নিউ ইয়র্কে শেষ হলো একুশের গ্রন্থমেলা

বুধবার, ০৪ মার্চ ২০১৫

নিউ ইয়র্কে শেষ হলো একুশের গ্রন্থমেলা

 

NYcবাংলা প্রেস, নিউ ইয়র্কঃ নিউইয়র্কের জ্যাকসন হাইটসের পাবলিক স্কুলে গত ১১দিন ব্যাপি অনুষ্ঠিতব্য শেষ হলো একুশের গ্রন্থমেলা। গত ১৮ ফেব্রুয়ারি সন্ধ্যায় এ মেলার উদ্বোধন করেন কবি সাজেদ কামাল এবং রবিবার ২৮ ফেব্রুয়ারিসমাপনী আলোচনা সভায় অনুষ্ঠিত হয়।


প্রবাসী প্রবীণ সমাজসেবী সউদ চৌধুরীর সভাপতিত্বে এবং ফাহিম রেজা নূরের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ থেকে আসা কথাসাহিত্যিক আনিসুল হক। কথাসাহিত্যিক আনিসুল হক তাঁর বক্তব্যে বলেন, ইউনেসকো ও জাতিসংঘের পরে নিউইয়র্ক ষ্টেটের গভর্নর কর্তৃক আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি বিরাট অর্জন।

কনসাল জেনারেল শামীম আহসান বলেন, নিউইয়র্ক ষ্টেটের মাতৃভাষা দিবসের স্বীকৃতি আমাদের জন্য অনেক গৌরবের। এই ঘটনাটি জানার পরই আমি মুক্তধারা ফাউন্ডেশনকে অভিনন্দন জানানোর জন্য সঙ্গে সঙ্গে যোগাযোগ করেছি।

সাপ্তাহিক বাঙালির সম্পাদক কৌশিক আহমেদ বলেন, ১৯৯২ সালে জাতিসংঘের সামনে শহীদ মিনার স্থাপন করে যে বিশ্বজিৎ সাহা দূরদৃষ্টি দেখিয়েছেন, তা এককথায় অনন্য-অসাধারণ। তেমনি আমেরিকায় শুরু হওয়া বইমেলা উদ্বোধন করবেন একজন লেখক, এ সিদ্ধান্ত নেওয়াসহ ২৫ বছর ধরে মুক্তধারা ও বিশ্বজিৎ সাহা আলোকিত মানুষ তৈরির জন্য নীরবে কাজ করে চলেছেন। আজ সময় এসেছে আমাদের মুক্তধারাকে সাধুবাদ জানানোর।

সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন সাংবাদিক নিনি ওয়াহেদ, অধ্যাপক হোসাইন কবির, কবি শামস আল মোমিন, আবু রায়হান, গোপাল সান্যাল, শহীদ উদ্দীন ও শিল্পী তানভীর শাহীন প্রমুখ। অনুষ্ঠানে আবৃত্তি ও স্বরচিত কবিতা পাঠ করেন যুক্তরাষ্ট্রপ্রবাসী ১০ জন কবি ও আবৃত্তিকার।

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৯:৪৬ পূর্বাহ্ণ | বুধবার, ০৪ মার্চ ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com