দাবানল ঠেকাবে ছাগল

শুক্রবার, ১২ এপ্রিল ২০১৯

দাবানল ঠেকাবে ছাগল

ক্যালিফোর্নিয়াঃ  ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের নেভাডা সিটি দাবানলের হাত থেকে বাঁচতে ছাগলের শরণাপন্ন হয়েছে সেখানকার কর্তৃপক্ষ। ছাগল শুকনো পাতা, ঘাস, গুল্ম, ঝোপঝাড় ও ছোট গাছ খেয়ে বনে আগুন ছড়ানো ঠেকাতে সাহায্য করে। এই প্রাণী তার শরীরের ওজনের প্রায় ৯ শতাংশ পর্যন্ত খেতে পারে। ঠিক এ বিষয়টিই কাজে লাগাতে চায় কর্তৃপক্ষ।

ইতিমধ্যে ক্যালিফোর্নিয়াসহ যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্যগুলোয় ছাগল দিয়ে দাবানল ঠেকানোর উদ্যোগ বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। ছাগল ভাড়া দিতে সেখানে গড়ে উঠেছে নতুন নতুন কোম্পানি। এনভায়রনমেন্ট ল্যান্ড ম্যানেজমেন্ট এমন একটি কোম্পানি। প্রায় ১ হাজার ২০০ ছাগল রয়েছে তাদের। এ ছাড়া গোটস আর ইউস, রেন্ট আ গোট এবং গোটস অন দ্য গো নামের কোম্পানিগুলোও একই কাজে নেমেছে।


জলবায়ু পরিবর্তনের ফলে ক্যালিফোর্নিয়ার আবহাওয়া ক্রমে আরও উত্তপ্ত ও শুষ্ক হয়ে উঠছে। গত ২০ বছরে এই অঙ্গরাজ্যে ১৫ থেকে ২০টি বড় দাবানলের ঘটনা ঘটেছে। উত্তর ক্যালিফোর্নিয়ায় গত নভেম্বরে ক্যাম্প ফায়ার নামের দাবানলে ৮৫ জন মারা যায়। ওই দাবানলে সেখানকার প্যারাডাইস শহরটি পুরো ভস্মীভূত হয়ে যায়। প্যারাডাইস থেকে নেভাডা সিটির দূরত্ব মাত্র ৮০ মাইল।

নেভাডা সিটির ভাইস মেয়র সেনাম বলেন, গত ডিসেম্বর থেকে তাঁরা ‘গোট ফান্ড মি’ নামের একটি তহবিল সংগ্রহ কার্যক্রম শুরু করেছেন। মূল শহরের মধ্যেই সাড়ে ৪০০ একর বনাঞ্চল রয়েছে। কাজেই বড়সড় কোনো দাবানলে তাঁদের শহর নিশ্চিহ্ন হয়ে যেতে পারে বলে আশঙ্কায় রয়েছেন তাঁরা। এ কারণেই ছাগলের শরণাপন্ন হয়েছেন তাঁরা।

শনিবারের চিঠি / আটলান্টা ১২, এপ্রিল ২০১৯

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৭:১২ পূর্বাহ্ণ | শুক্রবার, ১২ এপ্রিল ২০১৯

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com