তৃতীয় প্রণোদনা আসছে

শনিবার, ১৬ জানুয়ারি ২০২১

তৃতীয় প্রণোদনা আসছে
প্রতিকী ছবি

করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে মৃত্যুর সংখ্যা বেড়েই চলছে। ১২ জানুয়ারি করোনায় ৪ হাজার ৪৭০ জনের মৃত্যু হয়েছে। গত বছরের মার্চে করোনার প্রাদুর্ভাব শুরুর পর দেশটিতে এক দিনে এটি সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। ১১ জানুয়ারি এই সংখ্যা ছিল চার হাজার ২৮১ জন। পরিসংখ্যান বলছে, যুক্তরাষ্ট্রে ১১ ও ১২ জানুয়ারি প্রতি তিন মিনিটে একজন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন।

গত বছরের মার্চ থেকে এখনো করোনার প্রাদুর্ভাব যুক্তরাষ্ট্রে নিয়ন্ত্রণের বাইরে। করোনা টিকা দেওয়ার কর্মসূচি চালুর পরও মৃত্যুর মিছিল থামছে না।


অ্যাপল ভ্যালির সেন্ট মেরি হাসপাতালের চিকিৎসক ক্যারি ম্যাকগারি বলেন, ‘আমার পুরো কর্মজীবনের মধ্যে এই করোনাকাল অবশ্যই সবচেয়ে কালো অধ্যায়। ব্যক্তিগতভাবে আমি যাদের দেখতাম, যত্ন নিতাম, তাদের ভালোবাসার মানুষগুলোর মৃত্যু দেখছি। এটা অনেক বেশি কঠিন।’ যুক্তরাষ্ট্রে এই মুহূর্তে সবচেয়ে বেশি সংক্রমিত রাজ্য ক্যালিফোর্নিয়া। এখানকার হাসপাতালগুলোকে রোগীর অতিরিক্ত চাপ সামাল দিতে হচ্ছে, আইসিইউ বিছানা স্থানান্তর করতে হচ্ছে; স্থান সংকুলানের কারণে বিছানা শিশু বিভাগেও স্থানান্তর করতে হচ্ছে।

এদিকে করোনা মোকাবিলায় গত বছর দুবার প্রণোদনা প্যাকেজ পাশ হয় কংগ্রেসে। করোনাকালে কর্মহীন মানুষদের সাহায্যার্থে নগদ অর্থ দেওয়া হয়। প্রথম প্রণোদনা প্যাকেজে ১ হাজার ২০০ ডলার দিলেও দ্বিতীয় প্রণোদনা প্যাকেজে নানা নাটকীয়তার পর ট্রাম্প প্রশাসন ৬০০ ডলার নগদ অর্থ দেন।

এর মধ্যে করোনাকালে যুক্তরাষ্ট্রে গত বছর প্রেসিডেন্ট নির্বাচনে বর্তমান রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ডেমোক্র্যাটপ্রার্থী জো বাইডেনের কাছে হেরে যাওয়ার পেছনে বড় একটি কারণ ছিল এই প্রণোদনা প্যাকেজ বিল।

গত বছর প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রেসিডেন্টপ্রার্থী জো বাইডেন মার্কিনদের কাছে অঙ্গীকার করেছিলেন, তিনি জিতলে মানুষের পাশে থাকবেন। এ ছাড়া সম্প্রতি জর্জিয়া সিনেটর রানঅফ নির্বাচনের শেষ মুহূর্তে আবারও প্রতিশ্রুতি দিয়েছিলেন, সিনেটর নিয়ন্ত্রণ পেলে তিনি দুই হাজার ডলারের নগদ অর্থসহ তৃতীয় প্রণোদনা দেবেন মার্কিনদের। সেই প্রতিশ্রুতি আরও স্পষ্ট হয়ে যায় ডেমোক্রেটিক দলের প্রার্থী রাফায়েল ওয়ারনোক ও জন ওসফের জয়ে। সিনেটের নিয়ন্ত্রণ রিপাবলিকানদের থেকে ছিনিয়ে নিয়েছে ডেমোক্র্যাটরা।

এদিকে সিনেট দখলের পর সংখ্যাগরিষ্ঠ দলের লিডার হতে যাচ্ছেন চাক শুমার। তিনি ক্যাপিটল হিলে সাংবাদিকের বলেন, ‘আমাদের নতুন সিনেটররা শপথ নেওয়ার পর সিনেট চেম্বারে বসলেই আমরা মার্কিন পরিবারকে দুই হাজার ডলার নগদ অর্থ সহায়তা দেওয়ার বিষয়ে প্রথম কথা বলব।’

যদিও এই দুই হাজার ডলার প্রণোদনা কীভাবে দেওয়া হবে, তা নিয়ে রয়ে গেছে অস্পষ্টতা। তবে ধারণা করা হচ্ছে, নতুন প্রণোদনা প্যাকেজের মধ্যে বেকারত্ব সহায়তা, স্থানীয় ও রাজ্য সরকারকে সহায়তা, ছোট ও মাঝারি ব্যবসায়ীদের অর্থ সাহায্য, টিকা বিতরণ ও স্কুলের তহবিলে বরাদ্দ থাকবে।

শনিবারের চিঠি / আটলান্টা/ জানুয়ারি ১৬, ২০২১

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১:২৫ পূর্বাহ্ণ | শনিবার, ১৬ জানুয়ারি ২০২১

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com