নিউ ইয়র্কে প্যারেন্টস ক্লাবের আয়োজনে পিঠা উৎসব অনুষ্ঠিত

বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০১৫

নিউ ইয়র্কে প্যারেন্টস ক্লাবের আয়োজনে  পিঠা উৎসব অনুষ্ঠিত

 

বাংলাপ্রেস , নিউ ইয়র্ক: নিউ ইয়র্কে জমজমাট আয়োজনে অনুষ্ঠিত হল পিঠা উৎসব। গত রবিবার উডসাইডের কুইন্স প্যালেসে অনুষ্ঠিত দিনব্যাপী এ পিঠামেলায় প্রবাসী বাংলাদেশিদের উপচে পড়া ভিড় এড়াতে হিমশিম খেতে হয় আয়োজকদের।


নিউ ইয়র্কের প্যারেন্টস ক্লাবের আয়োজনে এ পিঠা উৎসব নানা কর্মসূচিতে সাজানো হয়েছিল। বিকেল থেকে শুরু হয় নতুন প্রজন্মের শিশু কিশোরদের জন্য চিত্রাঙ্কন প্রতীযোগিতা ও যেমন খুশি তেমন সাজো। শিশুদের জন্য এ দুটি বিষয়ে সবচেয়ে প্রাধান্য পায় বাংলাদেশের নানা সংস্কৃতি। যুক্তরাষ্ট্রে জন্ম গ্রহন করা শিশুরাও তাদের রঙ পেন্সিলে ফুটে তোলেন দেশের মানচিত্র ও গ্রামবাংলার চিরায়িত দৃশ্য।

নিউ ইয়র্কস্থ প্যারেন্টস ক্লাবের পরিচালক মোশারফ হোসেনের তত্বাবধানে ও পরিচালনায় অনুষ্ঠিত হয় এক আলোচনা সভা। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন জাতিসংঘ বাংলাদেশ মিশনের স্থায়ী প্রতিনিধি ড. এ কে আব্দুল মোমেন এবং বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বাংলাদেশ সোসাইটির সাবেক সভাপতি কামাল আহমেদ, এটর্নি মোহাম্মদ এন মজুমদার, অধ্যাপিকা  হুসনে আরা বেগম, কাজী এ হোসেন নয়ন, সাংবাদিক নিনি ওয়াহেদ, এটর্নি মঈন চৌধুরী, গেষ্ট অব অনার নাসরিন আহমেদ ও এটর্নি প্যারী ডি সিলভা। অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন সাংবাদিক ফজলুর রহমান, যুক্তরাষ্ট্র মুক্তিযোদ্ধা সংসদের আহবায়ক বীর মুক্তিযোদ্ধা আব্দুল মুকিত চৌধুরী, বাংলাদেশ সোসাইটির সাবেক সভাপতি নার্গিস আহমেদ, আওয়ামীলীগ নেতা আব্দুস সালাম, জহির উদ্দিন, আবুল ফজল দিদারুল ইসলাম, ফখরুল ইসলাম ও সিরাজ উদ্দিন আহমেদ সোহাগ প্রমুখ। সভার শুরুতেই স্বাগত বক্তব্য দেন পিঠা উৎসব উদযাপন কমিটির আহবায়ক দেওয়ান বজলু। স্বাগত বক্তব্যে দেওয়ান বজলু বলেন, যুক্তরাষ্ট্রে বেড়ে ওঠা নতুন প্রজন্মকে বাংলাদেশীয় সংস্কৃতির সাথে পরিচয় এবং তাদেরকে সেই চিন্তাচেতনায় ফিরিয়ে আনার লক্ষ্যেই এ পিঠা উৎসবের আয়োজন। চতুর্থবারের মতো এবারের আয়োজনকে সফলতায় যারা সাহায্য সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন তাদেরকে তিনি আন্তরিকভাবে ধন্যবাদ জানান।

বিকেলে ফিতা কেটে দিনব্যাপী এ উৎসবে উদ্বোধন করেন ল অফিস অব রাম এম চিরাথ এর আইনি পরামর্শক নাসরিন আহমেদ। মেলায় হরেক রকমের পিঠাসহ শাড়ি কাপড় ও জুয়েলারির দোকানে দুপুর থেকে মধ্যরাত পর্যন্ত চলে বেচাকেনা। শিশুদের ‘যেমন খুশি তেমন সাজো’তে পুরুস্কার গ্রহন করেন যথাক্রমে জাইনা, সায়মা, নুসরাত, আদিবা, মেহেদি, রাইসা, ইমরান ও সিয়ান। সন্ধ্যায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত ও নৃত্য পরিবেশন করেন সাংস্কৃতিক সংগঠন বাংলাদেশ পারফর্মিং আর্টস (বিপা), বহ্নিশিখা, স্বরলিপি, বাফা, বাংলাদেশ কালচারাল একাডেমি অব নর্থ আমেরিকা ও সিটি কলেজ কালচারাল গ্রুপ। এছাড়াও অন্যান্য শিল্পীদের মধ্যে সঙ্গীত পরিবেশন করেন শাহরিন সুলতানা, সবিতা দাস, কৌশলী ইমা, চিত্রা এষ, করিম হাওলাদার, সোনিয়া সুইটি,রিপন, উদিসা ও উদীপ্ত। অনুষ্ঠানে উপস্থাপনা করেন উৎপল চৌধুরী ও রাবু বিল্লাহ। সাংস্কৃতিক অনুষ্ঠান পরিকল্পনায় ছিলেন ডালিয়া চৌধুরী। সেরা পিঠার জন্য পুরুষ্কার অর্জন করেন প্রথম বাহারি পিঠা ঘর, দ্বিতীয় এমএম পিঠা ঘর ও তৃতীয় গ্রামীন পিঠা ঘর। এ তিনটি পুরুস্কারের পৃষ্ঠপোষক ছিলেন যথাক্রমে কর্ণফুলি ট্রাভেলস, পিয়ার ট্যাক্স সার্ভিসেস ও ইষ্ট ওয়েষ্ট টিউটোরিং সেন্টার।                                                                                                  

BPP_pitha%20utsob%2010উৎসবের তত্বাবধায়ক মোশারফ হোসেন বলেন, প্রবাসী বাংলাদেশি ভাইবোনদের সহযোগিতা না থাকলে এত বড় একটি উৎসব সম্পন্ন করা সম্ভব হত না। প্রবাস জীবনে ব্যস্ততার মাঝে ঘরে পিঠা বানানোর ইচ্ছে থাকলেও অনেকেরই সেই সময়টুকু জোটে না। বিশেষ পিঠা মওসুমে সকলেরই মন চায় একটু পিঠা খেতে। প্রবাসীদের সে চাহিদা মেটানোর পাশাপাশি বেড়ে ওঠা শিশু কিশোরদেরকে পিঠার সঙ্গে পরিচিতি করে তুলতে পারটাই আমাদের বড় সার্থকতা। গত চার বছর ধরে নিউ ইয়র্কের প্যারেন্টস ক্লাব সেই প্রচেষ্টাই চালাচ্ছে। সকলের সহযোগিতা পেলে আগামী দিনেও তারা এ প্রয়াস অব্যাহত রাখবেন বলে তিনি উল্লেখ করেন।

 

BPP_pitha%20utsob%2006এবারের পিঠা উসব কমিটিতে যারা ছিলেন তারা হলেন দেওয়ান বজলু, মোসাম্মৎ কুলসুম, খায়রুল ইসলাম খোকন, রাহাত কাজী, আহসান হাবীব, আকলিমা চৌধুরী রানা, শাহজাহান আহমেদ, কাজী তাসনীম, কাজী তাহামিদ, মোঃ সাজিদ ও মাকসুদা আহমেদ। সহযোগিতায় ছিলেন মিনহামেদ সাম্মু, আকবর হায়দার কিরণ, সিরাজ উদ্দিন আহমেদ সোহাগ, সোনিয়া কাদের, জি এইচ আরজু, মুমু আনসারী, মঞ্জুর কাদের, এবিএম সালেহ উদ্দিন, সাদী মিন্টু, মুনিয়া মাহমুদ, রাশেদ আহমেদ, রোজী আকতার, আজিজুল হক মুন্না, শাহ আলম দুলাল, মেহের চৌধুরী, সবিতা দাস, ফরিদা ইয়াসমিন, ফারহানা পলি, গোপন সাহা, নুরুল আবেদীন, উৎপল চৌধুরী, মিনা ইসলাম ও মামুন রহমান। 

 

শনিবারের চিঠি / আটলান্টা / ৯ এপ্রিল ২০১৫

 

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৯:১৯ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com