নতুন জনমত জরিপেও হিলারি এগিয়ে

মঙ্গলবার, ০৮ নভেম্বর ২০১৬

নতুন জনমত জরিপেও হিলারি এগিয়ে

 

শনিবার রিপোর্টঃ  সকাল ৭টা থেকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের  ভোটগ্রহণ শুরু হয়েছে। বিবিসির নতুন জনমত জরিপে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের চেয়ে ৪ পয়েন্টে এগিয়ে রয়েছেন। এই ব্যবধান দুই প্রার্থীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস দিচ্ছে।


যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি অঙ্গরাজ্যে আগাম ভোটগ্রহণ হয়ে গেছে। যদিও আজ মঙ্গলবার এই জনমত জরিপের আগ পর্যন্ত এসব অঙ্গরাজ্যের ভোট গণনা হয়নি। কয়েকটি অঙ্গরাজ্য আগাম ভোটের তথ্য এবং কত সংখ্যক নিবন্ধিত রিপাবলিকান ও ডেমোক্রেট ভোটার ভোট দিয়েছে তা প্রকাশ করেছে।

উদাহরণ হিসেবে বলা হয়, নেভাদায় গত ৪ নভেম্বর ভোটে আট লাখ ভোটার ভোট দিয়েছেন। এর মধ্যে ৪২ শতাংশ নিবন্ধিত ডেমোক্র্যাট আর ৩৬ শতাংশ নিবন্ধিত রিপাবলিকান। ২০১২ সালের নির্বাচনের সংখ্যার সঙ্গে এই সংখ্যার বেশি ব্যবধান নেই।

নিবন্ধিত ভোটাররা তাঁদের পছন্দের প্রার্থীকে ভোট দেবেন-এ ব্যাপারে এখানে কিছু বলার নেই। কিন্তু কোন প্রার্থীকে ভোট দেবেন তা নিয়ে সিদ্ধান্তহীনতায় থাকা সমর্থকদেরে প্রতি ট্রাম্প ও ক্লিনটন সরাসরি আহ্বান জানিয়েছিলেন।

কিন্তু নেভাদায় চমকে দেওয়ার মতো তথ্য পাওয়া গেছে। জনমত জরিপে এই রাজ্যে ডোনাল্ড ট্রাম্প এগিয়ে রয়েছেন। এর মানে এই নয় যে, নির্বাচনের দিন ট্রাম্পের সমর্থকের ঢেউ দেখা যাবে। যদি দেখা যায়, তাহলে বোঝা যাবে, হিস্পানিক ভোটারদের সমর্থনের কারণেই তা দেখা যাচ্ছে।

জর্জিয়া, ফ্লোরিডা , অ্যারিজোনা, কলোরাডো, ও নর্থ ক্যারোলাইনাসহ কয়েকটি রাজ্যে হিস্পানিক ভোটারদের উপস্থিতি উল্লেখযোগ্য।বিবিসি

শনিবারের চিঠি/ আটলান্টা / নভেম্বর ০৮, ২০১৬

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৯:৪৮ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৮ নভেম্বর ২০১৬

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com