দেশিয় আমেজে যুক্তরাষ্ট্রে ঈদুল আজহা উদযাপিত

মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর ২০১৬

দেশিয় আমেজে যুক্তরাষ্ট্রে ঈদুল আজহা উদযাপিত

ষ্টাফ রিপোর্টারঃ  যুক্তরাষ্ট্রে প্রবাসী বাংলাদেশিরা আনন্দঘন পরিবেশ আর দেশিয় আমেজে উদযাপন করেছে মুসলিম সম্প্রদায়ের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল আজহা। স্থানীয় সময় সোমবার সকালে পৃথক পৃথক সময়ে বিভিন্ন অঙ্গরাজ্যের  মসজিদ, পার্কের মাঠে ও কম্যুনিটি সেন্টারে  ঈদ জামাতে অংশ নেন লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লি। যুক্তরাষ্ট্রজুড়ে বাংলাদেশি পরিচালনাধীন দুই শতাধিক মসজিদ বা তৎসংলগ্ন মাঠে ঈদ জামাতগুলো শুরু হয় সকাল ৮টা থেকে। ঈদ জামাতের নিরাপত্তায় স্থানীয় প্রশাসন বিশেষ পদক্ষেপ গ্রহণ করে।

জর্জিয়ায়  ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয় ডাউন টাউনে  আটলান্টায় আল-ফারুক মসজিদ অব আটলান্টায় ।  সেখানে দু’টি জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে  আটটা ও সকাল সোয়া ন’টায়। সকাল সাড়েমসজিদ ওমর বিন আব্দুল আজিজ নরক্রসে তিনটি জামায় অনুষ্ঠিত হয় যথাক্রমে সকাল আটটা, পৌনে ন’টা এবং সোয়া দশটায়। জর্জিয়া ইসলামিক সেন্টার লরেন্সভিলে দু’টি সকাল সাড়ে আটটায় ও সকাল সাড়ে ন’টায়, ইসলামিক সেন্টার অব নর্থ ফুলটন আলফারাটা সকাল আটটায় ও সকাল ন’টায় , ইবাদুর রহমান দাওয়াহ্ সেন্টার মেরিয়াটা সকাল ন’টায়,  আটলান্টা মসজিদ আল ইসলাম সকাল সাড়ে আটটায়, মসজিদ মুমিন সাড়ে আটটায়, গ্লোবাল মল আটটায়, আত্তাকোয়া মসজিদ ডোরাভিল সাড়ে আটটায়, মসজিদ আবু বকর বিউফোর্ড হাইওয়ে আটলান্টায় সকাল সাড়ে আটটায় । এছাড়াও বিভিন্ন মসজিদ ও কমুনিটি সেন্টারে ঈদুল আযহার জামাত অনুষ্ঠিত হয় বলে জানা গেছে।


নিউ ইয়র্ক থেকে আমাদের প্রতিনিধি সাবেদ সাথী জানান, সেখানে ঈদের বড়  জামাত অনুষ্ঠিত হয় জ্যামাইকা মুসলিম সেন্টারে। সকাল ৮টায় থেকে ঈদ জামাত অনুষ্ঠিত হয় মুসলিম সেন্টার সংলগ্ন হাইস্কুল মাঠে। ঈদ জামাতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হন সিটি মেয়র বিল ডি ব্লাসিও। ঈদের জামাত শুরুর আগে মেয়র ব্লাসিও বলেন, সকল ধর্মবিশ্বাসী মানুষেরা অবাধে নিজ নিজ ধর্মীয় উৎসব পালন করবেন এই মূল্যবোধে আমরা বিশ্বাসী। আর এ জন্য প্রশাসনের পাশে সকলকে দাঁড়াতে হবে। নিউ ইয়র্ক সিটির সব অধিবাসীর নিরাপত্তাসহ ধর্মীয় সম্প্রীতি অটুট রাখতে সর্বোচ্চ পদক্ষেপ নেওয়ার ঘোষনা দেন মেয়র।

বাংলাদেশ ইসলামিক সেন্টার অব ম্যাসাচুসেটেস,বস্টন ছবিঃ সাবেথ সাথী

বাংলাদেশ ইসলামিক সেন্টার অব ম্যাসাচুসেটেস,বস্টন ছবিঃ সাবেদ সাথী

বষ্টনের সবচেয়ে বড় ঈদের জামাতে ক্যামব্রিজের কাউন্সিলম্যান নাদিম মিজান তাঁর এলাকার সকল মুসলমানদের পাশে থেকে কাজ করার ঘোষনা দেন। জামাত শুরুর আগে সংক্ষিপ্ত বক্তব্য দেন ক্যামব্রিজের কাউন্সিলম্যান নাদিম মিজান, ফিরোজ খান, গোলাম মোস্তাফা, একে ওয়াহিদী, বাংলাদেশ ইসলামিক সেন্টার অব ম্যাসাচুসেটেস (বিআইসিএম) এর সাধারন সম্পাদক হুমায়ুন মোর্শেদ। জামাত পরিচালনা করেন ইমাম মোহাম্মদ আলী।

আমাদের ওয়াশিংটন প্রতিনিধি জাহিদ রহমান জনান,  ওয়াশিংটন প্রবাসী বাংলাদেশিরা স্বপরিবারে নিকটস্থ মসজিদে গিয়ে পবিত্র ঈদুল আযহার নামাজ আদায় করে। নামাজ শেষে সপরিবারে কোরবানীরা মাঠে গিয়ে পশু জবাই করেছেন অনেকেই। ভার্জিনিয়ার আলিংটস্থ বায়তুল মোকারম মসজিদে সোমবার পবিত্র ঈদুল আজহার তিনটি জামাতের আয়োজন করা হয়। মসজিদের ইমাম মাওলানা কৌশক আহমেদ জামাতগুলো পরিচালনা করেন।

পুলিশের বিশেষ নিরাপত্তা ছবিঃ শনিবারের চিঠি

পুলিশের বিশেষ নিরাপত্তা ছবিঃ শনিবারের চিঠি

এছাড়া একই দিন বৃহত্তর ওয়াশিংটনের উডব্রীজ,স্প্রীংফিল্ড,লর্টন,আলেকজান্দ্রিয়া,ম্যানাসাস,ষ্টার্লিং,বেথেসডা, বাল্টিমোর, ওয়াশিংটন ডিসি সহ বিভিন্ন শহরের মসজিদে মসজিদে পবিত্র ঈদুল আজহার নামাজ অনুষ্ঠিত হয়। নামাজ আদায় শেষে ধর্মপ্রান প্রবাসীরা নিকটস্থ ম্যারিল্যান্ড অঙ্গরাজ্যের ক্লিনটন, ভার্জিনিয়ার ম্যানাসাস,পেনসালভেনিয়া সহ বিভিন্ন ফার্মে গিয়ে পশু জবাই করেন।

ম্যারিল্যন্ড প্রতিনিধি জানান, ম্যারিল্যান্ডের ক্লিনটনের খোলা উন্মুক্ত মাঠে ধর্মপ্রান প্রবাসীদের ঢল নামে সবচাইতে বেশি। শত শহ প্রবাসী স্বপরিবারে নিকটস্থ মসজিদে পবিত্র ঈদুল আজহার নামাজ আদায় শেষে কোরবানীর মাঠে চলে যান। সেখানে পছন্দমত গরু ছাগল ক্রয় করে সকলেই মিলে ধর্মীয় পদ্ধতিতে কোরবানী দেয়। ক্লিনটনের নিকটস্থ ফোর্ট ওয়াশিংটস্থ কোরবানীর মাঠেও প্রবাসীদের উপচে ভীড় লক্ষ্য করা গেছে। অনেকেই কোরবানীর মাঠেই রান্নার আয়োজন করে। দেশীয় আয়োজনে পশু জবাই শেষে কোরবানীর মাঠে রান্না করে পরিবার আত্মীয় স্বজন বন্ধু বান্ধাব মিলে কোরবানীর পশুর মাংস দিয়ে ঈদের খাবার গ্রহন করে।

নিউ ইয়র্ক, ম্যাসাচুসেটস, ওয়াশিংটন ডিসি, ভার্জিনিয়া অঙ্গরাজ্য ছাড়াও  নিউ জার্সি, ক্যালিফোর্নিয়া, টেক্সাস, ফ্লোরিডা ও কানেকটিকাট সহ প্রায় সব অঙ্গরাজ্যেই একই দিন ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।

শনিবারের চিঠি/ আটলান্টা / সেপ্টেম্বর ১৩,  ২০১৬

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:৩৫ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর ২০১৬

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com