ট্রাম্পের অপসারণ চাইছেন ডেমোক্র্যাটরা

শনিবার, ০৯ জানুয়ারি ২০২১

ট্রাম্পের অপসারণ চাইছেন ডেমোক্র্যাটরা
মার্কিন যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি : সংগৃহীত

ডোনাল্ড ট্রাম্পকে আর একদিনও প্রেসিডেন্ট পদে দেখতে চান না বলে জানিয়েছেন ডেমোক্রেটিক সিনেটর ও হাউজ অব রিপ্রেজেন্টেটিভসের সদস্যরা। ট্রাম্প সমর্থকদের ক্যাপিটল ভবনে হামলার ঘটনার পর ট্রাম্পের পদচ্যুতির আহ্বান জানিয়েছেন তাঁরা। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

ডেমোক্রেটিক সিনেটর চাক শুমার বলেছেন, ‘অবিলম্বে ট্রাম্পের অপসারণ করা দরকার। আর একদিনও তাঁর প্রেসিডেন্ট থাকা উচিত নয়।’ বাইডেন ক্ষমতা নেওয়ার পর সিনেটে ডেমোক্র্যাটদের নেতৃত্ব দেবেন শুমার।


ট্রাম্পকে অপসারণে বর্তমান মন্ত্রিসভার প্রতি আহ্বান জানিয়েছেন শুমার। এটি হতে গেলে অন্তত আটজন মন্ত্রী প্রেসিডেন্টের অপসারণের পক্ষে রায় দিতে হবে। মার্কিন সংবিধানের ২৫তম সংশোধনী অনুযায়ী, প্রেসিডেন্ট মানসিক বা শারীরিক অসুস্থতার ফলে দায়িত্বপালনে অক্ষম হলে তাঁর স্থলে ভাইস-প্রেসিডেন্ট দায়িত্ব নিতে পারবেন।

এদিকে, ট্রাম্প নিজে থেকে সরে না দাঁড়ালে কিংবা তাঁর মন্ত্রীসভা উদ্যোগ না নিলে ‘অভিশংসনের মাধ্যমে তাঁকে সরানো যেতে পারে’ বলে জানিয়েছেন হাউস স্পিকার ন্যান্সি পেলোসি।

মেয়াদ শেষ হওয়ার আগে প্রেসিডেন্ট ট্রাম্পকে সরাতে হলে রিপাবলিকানদেরও সমর্থন প্রয়োজন হবে। তবে বেশ কয়েকজন এরই মধ্যে তাঁদের সমর্থনের কথা জানিয়ে দিয়েছেন।

অন্যদিকে, এক ভিডিও বার্তায় ট্রাম্প বলেছেন, নিয়মমাফিক ক্ষমতা হস্তান্তরে তিনি বদ্ধপরিকর। ২০ জানুয়ারি নতুন প্রশাসন কাজ শুরু করবে।

ট্রাম্প বলেন, ‘বুধবারের সহিংসতা, আইনহীনতা ও সংঘাতের ঘটনায় তিনি নিজেও ক্ষুব্ধ। এই উত্তাপ অবশ্যই ঠান্ডা করতে হবে এবং স্বাভাবিকতা ফিরিয়ে আনতে হবে।’

ক্যাপিটলে গত বুধবারের হামলার ঘটনায় অন্তত চারজনের মৃত্যু হয়েছে এবং ৬৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে না রাখতে পারায় ইউএস ক্যাপিটল পুলিশের প্রধান স্টিভেন সান্ড পদত্যাগ করছেন বলে খবর বেরিয়েছে। ন্যান্সি পেলোসির ফোন কল পেয়ে এমন সিদ্ধান্ত নিয়েছেন স্টিভেন। দল ও প্রসাশনের অনেকেই ট্রাম্পের ওপর থেকে সমর্থন তুলে নিয়েছেন। পদত্যাগের তালিকায় সর্বশেষ শীর্ষস্থানীয় ব্যক্তি হলেন পরিবহণ মন্ত্রী এলেইন চাও।

শনিবারের চিঠি / আটলান্টা/ জানুয়ারি ০৯, ২০২১

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৬:৪৬ পূর্বাহ্ণ | শনিবার, ০৯ জানুয়ারি ২০২১

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com