নিউইয়র্কে সমকামী বাঙালি নারীর বিয়ে

হতবাক বাংলাদেশি কমিউনিটি

রবিবার, ২৬ জানুয়ারি ২০২০

নিউইয়র্কে সমকামী  বাঙালি নারীর বিয়ে
ইয়াশরিকা ও এলিকা রুথ দম্পত্তি ছবিঃ সংগ্রহ

প্রায় পাঁচ লক্ষ ডলার খরচ করে নিজের পছন্দের নারী আমেরিকান লেসবিয়ান এলিকা রুথ কুকলির (৩১) কে গত বছরের ৭ জুন বিয়ে করে বাংলাদেশি লেসবিয়ান নারী ইয়াশরিকা জাহরা হক (৩৪) এখন টক অব দ্য কমিউনিটি হলেও ইয়াশরিকাই একমাত্র  বাংলাদেশি নারী নন যিনি সমকামী বিবাহ বন্ধনে আবদ্ধ হলেন নিউইয়র্কে। আর পরপর এ দুটি সমকামী বিয়ের ঘটনায় নিউইয়র্কের  বাংলাদেশি  কমিউনিটি হতবাক। গত বছরের ১৯ সেপ্টেম্বর লং আইল্যান্ডের আযিম দম্পত্তির কন্যা ফারিন আযিম ও আমেরিকান নারী (বর) ক্রিস্টাইনের বিয়েও মহাধুমধামে অনুষ্ঠিত হয়। বাংলাদেশী কমিউনিটির শীষস্থানী শিক্ষাবিদ, ব্যবসায়ী, সাবেক জাতীয় খেলোয়াড় ও পেশাজীবী ব্যক্তিত্বরা সেই বিয়ের অনুষ্ঠানে উপস্থিত থেকে আশির্বাদ করেন।

এক্ষত্রে ইয়াশরিকাই প্রথম  বাংলাদেশি  লেসবিয়ান নারী যিনি উত্তর আমেরিকায় ভালোবেসে আমেরিকান আরেক লেসবিয়ান নারীকে বিয়ে তার স্ত্রী হয়েছেন। পেতেছেন ভালোবাসার সংসার। আর তাকে অনুসরন করে একই কাজটি করেছেন ফারিন।
ইয়াশরিকা এবং কাকলির বিয়ে নিয়ে ঘটে করে “দে বন্ডেড ওভার ক্যারামেল পাই” হেডলাইন দিয়ে রিপোর্ট করেছে নিউ ইয়র্ক টাইমস। গত ৭ জুন ২০১৯ বাঙালি রীতিতে বাংলাদেশি বংশোদ্ভূত লেসবিয়ান ইয়াশরিকা তার পছন্দের নারী লেসবিয়ান এলিকা রুথ কুকলিকে বিয়ে করে তাঁকে স্বামী হিসাবে গ্রহণ করে নিয়েছেন।
সাউথ ডাকোটার  বাংলাদেশি  দম্পত্তি ইয়াসমীন হক এবং ইয়ামীন হকের কন্যা ইয়াশরিকা ওয়াশিংটনের জর্জটাউন ইউনিভার্সিটি থেকে পড়াশোনা করেছেন। ২০১৫ সালে একটি এলজিবিটি মার্চে মার্কিন যুবতী এলিকা রুথ কুকলির (৩১) সঙ্গে প্রথমবারের মত দেখা হয় জাহরা হকের। সেখান থেকেই ধীরে ধীরে পরিণয়। আর সেই ভাল লাগা থেকেই ২০১৯ এর ৬ জুন তারা বিবাহবন্ধনে আবন্ধ হন। তাদের এই বিয়ে আমেরিকায় হলেও বিয়ের সমস্ত আয়োজনেই ছিলো বাঙালিয়ানার ছোঁয়া।


নিজেদের প্রেমের কথা জানাতে গিয়ে ইয়াশরিকা বলেন, কুকলিকে প্রথম দেখার পর আমার যে কেমন লেগেছিল তা বলতে পারব না। তখন সে একা ছিল। আমিও তার প্রতি আগ্রহী হয়ে উঠেছিলাম। পরেরবার দেখা হবার পর আমাদের কথা হয়।
ইশরিকার মত ফারিনের বিয়েও  বাঙালিয়ানায়  সম্পন্ন হয়েছে।

শনিবারের চিঠি / আটলান্টা, জানুয়ারি ২৬, ২০২০

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৭:৪৩ অপরাহ্ণ | রবিবার, ২৬ জানুয়ারি ২০২০

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com