দিল্লির বিধানসভা নির্বাচনে আম আদমি’র অভূতপূর্ব বিজয়, মোদি ম্যাজিক শেষ?

বুধবার, ১১ ফেব্রুয়ারি ২০১৫

দিল্লির বিধানসভা নির্বাচনে আম আদমি’র অভূতপূর্ব বিজয়, মোদি ম্যাজিক শেষ?

 

শনিবার রিপোর্টঃ ভারতের রাজধানী দিল্লির বিধানসভা নির্বাচনে এই দুর্নীতি-বিরোধী আম আদমি পার্টি ৭০টি আসনের মধ্যে দুর্নীতি-বিরোধী দলটি ৬৭টিতে জিতে বিস্ময় সৃষ্টি করেছে। যেখানে পুরো ভারত জুড়ে মোদি স্রোত চলছে, তার মধ্যে খোদ রাজধানীতে আঞ্চলিক এই দলটি বিজেপি ও কংগ্রেসকে একরকম নিশ্চিহ্ন করে দিয়েছে।


ঠিক এক বছর আগে যে দলটির সরকার দিল্লির ক্ষমতা থেকে আচমকা বিদায় নিয়েছিল এবং মাসকয়েক আগের লোকসভা নির্বাচনে যারা দিল্লিতে একটিও আসন পায়নি, তারাই কীভাবে আবার এমনভাবে ঘুরে দাঁড়াল — পর্যবেক্ষকরা তার উত্তর খুঁজছেন।

সাধারণ মানুষের আস্থাঃ

ভারতে কোনও রাজ্যের নির্বাচনে একটি দল প্রায় ছিয়ানব্বই শতাংশ আসনেই জিতছে, এ জিনিস এ দেশের গণতন্ত্রের ইতিহাসে কখনও হয়নি।দিল্লিতে আজ সেই ইতিহাস সৃষ্টি করার পর আম আদমি পার্টির নেতা অরবিন্দ কেজরিওয়াল তাই সমর্থকদের বলেছেন, এই গরিষ্ঠতা ভয় পাইয়ে দেওয়ার মতো।তিনি বলেন, এই বিজয়ে দলের নেতা-কর্মীদের মধ্যে যেন কোনও অহংকার না-আসে কারণ, তার ভাষায়, এই অহংকারেই বিজেপি-কংগ্রেসের এই শোচনীয় হাল হয়েছে।

মুসলমানদের ভোট পড়েছে আম-আদমির বাক্সে

মুসলমানদের ভোট পড়েছে আম-আদমির বাক্সে

বস্তুত অত্যন্ত সাধারণ পটভূমি থেকে উঠে আসা এবং ভিআইপি-কালচার বা লালবাতির বিরুদ্ধে জেহাদ ঘোষণা করা আম আদমি পার্টি বা আপ-এর প্রার্থীরা যে অন্যরকম আবেদন তৈরি করতে পেরেছিলেন, তা স্বীকার করছেন প্রতিপক্ষ বিজেপি-র নেতারাও।

বিজেপির জাতীয় কর্মসমিতির সদস্য ও রাজ্যসভা এমপি চন্দন মিত্র বলছিলেন, “তাদের অতি সাধারণ প্রার্থীরা মানুষের আস্থা অর্জন করতে পেরেছিলেন, তারা এটা মানুষকে বিশ্বাস করাতে পেরেছিলেন যে বিপদে-আপদে তাদের পাশে পাওয়া যাবে”নরেন্দ্র মোদীর নেতৃত্বে যে বিজেপি-কে সারা দেশে প্রায় অপ্রতিরোধ্য দেখাচ্ছিল, দিল্লিতে এসে তারা কিভাবে মারাত্মক এই হোঁচট খেল?

দিল্লির রাজনৈতিক পর্যবেক্ষক ড: কল্যাণ গোস্বামী এর জন্য বিজেপিকে দায়ী করলেন। তাঁর মতে, “এই যে গত এক বছর ধরে নরেন্দ্র মোদী শুধু ভোট ফর মোদী, ভোট ফর মোদী বলে চলেছেন – একবারও কিন্তু ভোট পর বিজেপি বলেননি। এতে দলের সংগঠনের সঙ্গে তাঁর একটা দূরত্ব তৈরি হয়েছে”। ভোটের মাত্র তিন সপ্তাহ আগে কিরণ বেদী-র মতো সাবেক আমলাকে এনে দিল্লিতে দলের মাথায় বসানোটাও বিজেপির বিরুদ্ধে গিয়েছে, দলের মধ্যে অন্তর্দ্বন্দ্ব আর অন্তর্ঘাতকেই তা উসকে দিয়েছে। দিল্লিতে যে প্রায় সতেরো-আঠারো মুসলিম ভোট কেন্দ্র আগে কংগ্রেসের বড় ভোটব্যাঙ্ক ছিল – ওখলা, বাল্লিমারান, চাঁদনি চক ইত্যাদি আসনের ফল দেখে মনে হচ্ছে তারও প্রায় পুরোটাই আম আদমি পার্টির ঝুলিতে গেছে।

জাতীয় রাজনীতিতে প্রভাব?

দিল্লিতে বেজেপি, কংগ্রেস উধাও

দিল্লিতে বেজেপি, কংগ্রেস উধাও

এএপির এই বিপুল সাফল্য আর বিজেপি-র শোচনীয় পরাজয়ের পরও একে নরেন্দ্র মোদীর শেষের শুরু অবশ্য বলতে আপত্তি আছে আম আদমি পার্টির তাত্ত্বিক নেতা যোগেন্দ্র যাদবের। যাদব বলছেন, বিজেপির জয়যাত্রা থেমেছে ঠিকই, তবে এই ফলাফলকে কেউ যদি ব্যাখ্যা করেন যে নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হিসেবে জনপ্রিয়তা হারিয়ে ফেলেছেন সেটা ভুল হবে।তার কথায়, “এই ফল শুধু দিল্লির … কেউ যদি ভাবেন জাতীয় রাজনীতিতেও এর পর মোড় ঘুরে যাবে তাহলে তা ঠিক হবে না।”

আপাতত দিল্লি অবশ্য রুদ্ধশ্বাস উত্তেজনা নিয়ে অপেক্ষা করছে, আম আদমি পার্টি সরকার পাঁচ বছরে কী এক্সপেরিমেন্ট করে তা দেখার জন্য।অরবিন্দ কেজরিওয়ালের ৪৯ দিনের সরকারেই এত নাটকীয়তা ছিল যে পাঁচ বছরে না-জানি কী হবে এই আশা আশঙ্কায় দুলছে ভারতের রাজধানী। বিবিসি।

 

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৭:২৮ পূর্বাহ্ণ | বুধবার, ১১ ফেব্রুয়ারি ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com