ঢাকায় আবারও ভুমিকম্প

শনিবার, ২৫ এপ্রিল ২০১৫

ঢাকায় আবারও ভুমিকম্প

ঢাকা: রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে আবারো ভূমিকম্প অনুভূত হয়েছে। শনিবার দুপুর সোয়া ১২টার দিকে প্রথম দফার পর ১২টা ৪৮ মিনিটে আবারো ভূকম্পন অনুভূত হয়।

দ্বিতীয় দফা ভূমিকম্পের উৎপত্তিস্থলও নেপালে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউজিএস’র তথ্য অনুযায়ী, কেন্দ্রস্থলে রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৬। তবে বাংলাদেশে এর মাত্রা ছিল ৬ দশমিক ৪। আর এর গভীরতা ছিল ১৪ দশমিক ৬ কিলোমিটার।


এদিকে প্রথম দফায় অনুভূত হওয়া ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৯। কেন্দ্রস্থলে এর গভীরতা ছিল ১১ দশমিক ৯ কিলোমিটার। এটির উৎপত্তিস্থল ছিল ঢাকা থেকে ৭৩৩ কিলোমিটার দূরে নেপালের পোখারায়।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক শাহ আলম বাংলামেইলকে বলেন, ‘প্রথমবার ভূমিকম্প হওয়ার পর দ্বিতীয়বার ভূমিকম্প হওয়ার সম্ভাবনা থাকে। এক্ষেত্রে তাই হয়েছে। রিখটার স্কেলে দ্বিতীয় বার ভূমিকম্পের মাত্রা ছিলো ৬.৪। এটির উৎপত্তিস্থল ছিল নেপালের পোখারায়।’

ভূমিকম্পের সময় বহুতল ভবনগুলো থেকে মানুষ আতঙ্কে নিচে নেমে আসে। রাজধানীর বিজয়নগর মোড়, নয়াপল্টন, মতিঝিলে বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মজীবী মানুষ রাস্তায় নেমে আসে। সবার চোখেমুখে ছিল আতঙ্কের ছাপ। কোথাও কোথাও চিৎকার ও শোরগোলও শোনা যায়। তবে সারাদেশে ভূমিকম্প অনুভূত হলেও তাৎক্ষণিকভাবে এর ক্ষয়ক্ষতি সম্পর্কে জানা যায়নি।

রাজধানীর বঙ্গবাজারে বরিশাল প্লাজা নামে একটি মার্কেট হেলে পড়েছে। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

এছাড়াও ভূমিকম্পের ফলে দেশের বিভিন্ন স্থনে বেশ কয়েকটি ভবন হেলে পড়েছে বলে জানা গেছে।

এদিকে ভূমিকম্পের কারণে ভারতের উত্তর-পূর্বে এবং নেপালেও ক্ষয়ক্ষতি হয়েছে। অনেক স্থানে দেবে গেছে রাস্তা। নেপালে বন্ধ হয়ে যায় মোবাইল যোগাযোগ।

 

শনিবারের চিঠি / আটলান্টা / এপ্রিল ২০১৫

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৭:৪২ অপরাহ্ণ | শনিবার, ২৫ এপ্রিল ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com