জর্জিয়ায় শনি ও রবি দুই দিন ঈদুল ফিতর উদযাপিত

সোমবার, ২৫ মে ২০২০

জর্জিয়ায় শনি ও রবি দুই দিন ঈদুল ফিতর উদযাপিত
খোলা আকাশের নিচে মুসল্লিদের নামায আদায়ের একটি দৃশ্য ছবিঃ রুমী কবির

জর্জিয়ায় এই প্রথম বিতর্কিত হয়ে শনি ও রবিবার দুই দিনে ঈদুল ফিতর উদযাপিত হলো ।

শনিবার ইসলামী জীবনশুক্রবার সারাদিন সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকসহ বিভিন্ন মিডিয়ায়  প্রচার হতে থাকে ঐদিন সৌদি আরাবে শাওয়ালের চাঁদ দেখা যায়নি ।যুক্তরাষ্ট্র তথা সারা বিশ্ব ইসলামের সূতিকগার সৌদি আরবকেই অনুসরণ করে ।অতএব শনিবার ঈদুল ফিতর উদযাপিত হবে না হবে রবিবার ।শনিবার রাত সাড়ে এগারোটায় আটলান্টার কেন্দ্রিয় মাসজিদ আল ফারুক মসজিদ অব আটলান্টা থেকে ঘোষণা করা হয় যুক্তরাষ্ট্রে কোথাও কোথাও নাকি শাওয়ালের চাঁদ দেখা গেছে । অতএব শনিবার ঈদুল ফিতর উদযাপিত হবে ।সে হিসাবে ঈদের নামায আদায়ের পরামর্শও দেয়া হয়। আটলান্টার সিংহভাগ মসজিদ কমিটি তাদের সেই মধ্যরাতের ঘোষণা প্রত্যাখান করে । তাদের তরফ থেকে প্রচার করা হয় শনিবার নয় রবিবারই ঈদুল ফিতের উদযাপিত হবে এবং সেই প্রস্ততিতে নামাযও আদায় করা হবে ।


সামাজিক দূরত্ব বজায় রেখে মুসল্লিরা নামায আদায় করে ছবিঃ জাহাঙ্গীর হোসেন

সামাজিক দূরত্ব বজায় রেখে মুসল্লিরা নামায আদায় করে ছবিঃ জাহাঙ্গীর হোসেন

আল ফারুক মসজিদের অনুসারীরা শনিবার এবং অন্যান্য মাসজিদের অনুসারিরা রবিবার যথাযোগ্য মর্যাদায় ধর্মীয় গাম্ভির্যের মধ্য দিয়ে পবিত্র ঈদের নামায আদায় ও ঈদ উদযাপন করে ।

আরো পড়ুনঃ জর্জিয়ায় পবিত্র ঈদুল ফিতর উদযাপন নিয়ে বিভ্রান্ত

রাজ্য সরকারের নির্দেশ থাকে কভিড – নাইনটিন করোনা ভাইরাস প্রাদূর্ভাব  প্রতিরোধে কোথাও কোন সমাবেশ করা যাবে না। এই নির্দেশের আওতায় মসজিদ ,মন্দির, গির্জাসহ সব ধরনের উপসানাগার বন্ধ থাকে । শুক্রবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা দেয় ধর্মীয় কোন উপসানাগার বন্ধ রাখা যাবে না । তার এই ঘোষনায় সাধুবাদ জানিয়ে   জর্জিয়ার অধিকাংশ মসজিদ প্রাঙ্গণে শনিবার এবং  রবিবার পবিত্র ঈদুল ফিতরের নামায অনুষ্ঠিত হয় । এ সময়ে মুল্ললিরা করোনাভাইরাস প্রতিরোধক মুখোস, নিজস্ব নামাযের পাটি  এবং সামাজিক দূরত্ব  বজায় রেখে ঈদুল ফিতরের নামায আদায় করে । নামায শেষে কাউকে কোলাকুলি করতে দেখা যায়নি। দূর থেকে একে অপরের কুশল বিনিময় করে যে যার ঘরে ফিরে ।

মসজিদ আল ফারুক, আবুবকর , দারুসসালাম, আবু বকর , আততাকোয়া, জর্জিয়া ইসলামিক ইনস্টিটিউটসহ বিভিন্ন মসজিদে এক বা একাধিক জামাত অনুষ্ঠিত হয় বলে জানা যায় ।

শনিবারের চিঠি / আটলান্টা/ মে ২৪, ২০২০

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৪:৫৯ অপরাহ্ণ | সোমবার, ২৫ মে ২০২০

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com