৫৭ বছর পর

জলপাইগুড়ি-ঢাকার মধ্যে ‘মিতালী এক্সপ্রেস’ চালু

বৃহস্পতিবার, ০২ জুন ২০২২

জলপাইগুড়ি-ঢাকার মধ্যে ‘মিতালী এক্সপ্রেস’ চালু
মিতালী এক্সপ্রেস’ [ ছবি সংগৃহীত ]

ভারত ও বাংলাদেশের মধ্যে তৃতীয় ট্রেন মিতালী এক্সপ্রেস বাণিজ্যিকভাবে চালু হয়েছে।

বুধবার সকালে চিলাহাটি-হলদিবাড়ি রেলপথে নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে এল প্রথম যাত্রীবাহী ট্রেন মিতালী এক্সপ্রেস।


৫৭ বছর পর এই পথে চালু হওয়া ট্রেনটি ভারতের পশ্চিমবঙ্গের নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে বাংলাদেশের ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন পর্যন্ত চলাচল করবে।

দিল্লিতে ভারতের রেলওয়ে বোর্ডের সম্মেলন কক্ষ থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নিউ জলপাইগুড়ি জংশনে মিতালী এক্সপ্রেসের প্রথম যাত্রার আনুষ্ঠানিকতা সারেন বাংলাদেশের রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন ও ভারতের রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

নয়াদিল্লি থেকে স্থানীয় সময় সকাল ৯টা ২৫ মিনিটে ট্রেনটির ভার্চ্যুয়াল ফ্ল্যাগ অফ করেন দুই দেশের রেলমন্ত্রী। 

মিতালী এক্সপ্রেস উদ্বোধনের পর টুইট করেছেন ভারতের রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। তিনি তার টুইটে এ পদক্ষেপকে দুদেশের মধ্যে ঐতিহ্যের পাশাপাশি বর্তমান ও ভবিষ্যৎকে ভাগ করে নেওয়ার প্রচেষ্টা হিসেবে বর্ণনা করেন।

ট্রেনটি হলদিবাড়ি (ভারত)-চিলাহাটি (বাংলাদেশ) রুট দিয়ে চলাচল করবে। মিতালী এক্সপ্রেস নিউ জলপাইগুড়ি ছেড়ে হলদিবাড়ি, চিলাহাটি, সৈয়দপুর-পার্বতীপুর হয়ে ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশনে পৌঁছাবে।

ব্রিটিশ আমল থেকেই চিলাহাটি-হলদিবাড়ি রেলপথ গুরুত্বপূর্ণ ছিল। দার্জিলিং থেকে খুলনা হয়ে কলকাতা পর্যন্ত এ রেলপথে নিয়মিত চলাচল করত একাধিক যাত্রী ও পণ্যবাহী ট্রেন। ১৯৬৫ সালে ভারত ও পাকিস্তানের মধ্যে যুদ্ধের পর তা বন্ধ করে দেওয়া হয়।

৫৫ বছর পর ২০২০ সালের ১৭ ডিসেম্বর প্রধানমন্ত্রী পর্যায়ের ভার্চুয়াল দ্বিপক্ষীয় শীর্ষ সম্মেলনে বাংলাদেশ-ভারতের প্রধানমন্ত্রী যৌথভাবে এই রেলপথ উদ্বোধন করেছিলেন। এর সাড়ে সাত মাস পর গেল ১ অগাস্ট শুরু হয় পণ্যবাহী ট্রেন চলাচল।

আরও পড়ুনঃ

১৯ যাত্রী নিয়ে ‘বন্ধন’ আবারও খুলনায়


এর মধ্যে ২০২১ সালের মার্চে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরে দুদেশের মধ্যে তৃতীয় ট্রেন মিতালী এক্সপ্রেসের উদ্বোধন করা হয়। করোনাভাইরাস মহামারীর ধাক্কা পেরিয়ে ১৪ মাসের মাথায় তা চালু হল।

নিউ জলপাইগুড়ি থেকে চিলাহাটির দূরত্ব ৭১ কিলোমিটার। চিলাহাটি থেকে ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশনের দূরত্ব ৪৫৩ কিলোমিটার। এ দূরত্বে চলতে ট্রেনটির সময় লাগবে প্রায় ১০ ঘণ্টা।

রবি ও বুধবার মিতালী এক্সপ্রেস নিউ জলপাইগুড়ি থেকে ঢাকায় আসবে। আর সোম ও বৃহস্পতিবার ঢাকা থেকে নিউ জলপাইগুড়িতে যাবে।

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৫:৫৯ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০২ জুন ২০২২

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com