যথাযোগ্য মর্যাদায়

দেশব্যাপী মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

শনিবার, ২৬ মার্চ ২০২২

দেশব্যাপী মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন
বাগেরহাটে নানা কর্মসূচির মধ্য দিয়ে উদযাপন করা হয়েছে [ ছবিঃ সংগৃহীত ]

সারা দেশে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্‌যাপন করা হচ্ছে। ভোরে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জেলায় জেলায় ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসটির শুভ সূচনা হয়। পরে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন সর্বস্তরের জনগণ। স্টেডিয়ামে স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় কুজকাওয়াজ ও ডিসপ্লে প্রদর্শন।

দেশের প্রত্যন্ত এলাকার খাবরঃ


গোপালগঞ্জঃ সেখানে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে কেন্দ্রীয় আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন শেষে মুহাম্মদ ফারুক খান এমপি বলেছেন, ‘বিএনপি গণতান্ত্রিক দল নয়।’

ফারুক বলেন, ‘বিএনপি এখনও নির্বাচন কমিশনের সংলাপে অংশ নেয়নি এবং বলছে, তারা এ প্রক্রিয়ার সঙ্গে নেই।’

এ সময় আবুল হাসনাত আব্দুল্লাহ এমপিসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সিলেট মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে শহীদ মিনারে প্রশাসন, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন, শিক্ষাপ্রতিষ্ঠান ও রাজনৈতিক-সামাজিক দলের পক্ষ থেকে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়েছে।

খুলনাঃ নগরীতে যথাযোগ্য মর্যাদায় নানা কর্মসূচির মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হচ্ছে। সকালে নগরীর গল্লামারি শহীদ স্মৃতিসৌধে বীর মুক্তিযোদ্ধারা পুষ্পমাল্য অর্পণ করেন সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক। পরে অন্যান্যরা ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

যশোরে বিজয় স্তম্ভে শ্রদ্ধা নিবেদনসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হচ্ছে মহান স্বাধীনতা দিবস। ভোর ৬টা ১ মিনিটে শহরের মনিহার বাসস্ট্যান্ড সংলগ্ন বিজয় স্তম্ভে ফুল দেন জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাম খান। এরপর পুলিশ সুপার প্রলয় কুমার দোয়াদার, জেলা পরিষদের চেয়ারম্যান সাইফুজ্জামান পিকুল, মুক্তিযোদ্ধাগণসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থীসহ নানা শ্রেণি-পেশার মানুষ শ্রদ্ধা নিবেদন করেন

মহান স্বাধীনতা দিবস বাগেরহাটে নানা কর্মসূচির মধ্য দিয়ে উদযাপন করা হয়েছে। সকালে ৩১ বার তোপধ্বনি করে দিবসটির শুভ সূচনা হয়। শনিবার (২৬ মার্চ) সকাল সাড়ে ৬টায় বাগেরহাট শহরতলীর দশানী এলাকায় শহীদ বীরমুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে স্বাধীনতা যুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে জেলা প্রশাসনসহ বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক সংগঠন। পরে বাগেরহাট স্টেডিয়ামে কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়।

একই সময়ে বীরমুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনা দেয় জেলা প্রশাসন। তবে এবার স্বাধীনতা দিবস উপলক্ষে বাগেরহাট স্টেডিয়ামে কনসার্টের আয়োজন করেছে আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠন। স্টেডিয়ামে বিকাল ৪টায় কনসার্ট শুরুর কথা রয়েছে।

ময়মনসিংহ জেলায় সর্বস্তরের জনগণ ফুল দিয়ে বীর শহীদদের শ্রদ্ধা জানিয়েছেন। বিভাগীয় কমিশনার শফিকুর রেজা বিশ্বাসের শ্রদ্ধা নিবেদনের পর ভারপ্রাপ্ত রেঞ্জ ডিআইজি শাহ আবিদ হোসেন, সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আসিফ হোসেন ডন, জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক, জেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ইউসুফ খান পাঠান, পুলিশ সুপার মোহা. আহমার উজ্জামানসহ রাজনৈতিক, প্রশাসনিক, সাংস্কৃতিক নেতৃবৃন্দ শ্রদ্ধাজ্ঞাপন করেন।

নারায়ণগঞ্জ থেকে নাফিজ আশরাফ জানান, নগরীর চাষাঢ়া বিজয় স্তম্ভে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন মেয়রের পক্ষে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। পরে রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক নেতৃবৃন্দ শ্রদ্ধা নিবেদন করেন।

গাজীপুরেশহীদ স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা জানান গাজীপুরের জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন , মুক্তিযোদ্ধা সংসদসহ জেলার বিভিন্ন রাজনৈতিক সামাজিক সংগঠন। পরে শহীদ বরকত স্টেডিয়ামে শিক্ষার্থী, মুক্তিযোদ্ধা ও বিভিন্ন পেশাজীবীদের অংশগ্রহণে স্বাধীনতা দিবস কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। এতে সালাম গ্রহণ করেন জেলা প্রশাসক আনিসুর রহমান, জেলা পুলিশ সুপার সফিউল্লা ও জিএমপির উপ-পুলিশ কমিশনার জাকির হাসান ।

মেহেরপুরে আজ শনিবার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সার্কিট হাউস চত্বরে ৩১ বার তোপধ্বনির পর শহরের কলেজ মোড়ে শহীদ স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ করা হয়। জেলা প্রশাসক ড. মুনসুর আলম খান, পুলিশ সুপার রাফিউল আলম, জেলা পরিষদের চেয়ারম্যান গোলাম রসুল, পৌর মেয়র মাহাফুজুর রহমান রিটনসহ সর্বস্তরের জনতা এতে অংশ নেন।

ফরিদপুর শহরের গোয়ালচামট এলাকার স্মৃতিস্তম্ভে ফরিদপুর-৩ আসনের সংসদ সদস্য খন্দকার মোশাররফ হোসেনের পক্ষে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। এরপর জেলা প্রশাসক অতুল সরকার, পুলিশ সুপার মো. আলিমুজ্জামান ছাড়াও জেলা পরিষদসহ সর্বস্তরের জনগণ শ্রদ্ধা নিবেদন করেন।

জয়পুরহাট জেলায় সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে শহীদ ডা. অবুল কাশেম ময়দানের স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পন করেন জেলা প্রশাসক মো. শরীফুল ইসলাম। পরে একে একে পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভূঞা, জয়পুরহাট জেলা আওয়ামী লীগ সভাপতি আরিফুর রহমান, সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আমজাদ হোসেনসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়।

নাটোর জেলায় বর্ণাঢ্য র‍্যালি ও সমাবেশ করেছে বিএনপি। জেলা বিএনপির সদস্য সচিব রহিম নেওয়াজের নেতৃত্বে সকালে নাটোর শহরের আলাইপুর দলীয় কার্যালয় থেকে র‍্যালি শেষে সমাবেশে জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম বাচ্চুসহ অন্যান্য নেতৃবৃন্দ বক্তব্য দেন।

খাগড়াছড়ি সারা দেশের মতো খাগড়াছড়ি পার্বত্য জেলায়ও যথাযথ মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন হচ্ছে। চেঙ্গী স্কয়ার সংলগ্ন স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন শরণার্থী পুনর্বাসন বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি, জেলা পরিষদ চেয়ারম্যান মংসুই প্রু চৌধুরী অপু, জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস, পুলিশ সুপার মো. আব্দুল আজিজ, খাগড়াছড়ি পৌরসভার মেয়র নির্মলেন্দু চৌধুরী, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. শানে আলম প্রমুখ।

চাঁদপুর সূর্যোদয়ের পরপরই মহান স্বাধীনতা যুদ্ধে শহীদ ও বীর মুক্তিযোদ্ধাদের স্মরণে শহরের অঙ্গীকার পাদদেশে পুষ্পস্তবক অর্পণ করে জেলা প্রশাসন, পুলিশ বিভাগ, শিক্ষাপ্রতিষ্ঠানসহ রাজনৈতিক, সামাজিক ও পেশাজীবী সংগঠন। পরে চাঁদপুর স্টেডিয়ামে পবিত্র কুরআন তেলায়াত ও গীতা পাঠের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ ও পুলিশ সুপার মো. মিলন মাহমুদসহ সর্বস্তরের সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

ঝালকাঠি জেলায় যথাযোগ্য মর্যাদা এবং ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্‌যাপন করা হচ্ছে। এ উপলক্ষ্যে স্থানীয় মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে বীর শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসন, জেলা পুলিশ, জেলা আওয়ামী লীগ, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ সর্বস্তরের মানুষ।

নরসিংদী আজ ভোরে মোসলেহ উদ্দিন ভূঁইয়া স্টেডিয়ামে তোপধ্বনির মাধ্যমে দিবসের সূচনা হয়। পরে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফলকে পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয। সকাল ৮টায় মুসলেহ উদ্দিন ভূইয়া স্টেডিয়ামে জাতীয় পতাকা উত্তোলন এবং প্যারেড ও কুচকাওয়াজের আয়োজন করে জেলা প্রশাসন।

এ ছাড়াও দেশের প্রতিটি জেলা উপজেলায় যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্‌যাপন করা হয়েছে বলে জানা যায় ।

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৬:৫৪ পূর্বাহ্ণ | শনিবার, ২৬ মার্চ ২০২২

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com