ঢাকার পথে নরেন্দ্র মোদী

বৃহস্পতিবার, ২৫ মার্চ ২০২১

ঢাকার পথে নরেন্দ্র মোদী
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

শত বাঁধা ও প্রতিবাদের মধ্য দিয়ে দুইদিনের সফরে আগামীকাল শুক্রবার ঢাকায় আসছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। চলমান করোনা মহামারির মধ্যে এটাই তার প্রথম বিদেশ সফর। বাংলাদেশের মতো নয়াদিল্লির কাছেও এই সফরটি খুবই গুরুত্বপূর্ণ। সফরের আগে বুধবার এমনটাই জানিযেছেন ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী, ভারত ও বাংলাদেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৫০ বছর এবং বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ৫০ বছর পূর্তি উপলক্ষে বাংলাদেশ সফর করবেন তিনি। এছাড়া আগামীকাল ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে নরেন্দ্র মোদি প্রধান অতিথি হিসেবে থাকবেন।


শ্রিংলা বলেন, সহযোগিতার অনেক ক্ষেত্র জুড়ে উভয়পক্ষ বিভিন্ন ধরনের চুক্তি স্বাক্ষর করবে। তিনি জানান, দুর্যোগ ব্যবস্থাপনা, বাণিজ্য এবং সমুদ্রবিজ্ঞানকে বিশেষ মনোযোগ দেওয়া হবে, এছাড়া সহযোগিতার নতুন ক্ষেত্র, যেমন- সংস্কৃতি ও ১৯৭১ সালের চেতনা সংরক্ষণের ক্ষেত্রেও উভয়পক্ষ কাজ করবে।

২৬ ও ২৭ মার্চ- দুই দিনের এই সফরে প্রধানমন্ত্রী মোদি সম্ভবত স্বাস্থ্য, রেলওয়ে, সীমান্ত অবকাঠামো উন্নয়ন এবং স্টার্ট-আপের মতো বিষয়ে চুক্তি স্বাক্ষর করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনার পাশাপাশি রাষ্ট্রপতি মো: আব্দুল হামিদের সঙ্গেও বৈঠক করবেন নরেন্দ্র মোদি।

বাংলাদেশ সফর নিয়ে উচ্ছ্বাসিত নরেন্দ্র মোদি গত রাতে দুই দফা টুইট বার্তা দিয়েছেন। একটি বার্তায় তিনি লিখেছেন, ‘আমি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও আদর্শ স্মরণ, বাংলাদেশের মুক্তিযুদ্ধ, এর পাশাপাশি আমাদের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপনের অপেক্ষায় আছি।’

তিনি আরো লিখেছেন, “বাংলাদেশের সঙ্গে অংশীদারি আমাদের ‘নেইবারহুড ফার্স্ট’ (প্রতিবেশীই প্রথম) নীতির গুরুত্বপূর্ণ ভিত্তি। আর আমরা একে গভীর ও বৈচিত্র্যময় করতে অঙ্গীকারবদ্ধ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশের উল্লেখযোগ্য উন্নয়ন যাত্রাকে আমরা সমর্থন দেওয়া অব্যাহত রাখব।”

ভারতের পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলা বলেছেন, গত বছর কভিড মহামারি শুরুর পর ভারতের প্রধানমন্ত্রীর এটিই প্রথম বিদেশ সফর। এই সফরের মধ্য দিয়ে ভারতের কাছে বাংলাদেশের গুরুত্বের বহিঃপ্রকাশ ঘটবে।

এছাড়া গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধ পরিদর্শন করার কথা রয়েছে ভারতীয় প্রধানমন্ত্রীর। উল্লেখ্য, ২০১৫ সালের পর এবারই প্রথমবারের মতো বাংলাদেশ সফর করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৬:১২ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৫ মার্চ ২০২১

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com