নন-ইমিগ্র্যান্ট ভিসার আবেদন নিচ্ছে যুক্তরাষ্ট্র দূতাবাস

মঙ্গলবার, ০৬ অক্টোবর ২০২০

নন-ইমিগ্র্যান্ট ভিসার আবেদন নিচ্ছে যুক্তরাষ্ট্র দূতাবাস
ঢাকাস্থ যুক্তরাষ্ট্রে্র দূতাবাস

বি১/বি২ (পর্যটন, ব্যবসা, এবং মেডিকেল) ভিসাসহ এর আগে ঘোষিত সি, সি১/ডি, এফ, জে, এম, ও এবং কিউ শ্রেণিভুক্ত নন-ইমিগ্র্যান্ট ভিসার আবেদন গ্রহণ করা শুরু করেছে যুক্তরাষ্ট্র দূতাবাস।

গতকাল সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে দূতাবাস জানায়, যারা ভিসার জন্য আবেদন করবেন তাঁদের এ কথা মনে রাখার জন্য অনুরোধ করা যাচ্ছে যে, কোভিড-১৯-এর কারণে ভিসা প্রক্রিয়াকরণের কাজ শেষ হতে ছয় সপ্তাহ পর্যান্ত সময় লাগতে পারে।


এ ক্ষেত্রে ‍দূতাবাসের পরামর্শ হলো, ভ্রমণের তারিখ বিবেচনা সাপেক্ষে যথেষ্ট সময় হাতে রেখে ভিসার জন্য আবেদন করা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘আমরা এখনো পর্যন্ত এফ১ (শিক্ষার্থী) এবং এফ২ (শিক্ষার্থীদের স্বামী/স্ত্রী এবং/অথবা ২১ বছরের কম বয়সী অবিবাহিত সন্তান)-সহ অন্য কোনো ধরনের নন-ইমিগ্র্যান্ট শ্রেণিভুক্তদের নতুন ভিসার আবেদন গ্রহণ করছি না।

তবে বিশেষ জরুরি পরিস্থিতিতে অবিলম্বে যুক্তরাষ্ট্রে যেতে হবে এমন আবেদনকারীদের জরুরি ভিসা সেবা দেওয়া অব্যাহত রয়েছে বলেও জানানো হয়।

শিক্ষার্থী ভিসা আবেদনকারীদের পুনরায় স্মরণ করে দিয়ে দূতাবাস বলছে, ‘আমরা শুধু সেই সব শিক্ষার্থীর সাক্ষাৎকার-ছাড়া ভিসা নবায়নের আবেদন গ্রহণ করব যারা একই শিক্ষাপ্রতিষ্ঠানে আগের বিষয় নিয়েই লেখাপড়া চালিয়ে যেতে ইচ্ছুক।’

এ ছাড়া এফ২ ভিসা স্ট্যাটাসে থাকা শিক্ষার্থীদের স্বামী/স্ত্রী এবং/অথবা ২১ বছরের কম বয়সী অবিবাহিত সন্তানদের জন্য ভিসা নবায়নের আবেদন গ্রহণ করা হবে।

কোভিড-১৯ মহামারির কারণে সাক্ষাৎকার ছাড়াই নন-ইমিগ্র্যান্ট ভিসার নবায়ন-যোগ্যতার মেয়াদ ২৪ মাস পর্যন্ত বাড়ানো হয়েছিল। অর্থাৎ নির্দিষ্ট শ্রেণিভুক্ত নন-ইমিগ্র্যান্ট ভিসার মেয়াদ শেষ হওয়ার পর যদি ২৪ মাস পার না হয়ে থাকে, তাহলে আবেদনকারী বিনা সাক্ষাৎকারে নন-ইমিগ্র্যান্ট ভিসা নবায়নের জন্য আবেদন করতে পারবেন। এই সুবিধাটি ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত কার্যকর থাকবে।

শনিবারের চিঠি/ আটলান্টা/ অক্টোবর ০৬, ২০২০

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৬:০৪ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৬ অক্টোবর ২০২০

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com