দিদি এবার ‘দুর্গা’

বুধবার, ০৫ অক্টোবর ২০১৬

দিদি এবার ‘দুর্গা’

অনলাইন ডেস্কঃ এমন প্রতিমা দেখলে থমকে যাওয়ারই কথা। দেখতে তো প্রচলিত দুর্গা প্রতিমার মতো নয়! বরং তিনি বেশ চেনা। নীল পাড়ের সাদা শাড়িতে দুর্গারূপী খোদ মমতা বন্দ্যোপাধ্যায়! নিজের হাত দিয়ে প্রণাম জানাচ্ছেন। আর পেছনে আছে আরো ১০টি হাত। ১০টি হাতে ১০টি পরিকল্পনা।

পশ্চিমবঙ্গের চাকদহে এমনভাবেই তৈরি করা হয়েছে দুর্গা প্রতিমা। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আপাদমস্তক প্রতিমা গড়া হয়েছে। দি ইন্ডিয়ান এক্সপ্রেসে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, চাকদহের দুর্গা এবার ‘দিদি’ই।


একদম আটপৌড়ে শাড়ি পড়ানো হয়েছে প্রতিমাকে। নীল-সাদা শাড়ি পড়া অবস্থাতেই মমতাকে দেখা যায় বেশি। মমতার পেছনে আছে ১০ হাত। ১০ হাত কিন্তু খালি নেই। পাঁচ বছরে মমতার নেওয়া ১০টি গুরুত্বপূর্ণ পরিকল্পনাকে দেওয়া হয়েছে ১০ হাতে।

‘দুর্গা মমতা’র পেছনে পশ্চিমবঙ্গের মানচিত্র। সেখানে রাজ্যের ২৫টি জেলার নামও দেওয়া আছে। এ প্রতিমা কোনো আসনে বসা নেই। বরং সাধারণ স্যান্ডেল পায়ে দাঁড়িয়ে আছেন তিনি।

মমতার এ লম্বা আপাদমস্তক প্রতিমার উচ্চতা সাড়ে পাঁচ ফুট। শহরের প্রান্তিক ক্লাবে প্রতিমাটি স্থাপন করা হবে। প্রতিবেদনে বলা হয়, মমতা ওই রাজ্যে বেশ জনপ্রিয় এবং সবার কাছে ‘দিদি’ বলে পরিচিত।

চলতি সপ্তাহে শুরু হচ্ছে শারদীয় দুর্গোৎসব। পূজা নিয়ে গানও লিখেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

শনিবারের চিঠি/ আটলান্টা / অক্টোবর ০৫, ২০১৬

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৫:৪২ অপরাহ্ণ | বুধবার, ০৫ অক্টোবর ২০১৬

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com