জাতীয় ঐকমত্যের সরকারের প্রস্তাব এমাজউদ্দিনের

বৃহস্পতিবার, ২৯ জানুয়ারি ২০১৫

জাতীয় ঐকমত্যের সরকারের  প্রস্তাব এমাজউদ্দিনের

 

Rajnitiশনিবার রিপোর্টঃ বাংলাদেশে রাজনৈতিক সংকট সমাধানের জন্য জাতীয় ঐকমত্যের সরকার গড়ার প্রস্তাব দিয়েছেন রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক এমাজউদ্দিন আহমদ। ঢাকায় একটি অনুষ্ঠানে মি. আহমদ তার প্রস্তাবে বলেছেন, ঐক্যমতের সরকারের লক্ষ্য হবে অংশগ্রহণমূলক একটি নির্বাচনের আয়োজন করা, যা অচলাবস্থা নিরসণে সহায়তা করতে পারে। এমাজউদ্দিন আহমেদ বিরোধী দল বিএনপির অত্যন্ত ঘনিষ্ঠ এবং দলটির নীতিনির্ধারণে তার গুরুত্বপূর্ণ প্রভাব রয়েছে বলে ধারণা করা হয়।


বিবিসি বাংলাকে দেয়া এক সাক্ষাৎকারে মি. আহমদ বলেন, সব দল এবং দরকার হলে কিছু সামাজিক শক্তির প্রতিনিধি নিয়ে এই জাতীয় ঐকমত্যের সরকার গঠিত হতে পারে। যাতে জাতীয় জীবনের সব ক্ষেত্রের প্রতিনিধিদের নিয়ে এ সরকার গঠিত হতে পারে।

তিনি বলেছেন, কিছুসংখ্যক সিভিল সোসাইটির সদস্য মিলে একটা কমিটি করে তার মাধ্যমে এই প্রস্তাবটি উত্থাপন করা হয়েছে।

তিনি আরো জানান যে এই ধারণাটি নিয়ে বিএনপির সাথে কোন আলোচনা হয় নি। তবে মি. আহমদ বলেন, প্রতিটি রাজনৈতিক দল অংশগ্রহণের সুযোগ পাবে এমন একটি সুষ্ঠু-অবাধ নির্বাচনের পরিস্থিতি তৈরি করা হলে বিএনপি এ প্রস্তাবে রাজি হবে।

এমাজউদ্দিন আহমদ বলেন, ঐকমত্যের সরকারে দুটি করণীয় আছে, একটি হলো নির্বাচন করা। আরেকটি হলো, সেই নির্বাচন সুন্দরভাবে করার জন্য যেসব প্রস্তুতি – যেমন আইশৃঙ্খলা বাহিনীকে নিরপেক্ষ করা, নির্বাচন কমিশনকে শক্তিশালী ও নিরপেক্ষ করা।

যেহেতু প্রধান বিরোধীদল বিএনপি ৫ জানুয়ারির নির্বাচন বর্জন করার ফলে এখন সংসদে নেই, তাই এখন সব দলের প্রতিনিধি নিয়ে সরকার গড়তে গেলে তা কিভাবে সংবিধানসম্মত হবে – এ প্রশ্নের জবাবে মি. আহমদ বলেন, বর্তমান সংবিধানের ১৫শ সংশোধনী যেভাবে গৃহীত হয়েছে, তা অক্ষত রেখে কোন নির্বাচনই সম্ভব নয়।

৫ জানুয়ারির নির্বাচনের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে সবদলের প্রতিনিধিদের নিয়ে সরকার গঠনের কথা বলেছিলেন, তার প্রতি দৃষ্টি আকর্ষণ করা হলে মি. আহমদ বলেন, এ ব্যাপারে প্রধানমন্ত্রী কতটা ঐকান্তিক ছিলেন তা নিয়ে সংশয় ছিল।

“একটা বিষয়ে আমরা সবাই একমত যে ক্ষমতাসীন সরকার ৫ জানুয়ারির নির্বাচনকে ২০১৯ পর্যন্ত টেনে নিয়ে যেতে চাইলে এই সময়টুকু একটা ভয়ংকর সংকট এবং অনিশ্চয়তায় ভরা সময় হবে।” এই অস্থিতিশীল পরিবেশ অর্থনীতিকে আরো বেশি ক্ষতিগ্রস্ত করবে বলে তিনি উল্লেখ করেন। ।বিবিসি বাংলা।
 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৮:৪৩ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৯ জানুয়ারি ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com