নিউইয়র্কে বিজ্ঞাপনের ভাষ্য দেখে টিকেট কিনে প্রতারণার শিকার এক বাংলাদেশি

রবিবার, ৩০ নভেম্বর ২০১৪

নিউইয়র্কে বিজ্ঞাপনের ভাষ্য দেখে  টিকেট কিনে প্রতারণার শিকার এক বাংলাদেশি

 

proশনিবার রিপোর্টঃ ‘টিকিট কিনে বাংলাদেশে একটি হেলথ কেয়ার ফাউন্ডেশন’কে সহায়তা করুন ’বিজ্ঞাপনের নীচের লেখা-দেখে নিউইয়র্কের ওয়ার্ল্ড এয়ার লি্কং-এর জ্যাকসন হাইটস শাখা থেকে এয়ার টিকিট কিনে প্রতারিত হয়েছেন নিউইয়র্ক প্রবাসী জনৈক মোহাম্মদ আরিফুল ইসলাম (৭০)। খবর বর্ণমালা নিউজ, নিউইয়র্ক ।


টেলিফোনে কথা বলে নিশ্চিত হয়ে দেশে যাবার জন্য পহেলা জুলাই নগদ ১হাজার ৫০ ডলার দিয়ে এমিরাত এয়ার লাইন্সের টিকিট কেটেছিলেন আরিফুল ইসলাম। তার যাবার দিন ঘনিয়ে আসার আগেই চিৎিসক জানান তার কিডনীতে স্টোন সমস্যা দেখা দিয়েছে। আর তাই ১০ দিন পরে গিয়ে ২শত ৫০ ডলার জরিমানা দিয়ে তারিখ পরিবর্তন করেন। গত ১৫ অক্টোবর দেশে যাবার উদ্দ্যেশে জেএফকে এয়ারপোর্ট কাউন্টারে গিয়ে চক্ষু ছানাবাড়া মোহাম্মদ আরিফুল ইসলামের। এমিরাতের কাউন্টার থেকে বলা হয় আগের দিন তার টিকিট বাতিল করে অর্থ ফেরৎ নিয়েছে টিকিট বিক্রয়কারী ট্র্যাভেল এজেন্সী ওয়ার্ল্ড এয়ার লি্কং ।

ঘটনায় কিংকর্তব্য বিমূঢ় আরিফুল ইসলাম টেলিফোনে ওয়ার্ল্ড এয়ার লি্কং কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার চেষ্টা করে ব্যর্থ হন ।

দীর্ঘ ২৭ বছর প্রবাসজীবন যাপনকারী মোহাম্মদ আরিফূল ইসলাম তার সাথে ওয়ার্ল্ড এয়ার লি্কং-এর এমন আচরনের কোন ব্যাখ্যা খুঁজে পেলেন না তাৎক্ষণিকভাবে। এয়ারপোর্ট থেকে বাড়ী ফিরে এসে পরের দিন জ্যাকসন হাইটসে গিয়ে দেখলেন আসলেই তিনি প্রতারিত হয়েছেন। জ্যাকসন হাইটসের সেই ট্যাভেল এজেন্সী ওয়ার্ল্ড এয়ার লি্কং-এর অফিসের দরজায় মার্শালের নোটিশ-‘ আপনি যদি ওয়ার্ল্ড এয়ার লি্কং-এর অথবা এর সত্বাধিকারী জিয়া এবং তার কর্মচারীদের কারো কাছ থেকে প্রতারিত হন তাহলে আইন-শৃঙ্খলা কর্তপক্ষের সাথে যোগাযোগ করুন।’

এই নোটিশ দেখে স্থানীয় পুলিশের সাথে যোগাযোগ করলে তারা জানায় বিষয়টি তাদের এখতিয়ারে না। এরপর থেকে বিরতিহনি ভাবে তিনি ওয়ার্ল্ড এয়ার লি্কং-এর মালিক জিয়া ও তার এস্টোরিয়া অফিসের কর্মচারীদের সাথে যোগাযোগ করেও তার টিকিটের টাকা ফেরৎ চেয়ে আজ পর্যন্ত পাননি।

এরমধ্যে একদিন মালিক জিয়ার সাথে টেলিফোনে কথা হলে তাকে এস্টোরিয়া অফিসে এসে টাকা ফেরৎ নিতে বলেছিলেন। কথামত এস্টোরিয়া অফিসে যান এবং দেখেন আরেক ভেল্কিবাজী- অফিসে তারা ঝুলছে। এরপর কতবার টেলিফোনে কথা হয়েছে এবং প্রতিশ্রুতি পেয়েছেন অর্থ ফেরতের তা মনে নেই তার।

আরিফুল ইসলাম বলেন এরা নগদ অর্থে টিকিট বিক্রি করে এবং কোন পাকা রশিদ দেয় না-এটাই এদের প্রতারনার প্রথম কৌশল। তিনি জানান তাকে টিকিটের খামের উপর হাতে লিখে টাকা রিসিভের রিসিট দিয়েছে তারা।

নিউইয়র্কে সাংবাদিকতার পুরোধাদের একজন এবং নব্বইর দশকে ‘পদ্মার ঢেউ’ নামে রেডিও অনুষ্ঠানের পরিচালক মোহাম্মদ আশরাফুল ইসলামের বড় ভাই মোহাম্মদ আরিফুল ইসলাম। কুইন্সের এলমহার্স্ট হাসপাতালের ট্রান্সপোর্টেশন বিভাগে কাজ করে ২০০৮ সালে অবসর গ্রহণ করে স্বস্ত্রীক নিউইয়র্কে বসবাস করেন তিনি।

সাপ্তাহিক বর্ণমালা‘র ২৪ অক্টোবরের সংখ্যায় প্রথম পতায় ‘ওয়ার্ল্ড এয়ার লি্কং-এর যাত্রী হয়রানী’ শিরোনামে প্রতিবেদনের প্রশংসা করেন ওয়ার্ল্ড এয়ার লি্কং-এর কাছে প্রতারিত ভুক্তভোগী মোহাম্মদ আরিফুল ইসলাম। জনাব আরিফ বলেন, ওদের বিজ্ঞাপনে ছিল তাদের কাছ থেকে টিকিট কিনলে দেশে একটি হাসপাতালের সাহায্য হবে- তাই দীর্ঘ প্রবাসজীবনে যে ওয়ার্ল্ড ওয়াইড ট্রাভেল থেকে টিকি কাটতাম তাদের কাছে না গিয়ে এবার গিয়েছিলোম ওয়ার্ল্ড এয়ার লি্কং থেকে টিকিট কাটতে। পত্রিকায় প্রকাশিত এই মিথ্যাচারে ভরা বিজ্ঞাপনে আকৃষ্ট হয়েই আমি প্রতারিত হয়েছি। যে প্রতিষ্ঠানটি এবাবে সাধারন মানুষের সাথে প্রতারণা করছে তার বিজ্ঞাপন প্রচার করা কি পত্রিকাগুলোর নৈতিকভাবে ঠিক হচ্ছে কিনা তা নিয়ে প্রশ্ন তুলেন আরিফুল ইসলাম। প্রতারণার শিকার আরিফুল হক তার অর্থ ফেরত পেতে সংবাদ মাধ্যম সহ সবার সহযোগিতা চান

এদিকে আমেরিকায় বাংলাদেশি ট্রাভেল এজেন্টদের প্রতিষ্ঠান নাটাব-এর সভাপতি ওয়ার্ল্ড ওয়াইড ট্রাভেলের কর্ণধার নাজমুল হুদার কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, প্রথমে বলবো চটকদার বিজ্ঞাপন দেখে ১৫০-২০০ ডলার কম দামে টিকিট কেনায় যারা আগ্রহী হন তাদেরকে সাবধান হতে হবে। ভূঁইফোড় ট্রাভেল এজেন্সী গজিযে উঠেছে আনাচে-কানাচে। এরা যাত্রীদের পাশাপাশি স্টকহোল্ডারদের সাথেও প্রতারণা করছে। সস্তার লোভ দেখিয়ে ‘চটকদার বিজ্ঞাপন দিয়ে এরা ক্রেতাদের আকৃষ্ট করছে। উত্তর আমেরিকায় সবচেয়ে পুরোনো বাংরাদেশি ট্রাভের এজেন্সী ওয়ার্ল্ড ওয়াইডের সত্বাধিকারী নাজমুর হুদা আরো বলেন, সংবাদ মাধ্যমের সমাজের প্রতি নৈতিক দায়িত্ববোধ রয়েছে। আর সেই বোধ থেকেই কোন প্রতারনাকারী প্রতিষ্টানের বিজ্ঞাপন প্রচার করা তাদের নৈতিকতার মধ্যে পড়ে কিনা তা বেবে দেখার আহ্বান জানাচ্ছি।

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৭:১২ অপরাহ্ণ | রবিবার, ৩০ নভেম্বর ২০১৪

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com