নতুন অভিবাসন আইনে গ্রীণকার্ডধারীরা শংকামুক্ত

মঙ্গলবার, ০৭ মার্চ ২০১৭

নতুন অভিবাসন আইনে গ্রীণকার্ডধারীরা শংকামুক্ত

জাহিদুর রহমান, ওয়াশিংটন ডিসিঃ মুসলিম প্রধান কয়েকটি দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা বহাল রেখে নতুন নির্বাহী আদেশে স্বাক্ষর করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।  স্থানীয় সময় গতকাল সোমবার সকালে তিনি এই আদেশে স্বাক্ষর করেন। এই নিষেধাজ্ঞা আগামি ১৬ মার্চ থেকে কার্যকর হবে ।

পুর্বের নির্বাহী আদেশের সাতটি দেশের তালিকা থেকে ইরাককে বাদ দেয়া হয়েছে। বাকি ছয়টি মুসলিম প্রধান দেশের ক্ষেত্রে বহাল থাকলো ৯০ দিনের প্রবেশ নিষেধাজ্ঞা। দেশগুলো হলো, ইরান, লিবিয়া, সিরিয়া, সুদান, সোমালিয়া ও ইয়েমেন। তবে দেশগুলোর যে নাগরিকরা যুক্তরাষ্ট্রের গ্রীণকার্ডধারী, তাদের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে না। এছাড়া নতুন এই আদেশে যুক্তরাষ্ট্রে সব ধরনের উদ্বাস্তুদের প্রবেশ নিষিদ্ধ থাকবে।


প্রসঙ্গত ট্রাম্পের আগের অভিবাসন আইনটি বাতিল করে দেয় দেশটির ফেডারেল আদালত। আগের আদেশে মুসলিম দেশগুলোর ধর্মীয় সংখ্যালঘুদের যুক্তরাষ্ট্রে অগ্রাধিকারের যে বিধান রাখা হয়েছিল তাও বাতিল করা হয়েছে।

নতুন এই আদেশ সম্পর্কে সংবাদ সম্মেলনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বলেছেন, ‘মৌলবাদী ইসলামী সন্ত্রাসীরা আঘাত হানতে পারে এমন দুর্বলতা হ্রাস ও ধ্বংসাত্মক কাজের বিরুদ্ধে কাজে লাগানো হবে’ এই আইন।

সংশ্লিষ্ট সংবাদঃ

ট্রাম্পের মুসলিম নিষেধাজ্ঞা সংশোধনী আসছে

শনিবারের চিঠি/ আটলান্টা / মার্চ ,২০১৭

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৭:৪০ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৭ মার্চ ২০১৭

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com