দিল্লিতে পৌঁছেছে আবদুল কালামের লাশ

মঙ্গলবার, ২৮ জুলাই ২০১৫

দিল্লিতে পৌঁছেছে আবদুল কালামের লাশ

 

সদ্য প্রয়াত রাষ্ট্রপতি আব্দুল কালাম

সদ্য প্রয়াত রাষ্ট্রপতি আব্দুল কালাম

দিল্লিঃ সদ্য প্রয়াত ভারতের সাবেক রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের লাশ সে দেশের বিমান বাহিনীর বিশেষ বিমানে রাজধানী দিল্লিতে পৌঁছাল ।পালাম বিমানবন্দরে তাকে শেষ শ্রদ্ধা জানাতে উপস্থিত ছিলেন রাষ্ট্রনেতারা। ছিলেন তিন বাহিনীর প্রধানও।


বেলা ১২টার দিকে বিমান বাহিনীর বিশেষ বিমানে দিল্লির পালাম বিমানবন্দরে পৌঁছায় তার লাশ। এপিজে আবদুল কালামের কফিন নামিয়ে আনা হয় বিমান থেকে। তার আগেই রাষ্ট্রীয় নেতারা উপস্থিত হন পালাম বিমানবন্দরে। সেখানেই ভারতের সাবেক রাষ্ট্রপতিকে শেষ শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ছাড়াও তিন বাহিনীর প্রধান। তার আগে বিমানবন্দেরই গার্ড অফ অনার দেয়া হয় আবদুল কালামকে।

আমার মৃত্যুর খবর পেলে যেন একদিন বাড়তি কাজ করা হয়’, বলতেন তিনি৷‌ তবু প্রাক্তন রাষ্ট্রপতি তো! প্রোটোকল মেনে তাই কর্মনিষ্ঠ প্রয়াণে সাতদিনের শোক পালনের ঘোষণা হয়েছে৷‌ তবে তাঁর ইচ্ছেকে সম্মান জানাতেই সরকারি ছুটির ঘোষণা হয়নি৷‌ গতকাল শিলং আই এম এমে এক অধিবেশনে ভাষণ দিতে গিয়ে হৃদরোগে আক্রান্ত হন ড. কালাম৷‌ শিলংয়ের বেথানি হাসপাতালে নিয়ে যাওয়ার আগেই সব শেষ৷‌ ছাত্রছাত্রীদের সঙ্গে থাকতেন বিশেষ পছন্দ করতেন স্বনামধন্য বিজ্ঞানী৷‌ প্রখ্যাত বিজ্ঞানীর পরিচয় অনায়াসে সরিয়ে রেখে পড়ুয়াদের সঙ্গে মিশতেন বড় আপন করে৷‌ শেষ মূহূর্তে ওদের সান্নিধ্য থেকে বিদায় নিলেন ভারতের মিসাইল ম্যান৷‌ বয়স হয়েছিল ৮৩ ।

পালাম বিমানবন্দর থেকে সাবেক রাষ্ট্রপতির লাশ নিয়ে যাওয়া হবে রাজাজি মার্গ বাংলোয়। সেখানেই শায়িত থাকবে আবদুল কালামের লাশ। বিকেল ৩টা থেকে সাধারণ মানুষ রাজাজি মার্গ বাংলোয় গিয়ে তাকে শেষ শ্রদ্ধা জানাতে পারবেন।

পরে সেখানে থেকে তার লাশ নিয়ে যাওয়া হবে জন্মস্থান তামিলনাড়ুর রামেশ্বরমে। সেখানেই পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হবে ভারতের একাদশতম রাষ্ট্রপতিকে।

শনিবারের চিঠি / আটলান্টা / ২৮ জুলাই ২০১৫

 

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৪:০৪ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৮ জুলাই ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com