ধুলায় মিশে গেছে সাদ্দামের সমাধি

সোমবার, ১৬ মার্চ ২০১৫

ধুলায় মিশে গেছে সাদ্দামের সমাধি

 

আন্তর্জাতিক ডেস্কঃ তিকরিতে ইসলামি স্টেস্ট এবং ইরাকি বাহিনীর সংঘর্ষে ইরাকের ক্ষমতাচ্যূত প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের মাজার বিধ্বস্ত হয়েছে। মাজারটিকে ধুলোয় মিশিয়ে দেয়া হয়েছে বলে বিবিসি জানিয়েছে।


সংবাদ সংস্থা এপি ‘তে প্রকাশিত ফুটেছে দেখা যায়, আল আওজা গ্রামে অবস্থিত মাজারের সবকটি পিলার ধসে পড়েছে এবং এর ছাদ পুরোপুরি ভেঙে পড়েছে। ফুটেছে আরো দেখা যায়, গোটা স্থাপনা ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। এছাড়া ওই ফুটেজে আরো দেখা যায়, মাজারে সাদ্দামের পোস্টার সাইজের ছবির স্থলে শোভা পাচ্ছে শিয়া মিলিশিয়াদের পতাকা এবং ইরানি জেনারেল কাসেম সোলাইমানের ছবি।

তবে মাজারটি কাদের হাতে বিধ্বস্ত হয়েছে তা স্পষ্ট নয়। ধারণা করা হচ্ছে, জঙ্গি বিরোধী লড়াই চালানোর সময় ইরাকি সেনাবাহিনী এবং শিয়া মিলিশিয়াদের সম্মিলিত যোদ্ধারা এটি ধ্বংস করেছে। বেশ কিছুদিন ধরেই তারা তিকরিত থেকে আইএসের জঙ্গিদের বিতারিত করার চেষ্টা চালিয়ে যাচ্ছে।  রোববার আগামী ৪৮ ঘণ্টার মধ্যে তিকরিত দখলে নেয়ার শপথ ব্যক্ত করেছিলেন ইরাকের নিরাপত্তা বাহিনী।

Saddam-tomb-2

সাদ্দামের মাজার পরে

তবে ইরাকের শিয়া মিলিশিয়াদের এক ক্যাপ্টেন এই মাজার ধ্বসের জন্য আইএসের যোদ্ধাদের দায়ি করেছে। ইয়াসির নুমা নামের ওই ক্যাপ্টেন সংবাদ সংস্থা এপিকে জানিয়েছেন, তারা আমাদের জন্য মাজারের চারপাশে বোমা পুঁতে রেখেছিল।

সাদ্দামের মাজার ধ্বংস হলেও তার লাশের কী হয়েছে তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি। তবে বিবিসি বলছে, ইরাকি সুন্নিরা গত বছর তার লাশ অজ্ঞাতনামা স্থানে  সরিয়ে নিয়ে যাওয়ার  দাবি করেছিল। ইরাকি সংবাদ মাধ্যমও িএকই কথা জানিয়েছে। তারা বলছে, সাদ্দামের অনুরাগীরা গত বছরই মাজার থেকে তার লাশ সরিয়ে নিয়ে গেছে।

উল্লেখ্য, গত জুন মাস থেকে তিকরিত আইএসের দ্বারা নিয়ন্ত্রিত হচ্ছে এবং এখনো ওই এলাকায় কয়েকশ জঙ্গি অবস্থান করছে বলে ধারণা করা হচ্ছে।

 

শনিবারের চিঠি /আটলান্টা / ১৬ মার্চ ২০১৫

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:৫৯ পূর্বাহ্ণ | সোমবার, ১৬ মার্চ ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com