ট্রি-ম্যান” আবুলের চিকিৎসায় মেডিকেল বোর্ড গঠন

সোমবার, ০১ ফেব্রুয়ারি ২০১৬

ট্রি-ম্যান” আবুলের চিকিৎসায় মেডিকেল বোর্ড গঠন

khulna_77990খুলনাঃ খুলনার পাইকগাছার দরিদ্র যুবক ভ্যানচালক আবুল হোসেন বাজনদারের (২৭) চিকিৎসায় পাঁচ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে। তার হাত-পা অনেকটা গাছের শিকড়ের মতো। রবিবার সকালে এই বোর্ড গঠন করা হয়। এর আগে শনিবার সকালে ভর্তি করা হয় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ও প্লাস্টিক সার্জারি ইউনিটে।

ইউনিটের সমন্বয়ক ডা. সামন্তলাল সেন জানান, এ রোগটি সাধারণত ট্রি-ম্যান নামে পরিচিত। হিউম্যান পাপিলোমা ভাইরাসের (এইচপিভি) কারণে এ রোগ হয়।


চিকিৎসাবিজ্ঞানের ভাষায় এ রোগের নাম ‘এপিডার্মো ডিসপ্লেসিয়া ভেরাসিফরমিস’। সামন্তলাল সেন জানান, শুধু ওষুধে এ রোগ ভালো হবে না। অপারেশন প্রয়োজন। পাঁচ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে। বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী আগামী সপ্তাহে তার অপারেশন করা হবে।

সামন্তলাল সেন দাবি করেন, বিশ্বে এ রোগে আক্রান্তের সংখ্যা মাত্র তিনজন। এর আগে রোমানিয়া ও ইন্দোনেশিয়ায় এ রোগে আক্রান্ত মাত্র দু’জনকে শনাক্ত করা হয়েছে। আর বাংলাদেশে আবুল হোসেনই প্রথম।

এদিকে রাজধানীর গুলশানের একজন লেজার বিশেষজ্ঞ আবুল হোসেনের চিকিৎসা বিনামূল্যে দেয়ার আগ্রহ প্রকাশ করেছেন।

২০০৫ সালে খুলনার পাইকগাছা সদর ইউনিয়নের ৫নং ওয়ার্ডের সরল বাতিখোলা গ্রামের ভ্যানচালক মানিক বাজনদারের ছেলে আবুল হোসেন জীবিকার তাগিদে এলাকার জলাবদ্ধতার মধ্যেই ভ্যানে করে যাত্রী ও মালামাল পার করতেন।

দীর্ঘদিন বিষাক্ত পানিতে ভ্যান চালানোর কারণে তার হাতে ও পায়ে আঁচিলজাতীয় গোটা দেখা দেয়। ধীরে ধীরে সেগুলো বড় হতে থাকে। প্রথমে ব্লেড দিয়ে কেটে ফেলতেন। কিন্তু দিনকে দিন ডাল -পালা ও বটমূলের মতো শিকড় বাড়তে থাকে হাত ও পায়ে। এখন তার কুনুইয়ের নিচ থেকে হাত দুটি যেন বটবৃক্ষের মূল।
শনিবারের চিঠি / আটলান্টা/ ০১ ফেব্রুয়ারি ২০১৬

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:২০ পূর্বাহ্ণ | সোমবার, ০১ ফেব্রুয়ারি ২০১৬

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com