নিউইয়র্কে ধর্মীয় বৈষম্যের শিকার এক বাংলাদেশি

সোমবার, ১৮ জানুয়ারি ২০১৬

নিউইয়র্কে ধর্মীয় বৈষম্যের শিকার এক বাংলাদেশি

এনআরবি নিউজ, নিউইয়র্কঃ ৯ বছর বয়েসী এক ভাগ্নিকে স্কুল থেকে বাসায় আনার পথে ধর্মীয় বিদ্বেষমূলক হামলার শিকার হলেন এক বাংলাদেশি। ৪৩ বছর বয়স্ক ঐ বাংলাদেশির নাম মজিবর রহমান । তাকে ‘আইএসআইএস’ তথা আন্তর্জাতিক সন্ত্রাসী চক্র ইসলামিক স্টেটের সদস্য হিসেবে অভিহিত করে দুই যুবক তার ওপর হামলে পড়ে। কারণ, তার পরনে ছিল পাজামা-পাঞ্জাবি।

নিউইয়র্কের পুলিশ জানায়, ১৫ জানুয়ারি শুক্রবার সন্ধ্যা সাড়ে ৫টার সময় নিউইয়র্ক সিটির ব্রঙ্কসে বাংলাদেশি অধ্যুষিত পার্কচেস্টার এলাকায় ওয়াটসন এভিনিউ এবং পুগসলে এভিনিউর ইন্টারসেকশনে এ হামলার ঘটনা ঘটেছে। তবে নিউইয়র্ক সিটির ল্যান্ড এ্যান্ড জোনিং কমিটির প্ল্যানিং বোর্ডের চেয়ারম্যান প্রখ্যাত মানবাধিকার সংগঠক মোহাম্মদ এন মজুমদার এনআরবি নিউজকে জানান, ‘সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলার সুরমা এলাকার অধিবাসী মজিবর রহমান তার ভাগ্নিকে স্কুল থেকে নিয়ে আসার পথে এহেন হামলার শিকার হন। ঘটনাটি খুবই দু:খজনক।


পোষাকের কারণে এধরনের হামলাকে মেনে নেয়া যায় না।’ মজুমদার অবশ্য সকলকে সতর্ক করে দিয়ে বলেছেন, নির্জন স্থানে চলাফেরায় বিশেষ সতর্ক হওয়া জরুরী। কারণ, সকল সম্প্রদায়েই বাজে লোক রয়েছে। উগ্রপন্থিরাই সচরাচর এমন কান্ড করে থাকে। এর বিরুদ্ধে সকলকে সোচ্চার হতে হবে। কারণ, বাংলাদেশীরা কখনোই ধর্মীয় সন্ত্রাসে বিশ্বাসী নন।

হামলায় রক্তাক্ত এই বাংলাদেশিকে নিকটস্থ জেকবী মেডিক্যাল সেন্টারে চিকিৎসা প্রদানের পর শনিবার ভোররাতে বাসায় পৌঁছে দেয়ার সংবাদও জানিয়েছে তদন্ত কর্মকর্তারা। আক্রান্ত বাংলাদেশী পুলিশকে জানিয়েছেন যে, তিনি তার ভাগ্নিকে নিয়ে হেনরী হাডসন জুনিয়র হাই স্কুল সংলগ্ন রাস্তা অতিক্রমকালে দুর্বৃত্ত কর্তৃক আক্রান্ত হন। ওরা তাকে সন্ত্রাসী হিসেবে গালি দিতে দিতে মুখে ও মাথায় কিল-ঘুষি দেয়। এক পর্যায়ে তিনি রাস্তায় পড়ে গেলে ওরা তাকে বেধড়ক লাথি মারে। পুলিশ আরো জানায়, তবে তার ভাগ্নি এ আক্রমণের শিকার না হলেও ভীত-সন্ত্রস্ত হয়ে সে শুধু কাঁদছিল।

এ ঘটনায় প্রবাসীদের মধ্যে ভীতির সঞ্চার ঘটেছে। পুলিশ জানায়, ‘ধর্মীয় বিদ্বেষমূলক হামলার এমন ঘটনায় জড়িতদের গ্রেফতারে অভিযান চলছে। ‘হেইট ক্রাইম টাস্ক ফোর্স’ এ ব্যাপারে কাজ করছে বলেও নিউইয়র্কের পুলিশ জানিয়েছে।

তবে এ ধরনের হামলার ঘটনায় সমগ্র কম্যুনিটিতে আতংক ছড়িয়ে পড়েছে। সাম্প্রতিক সময়ে ধর্মীয় বিদ্বেষমূলক কারণে বাংলাদেশি আক্রান্ত হবার ঘটনা এটিই প্রথম। সকলে আশা করছেন খুব দ্রুত দুর্বৃত্তরা গ্রেফতার হবে। তা না হলে ওরা আরো হামলা চালাতে পারে মুসলিম পোশাক পরিহিতদের।
পার্কচেস্টার এলাকায় ২৫ হাজারেরও অধিক বাংলাদেশি বসবাস করে। সেখানে বাংলাবাজার এভিনিউ রয়েছে। রয়েছে অনেক ব্যবসা প্রতিষ্ঠান।

শনিবারের চিঠি/ আটলান্টা/ ১৮ জানুয়ারি ২০১৬

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:১৯ পূর্বাহ্ণ | সোমবার, ১৮ জানুয়ারি ২০১৬

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com