তিনদিনেই পূর্ব ইউরোপ দখল করতে পারে রাশিয়া!

শুক্রবার, ০৫ ফেব্রুয়ারি ২০১৬

তিনদিনেই পূর্ব ইউরোপ দখল করতে পারে রাশিয়া!

Inernationalরাশিয়া তিনদিনেই দখল করে নিতে পারে পূর্ব ইউরোপ। আর এ নিয়ে দুশ্চিন্তায় আছে উত্তর আটলান্টিক নিরাপত্তা জোট (ন্যাটো)।

সংবাদমাধ্যম মেইল অনলাইন জানিয়েছে, র‍্যান্ড করপোরেশন নামে এক সংস্থার গবেষণা প্রতিবেদনে পূর্ব ইউরোপ নিয়ে ন্যাটো আর রাশিয়ার অবস্থানের পরিপ্রেক্ষিতে এ ধারণা করা হয়েছে।


ওই গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়া ভারী অস্ত্রশস্ত্র নিয়ে লাটভিয়ার সীমান্তে হামলা চালাতে পারে। ন্যাটো বাহিনী রাজধানী রিগায় পৌঁছার আগেই লাটভিয়ায় প্রবেশ করতে পারে রাশিয়া।

প্রতিবেদনে বলা হয়, ন্যাটো বাহিনী এখন যা করতে পারে তা হচ্ছে, এস্তোনিয়ার তালিন ও লাটভিয়ার রিগায় অবস্থান নেওয়া। তবে পশ্চিমা দেশগুলোয় পরমাণু হামলা চালানো নিয়ে দোটানায় আছে ন্যাটোও।

প্রতিবেদনে বলা হয়, ‘যদি তা হয়, তবে তার পরিণাম হবে ভয়াবহ।’

প্রতিবেদনটি সতর্ক দিয়েছে, ন্যাটো ফোর্স রাশিয়ার মতো নয়। ন্যাটোর যুদ্ধ ট্যাংক নেই। যা রাশিয়ার আছে। পূর্ব ইউরোপে ন্যাটোর ১২টি ব্যাটালিয়নের মধ্যে সাতটি আছে এস্তোনিয়া, লাটভিয়া ও লিথুনিয়াতে। কিন্তু নেই কোনো যুদ্ধ ট্যাংক।

প্রতিবেদনে বলা হয়, ন্যাটোর অন্যতম ভরসা যুদ্ধবিমান। কিন্তু মাটিতে দুর্বলতা রয়েই গেছে।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসন যখন রাশিয়াকে বাধা দেওয়ার ক্ষেত্রে মার্কিন বাহিনীর বাজেট নিয়ে কথাবার্তা বলছিল, এরই একদিন পর ওই সংন্থা প্রতিবেদন দেয়।

শনিবারের চিঠি/ আটলান্টা/ ০৫ ফেব্রুয়ারি ২০১৬

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:২১ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৫ ফেব্রুয়ারি ২০১৬

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com