যৌন হয়রানি

নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমোর পদত্যাগ

বুধবার, ১১ আগস্ট ২০২১

নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমোর পদত্যাগ
নিউইয়র্ক অঙ্গরাজ্যের গভর্নর অ্যান্ড্রু কুমো [ ছবিঃ সংগৃহীত ]

নিউইয়র্ক অঙ্গরাজ্যের গভর্নর অ্যান্ড্রু কুমো পদত্যাগ করেছেন। ১১ জন নারীকে কুমোর যৌন হয়রানি করার বিষয়টি তদন্ত প্রতিবেদনে উঠে আসার পর চাপের মুখে মঙ্গলবার তিনি পদত্যাগ করেন।

কুমোর পদত্যাগ কার্যকর হবে ১৪ দিনের মধ্যেই। ক্ষমতা তখন চলে যাবে লেফটেনেন্ট গভর্নর ক্যাথি হোচুলের হাতে। আর এর মধ্য দিয়ে ক্যাথি হবেন নিউইয়র্ক অঙ্গরাজ্যের প্রথম নারী গভর্নর। খবর বিবিসির।


কুমো বলেন, ‘সরকারকে শাসনকাজে ফিরিয়ে দেওয়া এবং এই কাজে আমার সহায়তা করার সবচেয়ে ভাল পন্থা হচ্ছে ক্ষমতা থেকে আমার সরে দাঁড়ানো।’

নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল লাটিশিয়া জেমস গত ৩ অগাস্ট কুমোর বিরুদ্ধে তার পাঁচ-মাসের তদন্ত প্রতিবেদন প্রকাশ করেন। এরপরই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ অন্যরা কুমোর পদত্যাগের দাবি তুললে চাপে পড়েন তিনি।

লাটিশিয়া জেমসের তদন্ত প্রতিবেদনে উঠে এসেছে যে, অ্যান্ড্রু কুমো বর্তমান ও সাবেক সরকারি কর্মীসহ ১১ জন নারীকে জড়িয়ে ধরা, চুমু দেওয়া, অশালীন মন্তব্য করাসহ এমনসব আচরণ করেছেন যাতে অঙ্গরাজ্য ও ফেডারেল আইন লঙ্ঘিত হয়েছে।

তবে প্রতিবেদনটি প্রকাশের পর কুমো অভিযোগ অস্বীকার করে বলেছিলেন, তিনি ভুল কিছু করেননি।

কিন্তু জেমসের এই প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে এরই মধ্যে কুমোর বিরুদ্ধে স্থানীয় কৌসুলিদের অপরাধ তদন্ত শুরু হওয়ার পাশাপাশি ম্যানহাটন, উয়েস্টচেস্টার, নাসাউ ও আলবানি কাউন্টির জেলা অ্যাটর্নির কার্যালয়ের আলাদা তদন্ত পক্রিয়ায়ও চলছে।

এ পরিস্থিতির মধ্যেই কুমো পদত্যাগ করলেন। তিনি স্বেচ্ছায় পদত্যাগ না করলে তাকে অভিশংসন করা হত। নিউইয়র্কের ডেমোক্র্যাটরা সে পরিকল্পনা করতে শুরুও করে দিয়েছিলেন।

কিন্তু এমন কিছু ঘটে যাওয়ার আগেই কুমো পদত্যাগের সিদ্ধান্ত নেন।

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৪:৪৭ পূর্বাহ্ণ | বুধবার, ১১ আগস্ট ২০২১

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com