যের সমকালীন ছোটগল্প‘ শীর্ষক আলোচনা। এ বিষয়ে ভারতের প্রখ্যাত সাহিত্যিক সমরেশ মজুমদারের সঙ্গে আলোচনায় অংশ নেন বাংলাদেশের কথাসাহিত্যিকরা।


Parda2একাডেমির বহিরাঙ্গনে প্রদর্শিত হয় দুই চলচ্চিত্র ‘সূর্যদীঘল বাড়ি’ ও ‘পদ্মা নদীর মাঝি’। আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হয় ম্যাড থিয়েটারের নাটক ‘নদ্দিউ নতিম’। এ ছাড়া নন্দন মঞ্চে অনুষ্ঠিত হয় বাংলাদেশ ও ভারতের কবি-সাহিত্যিকদের প্রীতি সম্মেলন

বিশ্ব মানব হবি যদি কায়মনে বাঙালি হ’ প্রতিপাদ্যের  তিনদিনের এ সম্মেলনে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের তিন শতাধিক সাহিত্যিক-বুদ্ধিজীবী সম্মেলনে অংশ নেবেন। এ ছাড়া সম্মেলনের পাশাপাশি বাংলা একাডেমি প্রাঙ্গণে বই ও নানা ধরনের সাহিত্য-সাময়িকী বিক্রয় ও প্রদর্শনীর ব্যবস্থা রয়েছে।

তিনদিনের এই সাহিত্য সম্মেলন শেষ হবে ১৫ জানুয়ারি। সমাপনী আয়োজনে প্রধান অতিথি থাকবেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। সভাপতিত্ব করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সমাপনী আসরে বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর ও ভারতের চিত্রশিল্পী যোগেন চৌধুরী।

শনিবারের চিঠি / আটলান্টা / ১৪ জানুয়ারি , ২০১৮

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:৫৯ পূর্বাহ্ণ | রবিবার, ১৪ জানুয়ারি ২০১৮

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com