দেশজুড়ে বিনম্র শ্রদ্ধায় শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ

শুক্রবার, ১৫ ডিসেম্বর ২০১৭

দেশজুড়ে বিনম্র শ্রদ্ধায় শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ

বাংলাদেশ ডেস্কঃ গতকাল ছিল ১৪ ডিসেম্বর, শহীদ বুদ্ধিজীবী দিবস। সারা দেশে বিনম্র শ্রদ্ধায় শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করা হয় ।

১৯৭১ সালের এই দিনে দেশের শ্রেষ্ঠ শিক্ষক, চিকিৎসক, সাংবাদিক, প্রকৌশলীসহ হাজারো বুদ্ধিজীবীকে ধরে নিয়ে গিয়েছিল পাকিস্তানি হানাদার বাহিনীর সদস্য ও তাদের এ দেশীয় দোসররা। তাঁদের কারো কারো লাশ পাওয়া গিয়েছিল। কারো কারো পাওয়া যায়নি। তবে তাঁদের হারানোর ক্ষতি আজও পূরণ করতে পারেনি দেশ। আজ সারা দেশে নানা আয়োজনের মধ্য দিয়ে সেই শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ করল জাতি।


দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে প্রাপ্ত  খবর :

Bghtখন্দকার নিয়াজ ইকবাল, বাগেরহাটঃ শহীদ বু্দ্ধিজীবী দিবস উপলক্ষ্যে বাগেরহাটের বদ্ধভূমিতে পুষ্পমাল্য অর্পণ করেছে জেলা প্রশাসনসহ রাজনৈতিক ও সামাজিক সাংষ্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ। এদিন ভোরে বিনম্র শ্রদ্ধায় জাতীর শ্রেষ্ঠ সন্তান শহীদ বু্দ্ধিজীবীদের স্বরণে জেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামী লীগ, বাগেরহাট প্রেসকাব, যুবলীগ ও ছাত্রলীগসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ সামাজিক, সাংষ্কৃতিক সংগঠনের পক্ষ থেকে ডাকবাংলো ঘাটের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিস্তম্ভে পুষ্প মাল্য অর্পন করা হয় এ সময়ে বাগেরহাট ২ ( কচুয়া-বাগেরহাট  ) আসনের এমপি মীর শওকাত আলী বাদশা, জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস, পুলিশ সুপার পংকজ চন্দ্র রায়, মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার মোস্তাফিজুর রহমান বাদশা, বাগেরহাট প্রেসকাবের সভাপতি আহাদ উদ্দিন হায়দার, সাধারন সম্পাদক আব্দুল বাকী তালুকদারসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ উপস্থিত ছিলেন। পরে শহীদ বুদ্ধিজীবীদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।

Khulশারমিনা রহমান, খুলনা : বুধবার দিবাগত রাত ১২টা ১ মিনিটে খুলনার গল্লামালী স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে খুলনায় শহীদ বুদ্ধিজীবী দিবসের কর্মসূচি শুরু হয়। প্রথমে আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনের নেতারা পুষ্পমাল্য দিয়ে শ্রদ্ধা জানান। পরে মহানগর বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠনের নেতারা পুষ্পমাল্য অর্পণ করেন। এ ছাড়া পৃথকভাবে খুলনা সিটি করপোরেশন, খুলনা প্রেসক্লাব, খুলনা সাংবাদিক ইউনিয়নসহ বিভিন্ন প্রতিষ্ঠান গল্লামারী স্মৃতিসৌধে পুষ্পমাল্য দিয়ে শ্রদ্ধা জানায়।

Ctgআরিচ আহমেদ শাহ, চট্টগ্রাম : সকালে নগরীর পাহাড়তলী ফয়স লেক বধ্যভূমির শহীদ স্মৃতি মিনারে ফুলেল শ্রদ্ধা জানান চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ, সিটি করপোরেশনসহ বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান। মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে বুদ্ধিজীবীদের শ্রদ্ধা জানান মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন। এ সময় নগর আওয়ামী লীগের সহসভাপতি আলতাফ হোসেন বাচ্চুসহ অন্যরা উপস্থিত ছিলেন। এ ছাড়া চট্টগ্রাম জেলা প্রশাসন নগরীর শিশু একাডেমিতে বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করে।

সাইফুল ইসলাম সজল, যশোর : যশোরের চাঁচড়া বধ্যভূমিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেছে যশোরের জেলা প্রশাসনসহ বিভিন্ন সংগঠন। সকাল ৮টায় জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার রাজেক আহমেদের নেতৃত্বে মুক্তিযোদ্ধা সংসদ, যশোরের জেলা প্রশাসক মো. আশরাফ উদ্দিনসহ প্রমুখ ব্যক্তিবর্গ শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। এ ছাড়া বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলামের নেতৃত্বে জেলা বিএনপি, জেলা জাসদসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান বধ্যভূমিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে।

নাসির আহমেদ, গাজীপুর : গাজীপুরের রাজবাড়ী মাঠসংলগ্ন স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে গাজীপুরবাসী। আজ সকাল ৭টা থেকে জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর, পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশীদসহ অন্যান্য প্রতিষ্ঠান ও রাজনৈতিক দলের পক্ষ থেকে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

কে এম সবুজ, ঝালকাঠি : আজ সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. হামিদুল হক। আলোচনায় অন্যদের মধ্যে অংশ নেন পুলিশ সুপার মো. জোবায়েদুর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খান সাইফুল্লাহ পনিরসহ অন্যান্য নেতৃবৃন্দ।

বক্তারা শহীদ বুদ্ধিজীবীদের জীবন ও কর্ম এবং দেশের প্রতি আত্মত্যাগের কথা তুলে ধরে বক্তব্য দেন। সবাইকে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে জীবন গঠনের আহ্বান জানান তাঁরা।

আবু তাহের মুহাম্মদ, খাগড়াছড়ি : আজ খাগড়াছড়ি শহরে শোকর‍্যালি বের করে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে জেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য দেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী, জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি রন বিক্রম ত্রিপুরা। এর আগে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে জেলা প্রশাসন।

শহীদুল হুদা অলক, চাঁপাইনবাবগঞ্জ : আজ সকালে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পার্ঘ্য অর্পণ করে। এ ছাড়া বিকেলে শহরের সাধারণ পাঠাগার চত্বরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে বুদ্ধিজীবী দিবস উপলক্ষে পৃথক পৃথক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

হালিম খান, নাটোর : জেলা আওয়ামী লীগের অস্থায়ী কার্যালয়ে জাতীয়, দলীয় ও কালো পতাকা উত্তোলন করা হয় আজ। পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও অন্য শহীদদের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এ ছাড়া সভাপতি জালাল উদ্দিনের সভাপতিত্বে নাটোর প্রেসক্লাবে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। সভায় মুক্তিযোদ্ধা, শিক্ষাবিদ ও সাংবাদিকরা অংশ নেন। পরে শহীদ বুদ্ধিজীবীদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া করা হয়।

শাহজাহান সিরাজ মিঠু, জয়পুরহাট : সকালে শহরের শহীদ ডা. আবুল কাশেম ময়দানে মুক্তিযোদ্ধা স্মৃতিসৌধ ও সদর উপজেলার ভারত সীমান্তবর্তী ‘পাগলা দেওয়ান বধ্যভূমি’র স্মৃতিসৌধের পাদদেশে পুষ্পমাল্য অর্পণ, মুক্তিযুদ্ধের স্মৃতিচারণা ও আলোচনা সভা হয়। শেষে দেশাত্মবোধক সংগীত পরিবেশিত হয়।

জেলা প্রশাসক মো. মোকাম্মেল হকের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান ও বিশেষ অতিথি ছিলেন যথাক্রমে জয়পুরহাট-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট শামছুল আলম দুদু, পুলিশ সুপার মো. রাশেদুল হাসান ও সিভিল সার্জন ডা. হাবিবুল আহসান তালুকদার।

লুৎফর রহমান মিঠু, ঠাকুরগাঁও : আজ সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা হয়। সভায় বক্তারা দেশের স্বাধীনতায় বুদ্ধিজীবীদের অবদানের কথা তুলে ধরেন। সভায় জেলা প্রশাসক আবদুল আওয়ালের সভাপতিত্বে বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক জহুরুল ইসলাম, জেলা সমাজসেবা কর্মকর্তা আবু বক্কর সিদ্দিক, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোশারুল ইসলাম, পৌর কাউন্সিলর দ্রৌপদী দেবী। পরে জেলা বৃদ্ধাশ্রম তহবিলের অর্থায়নে ১৩ জন অসহায় দুস্থ বৃদ্ধকে পাঁচ হাজার টাকা করে চেক তুলে দেন জেলা প্রশাসক।

ভজন দাস, নেত্রকোনা : দিবসটি উপলক্ষে নেত্রকোনায় শোকর‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা শহরের মোক্তারপাড়া মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে বেলা সাড়ে ১১টায় জেলা প্রশাসক ড. মুশফিকুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য দেন মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার সাবেক এমপি আশরাফ আলী খান খসরু, জেলা পরিষদের চেয়ারম্যান প্রশান্ত কুমার রায়সহ মুক্তিযোদ্ধারা। সভার শুরুতে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

Jamalpurশফিক জামান, জামালপুর : মুক্তিযুদ্ধে শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, আলোকচিত্র প্রদর্শনীসহ নানা আয়োজনের মধ্য দিয়ে জামালপুরে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। আওয়ামী লীগ, বিএনপি, সেক্টর কমান্ডার ফোরামসহ বিভিন্ন সংগঠন মুক্তিযুদ্ধ শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করে।

এ ছাড়া সকালে জামালপুর জেলা স্কুল মিলনায়তনে জেলা প্রশাসন ও শিশু একাডেমির উদ্যোগে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন স্থানীয় এমপি রেজাউল করিম হীরা। আলোচনায় অংশ নেন পুলিশ সুপার দেলোয়ার হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক রাসেল সাবরিন প্রমুখ ব্যক্তিবর্গ। সকাল থেকে শহীদ মিনার চত্বরে জামালপুর ভাষা ও মুক্তিসংগ্রাম গবেষণা কেন্দ্র দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনী, আলোচনা ও জাগরণের গান আয়োজন করে।

কাকন রেজা, শেরপুর : বিকেলে জেলা আওয়ামী লীগের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ টি এম জিয়াউল ইসলাম। সভায় প্রধান অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক ড. মল্লিক আনোয়ার হোসেন, সিভিল সার্জন রেজাউল করিম প্রমুখ।

সভায় বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা ও সামাজিক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন। এ ছাড়া বিকেলে শেরপুরের চক বাজারে কেন্দ্রীয় শহীদ মিনারে জেলা আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের হুইপ আতিউর রহমান আতিক। আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতারা সভায় বক্তব্য দেন।

Pbnaএ বি এম ফজলুর রহমান, পাবনা : আজ সকালে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) প্রশাসনিক ভবন থেকে শোক র‌্যালি বের হয়। সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান উপাচার্য ড. মো. আনোয়ারুল ইসলামসহ শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু পরিষদ শিক্ষক ইউনিট, বঙ্গবন্ধু পরিষদ কর্মকর্তা ইউনিট, অফিসার্স অ্যাসোসিয়েশন, কর্মচারী পরিষদ, রসায়ন সমিতিসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। এরপর শহীদদের আত্মার মাগফিরাত কামনায় এক মিনিট নীরবতা পালন করা হয়। শ্রদ্ধার্ঘ্য অর্পণ শেষে দোয়া ও মোনাজাত করা হয়। এরপর সংক্ষিপ্ত আলোচনা সভা হয়। বাদজোহর কেন্দ্রীয় মসজিদে শহীদদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। দিনভর জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়।

এর আগে বুধবার রাতে কেন্দ্রীয় মসজিদের শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে কোরআন খানি ও দোয়া মোনাজাতের আয়োজন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

শনিবারের চিঠি / আটলান্টা/ ১৫ ডিসেম্বর , ২০১৭

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৬:৪৬ অপরাহ্ণ | শুক্রবার, ১৫ ডিসেম্বর ২০১৭

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com