নিরাপত্তা পরিষদকে বাংলাদেশের আহ্বান

শুক্রবার, ২৬ জানুয়ারি ২০১৮

নিরাপত্তা পরিষদকে বাংলাদেশের আহ্বান

ওয়াসিংটন ডিসিঃ সব ধরনের ইসরায়েলি আগ্রাসন ও সহিংসতা অবিলম্বে বন্ধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে পদক্ষেপ নিতে আহ্বান জানিয়েছেন বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন। ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলের অবৈধ বসতি স্থাপন বন্ধ, গাজা উপত্যকায় অবরোধ তুলে নেওয়ার দাবি জানান তিনি।

গতকাল বৃহস্পতিবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ‘প্যালেস্টাইন প্রশ্নসহ মধ্যপ্রাচ্যের সাম্প্রতিক পরিস্থিতি’ নিয়ে আয়োজিত এক উন্মুক্ত বিতর্কে অংশ নিয়ে এই আহ্বান জানান রাষ্ট্রদূত মাসুদ। নিরাপত্তা পরিষদের চলতি মাসের নেতৃত্বদানকারী দেশ কাজাখস্তানের সভাপতিত্বে এই উন্মুক্ত আলোচনা হয়।


বাজেট কমানোর কারণে বিভিন্ন দেশে আশ্রিত ফিলিস্তিনি শরণার্থীরা ভয়াবহ পরিণতির মধ্যে পড়তে পারে বলে রাষ্ট্রদূত মাসুদ উদ্বেগ প্রকাশ করেন। তিনি বলেন, ‘আমরা পর্যাপ্ত ও টেকসই তহবিল নিশ্চিত করার প্রয়োজনীয়তার কথা বলছি, যাতে ফিলিস্তিনি শরণার্থীদের জীবনধারণ সহজ হয়।’

কয়েক দশক ধরে চলা আগ্রাসী অপশক্তির নির্যাতন থেকে ফিলিস্তিনি জনগণকে রক্ষার জন্য আন্তর্জাতিক সুরক্ষা নিশ্চিত করার বিষয়কে সবচেয়ে গুরুত্ব দিতে জোর আহ্বান জানান মাসুদ। তিনি বলেন, ফিলিস্তিনি সমস্যার সমাধানে আঞ্চলিক ও দ্বিপক্ষীয়ভাবে বিভিন্ন ইতিবাচক উদ্যোগ নেওয়া হবে বলে বাংলাদেশ আশা করে।

ফিলিস্তিনসহ সারা বিশ্বে মানবিক বিপর্যয় সৃষ্টিকারী আগ্রাসন ও সহিংসতার ন্যায়সংগত, স্থায়ী ও শান্তিপূর্ণ সমাধানে নিরাপত্তা পরিষদ এক হয়ে কাজ করবে বলেও আশা করেন মাসুদ বিন মোমেন।

শনিবাবের চিঠি / আটলান্টা/ ২৬ জানুয়ারি২০১৮

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৮:০৫ অপরাহ্ণ | শুক্রবার, ২৬ জানুয়ারি ২০১৮

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com