টেক্সাসের ডালাসে এক ব্যক্তি জিকা ভাইরাস সনাক্ত

বুধবার, ০৩ ফেব্রুয়ারি ২০১৬

টেক্সাসের ডালাসে এক ব্যক্তি জিকা ভাইরাস সনাক্ত

শনিবার রিপোর্টঃ টেক্সাসের ডালসে এক ব্যক্তির দেহে প্রথম জিকা ভাইরাস সনাক্ত করা হয়েছে। এটি হচ্ছে এই বিরল রোগে আক্রান্তের প্রথম ঘটনা। তবে মশার মাধ্যমে নয়, সঙ্গীর সঙ্গে যৌন সম্পর্ক স্থাপনের কারণেই তিনি এতে সংক্রামিত হয়েছেন বলে বিবিসি জানিয়েছে।

‘সেন্ট্রার ফর ডিজেজ কন্ট্রোল (সিডিসি) বিবিসিকে জানিয়েছে, আক্রান্ত ব্যক্তিটি জিকা ভাইরাসের প্রাদুর্ভাব রয়েছে এমন কোন এলাকায় ভ্রমণ করেননি। তবে তার সঙ্গী সম্প্রতি ভেনেজুয়েলা সফর করেছিলেন। তার সঙ্গে যৌন সম্পর্ক স্থাপনের কারণেই তিনি এই জটিল রোগে আক্রান্ত হয়েছেন। জিকা ভাইরাস সাধারণত: মশার মাধ্যমে ছড়ায়। তবে  যৌন সংসর্গের মাধ্যমে এই রোগটি ছড়ানোর এটি একটি বিরল ঘটনা। দক্ষিণ আমেরিকায় হাজার-হাজার শিশু অপরিপক্ব মস্তিষ্ক নিয়ে জন্ম নেয়ার কারণ হিসেবে মশাবাহিত জিকা ভাইরাসকে দায়ী করা হচ্ছে।


সিডিসির কর্মকর্তা ড. এ্যান শুকেট বিবিসিকে বলেছেন, বিদেশ ভ্রমণ না করেও এই প্রথম মার্কিন কোনো ব্যক্তি জিকা ভাইরাসে আক্রান্ত হলো। এর আগে বিদেশফেরতদের মধ্যে জিকা ভাইরাস পাওয়া গেলেও এই প্রথম যুক্তরাষ্ট্রের ভূখন্ডেই জিকা সংক্রমণের ঘটনা ঘটলো।

তবে সিডিসি বলছে, যৌন সম্পর্কের মাধ্যমে জিকা সংক্রমণের এটিই প্রথম ঘটনা নয়। ২০১৩ সালে এধরণের আরেকটি সংক্রমণ ঘটেছিল বলে তারা জানিয়েছে।

জিকা ভাইরাসটি সম্প্রতি পুরো আমেরিকা মহাদেশজুড়ে ছড়িয়ে পড়ছে এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা এটিকে ঘিরে বিশ্বব্যাপী জনস্বাস্থ্যের জন্য জরুরী অবস্থা ঘোষণা করেছে।

শনিবারের চিঠি/ আটলান্টা/ ০৩ ফেব্রুয়ারি ২০১৬

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:৫০ পূর্বাহ্ণ | বুধবার, ০৩ ফেব্রুয়ারি ২০১৬

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com