নিউইয়র্কের বাজারে প্লাস্টিকের চাল

শুক্রবার, ০৫ জুলাই ২০১৯

নিউইয়র্কের বাজারে প্লাস্টিকের চাল

Probashনিউইয়র্কঃ নিউইয়র্কের গ্রোসারিতে প্লাস্টিকের চাল বিক্রির অভিযোগ পাওয়া গেছে। উডসাইডে বসবাসরত প্রবাসী এক বাংলাদেশি অভিযোগ করেছেন, তিনি ২০ কেজি ওজনের বাসমতি চাল কিনেছেন। সেই চাল রান্নার পর প্রকৃত চাল বলে মনে হচ্ছে না। ধরন দেখে প্লাস্টিকের চাল বলে মনে হচ্ছে।

প্রবাসী আবদুস সালাম বলেন, তিনি গত সপ্তাহে জ্যাকসন হাইটসের একটি গ্রোসারি শপ থেকে ২০ পাউন্ডের এক ব্যাগ সিদ্ধ বাসমতি চাল কেনেন। ব্যাগের ওপর লেখা আছে ‘বাসমতি রাইস প্রোডাক্ট অব ইন্ডিয়া’। তাঁর স্ত্রী এই চাল রান্না করতে গেলে পানি গরম হওয়ার পরই চালগুলো ফুলে ওঠে। চামচ দিয়ে নাড়াচাড়া করলে চালগুলো জট পাকিয়ে যায় এবং এক ধরনের গন্ধ বের হয়।


সালাম বলেন, পরে পরীক্ষার জন্য তিনি এক মুঠ চাল মুড়িভাজার মতো ফুটন্ত তেলে ছেড়ে দিলে দেখা গেল চালগুলো গলে যাচ্ছে।
সালাম আরও বলেন, প্লাস্টিকের ব্যাগ বা প্লাস্টিকের তৈরি জিনিস চুলায় ধরলে যেমন হয়, চালগুলোও তেমন হতে থাকে। সেই সঙ্গে প্লাস্টিক পোড়ার গন্ধের মতো এক ধরনের বিশ্রী গন্ধও বের হতে থাকে। এই দৃশ্য তিনি ভিডিও ক্যামেরায় ধারণ করে রেখেছেন। ৩১১-এ কল করে নিউইয়র্ক নগরের ডিপার্টমেন্ট অব হেলথকে জানানোর প্রস্তুতি নিচ্ছেন তিনি।

প্লাস্টিকের চাল চেনার সহজ উপায়ঃ
১. মুঠোভর্তি চাল নিন, এরপর ম্যাচ বা লাইটার জ্বেলে তাতে ধরুন। যদি চালগুলো প্লাস্টিকের তৈরি হয়, তাহলে প্রাথমিকভাবে গন্ধ বের হবে এবং পুড়ে যাবে।

২. সিদ্ধ করে ভাত বানানোর পর বোতলে ভরে ২-৩ দিন রেখে দিন। এই সময়ে যদি এটিতে ফাঙ্গাস না ধরে, বুঝবেন এটিই প্লাস্টিক চাল। কারণ আসল চালে খুব দ্রুত সময়ে ফাঙ্গাস ধরে যায়।

৩. এক মুঠো চাল নিন, এরপর সেটি উত্তপ্ত তেলের মধ্যে ছেড়ে দিন। চালটি প্লাস্টিকের তৈরি হলে মুহূর্তে কুঁচকে যাবে এবং একটি লাঠি তেলের মধ্যে দিলে তার সঙ্গে সেগুলো উঠে আসবে।

৪. পানির সাহায্যেও প্লাস্টিক চাল নির্ণয় করতে পারবেন। এজন্য এক বোতল পানির মধ্যে এক চামচ চাল ছেড়ে দিন। যদি এগুলো প্লাস্টিকের হয়, তবে পানির উপরে ভাসবে। প্রাকৃতিক চাল কখনো পানির উপরে ভাসে না।

৫. এ ছাড়া সিদ্ধ করার সময়ও প্লাস্টিক চাল চেনা যায়। যদি চালটি প্লাস্টির তৈরি হয়, তাহলে সিদ্ধ করার সময় পাত্রের উপরের অংশে চিকন স্তর তৈরি করবে। যেটি সাধারণত প্রাকৃতিক চালের ক্ষেত্রে হয় না।

শনিবারের চিঠি / আটলান্টা / ০৫ জুলাই , ২০১৯

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৭:৪০ অপরাহ্ণ | শুক্রবার, ০৫ জুলাই ২০১৯

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com