তুষারঝড়ের আশঙ্কায় নিউ ইয়র্কসহ ১২ রাজ্যে জরুরি অবস্থা

মঙ্গলবার, ১৪ মার্চ ২০১৭

সাবেদ সাথী, নিউ ইয়র্ক : যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় আজ মঙ্গলবার ভোররাত থেকে ব্যাপক তুষারঝড়ের আশঙ্কায় নিউ ইয়র্কসহ ১২ অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করেছে কর্তৃপক্ষ। মার্কিন আবহাওয়া দপ্তরের দেওয়া তথ্যানুযায়ী প্রায় দুইফুট তুষারপাত হতে পারে এ আশঙ্কায়  ইতোমধ্যে সব স্কুল, অফিস কারখানা বন্ধ ঘোষণা করা হয়েছে। এমনকি ট্রেন বাসসহ রাস্তায় সকল প্রকার চলাচলও নিষিদ্ধ ঘোষনা করেছে বিভিন্ন শহরের মেয়রগণ। মঙ্গলবার বুধবার সাড়ে ছয় হাজার বিমান চলাচল বাতিল করা হয়েছে। এই অবস্থায় জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেলের পূর্ব নির্ধারিত যুক্তরাষ্ট্র সফর স্থগিত করা হয়েছে।

নিউ ইয়র্ক, ম্যাসাচুসেটস, মেইন, ভারমন্ট, রোড আইল্যান্ড , নিউ হ্যাম্পশয়ার,কানেকটিকাটে পেনিসেলভেনিয়া, নিউ  জার্সি, ম্যারিল্যান্ড, ভার্জিনিয়া ও ওয়াশিংটন ডিসিতে  জরুরি সতর্কতা জারি করা হয়েছে।


নিউইয়র্কের একটি জনপদ (ফাইল ছবি)

নিউইয়র্কের একটি জনপদ (ফাইল ছবি)

স্টেলার নামের এই তুষারঝড় ঘণ্টায় ১০০ কিলোমিটার বেগে এগিয়ে যাচ্ছে। এজন্য ২৪ ঘণ্টার সতর্কতা জারি করা হয়েছে। মেইনের দক্ষিণাঞ্চল থেকে ভার্জিনিয়াতেও সতর্ক করে দেওয়া হয়েছে। ম্যাসাচুসেটসের আবহাওয়াবিদ অ্যালান ডানহ্যাম বলেন, ‘এই উচ্চতায় প্রতি ঘণ্টায় ১ থেকে ৩ এমনকি ৪ ইঞ্চি পর্যন্তও তুষারপাত হতে পারে’।

ফ্লাইট অ্যাওয়ারের রিপোর্টে বলা হয়, সাড়ে ছয় হাজারের বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে। মঙ্গলবার সব স্কুলও বন্ধু। জরুরি অবস্থা ঘোষণার পর নিউ ইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুর্নো বলেন, আবহাওয়ার এই পরিস্থিতিতে যোগাযোগ ব্যবস্থায় স্বাভাবিকভাবই বিঘ্ন ঘটবে। আমি সবাইকে এই সময় প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের না হওয়ার অনুরোধ করেন তিনি। নিউ জার্সির গভর্নর বলেন, যারা এই কাজের সঙ্গে সংশ্লিষ্ট নয় সেসব সরকারি কর্মীদেরও বাসায় থাকতে হবে।  নিউ জার্সির আবহাওয়া পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলে জানা গেছে। এই আবহাওয়া ম্যার্কেলের সফর মঙ্গলবার থেকে পিছিয়ে শুক্রবার করা হয়েছে বলে জানিয়েছে হোয়াইট হাউস কর্তৃপক্ষ।

শনিবারের চিঠি/আটলান্টা/ মার্চ ১৪, ২০১৭

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৭:৫৮ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৪ মার্চ ২০১৭

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com