জর্জিয়ায় মূলধারার নির্বাচনে বাংলায় নির্বাচনী প্রচারণা

সোমবার, ০৪ জানুয়ারি ২০২১

জর্জিয়ায় মূলধারার নির্বাচনে বাংলায় নির্বাচনী প্রচারণা
জন ওসফ ও রেভারেন্ড ওয়ার্নোকর বাংলায় নির্বাচনী প্রচারণা

জর্জিয়া অঙ্গরাজ্যের দুই সিনেট পদের রানঅফ নির্বাচন আগামীকাল ৫ জানুয়ারি। মার্কিন সিনেটের সংখ্যাগরিষ্ঠতা বিবেচনায় এই নির্বাচন ভীষণ গুরুত্বপূর্ণ। আসন দুটি জয়ের জন্য দুই দলের পক্ষ থেকেই জোর প্রচার চালানো হচ্ছে। জর্জিয়ার ইতিহাসেই এত জোর নির্বাচনী প্রচার আগে দেখা যায়নি। অভিবাসী জনগোষ্ঠীকে আকৃষ্ট করতে বিভিন্ন ভাষায় নির্বাচনী প্রচার চালানো হচ্ছে, যার মধ্যে রয়েছে বাংলাও।

আগামীকাল মঙ্গলবার অনুষ্ঠেয় এ নির্বাচনে জর্জিয়ার সিনেট আসন দুটি ডেমোক্রেটিক দল দখল করতে পারলে রিপাবলিকানদের পক্ষে সিনেটের সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখা সম্ভব হবে না। ডেমোক্র্যাটরা জয় পেলে সিনেটে দুই দলের সমানসংখ্যক আসন থাকবে। প্রেসিডেন্সি ডেমোক্রেটিক দল জয় করায় পদাধিকারবলে এই সমতা ভাঙতে টাইব্রেকারের ভূমিকা নিতে পারবেন ভাইস প্রেসিডেন্ট। তাই হোয়াইট হাউস, প্রতিনিধি পরিষদ ও সিনেটে ডেমোক্র্যাটদের সম্ভাব্য সংখ্যাগরিষ্ঠতা নিয়ে এরই মধ্যে রক্ষণশীলদের মধ্যে উৎকণ্ঠা দেখা দিয়েছে।


আগামীকাল জর্জিয়ায় অনুষ্ঠেয় নির্বাচনে রিপাবলিকান দল থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন ডেভিড পারডু ও কেলি লফলার। গত ৩ নভেম্বর অনুষ্ঠিত নির্বাচনে ‘ভোট জালিয়াতির’ যে অভিযোগ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তুলেছেন, তার পক্ষে তাঁরা দুজন সুস্পষ্ট অবস্থান নিয়েছেন। অন্যদিকে ডেমোক্রেটিক দল থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন যথাক্রমে জন ওসফ ও রাফায়েল ওয়ার্নোক (অবশ্য পোস্টারে রাফায়েলের নাম লেখা রেভারেন্ড হিসেবে)। সিনেটের সংখ্যাগরিষ্ঠতার নির্ধারক হয়ে ওঠা এই আসন দুটি দখল করতে দুই দল থেকে ব্যাপক প্রচার চালানো হচ্ছে। এমন প্রচারণা জর্জিয়ার ইতিহাসে আগে কখনো দেখা যায়নি।

ডেমোক্রেটিক দলের রাফায়েল ওয়ার্নোকের পক্ষ থেকে জর্জিয়ার ইতিহাসে এই প্রথম বাংলা ভাষাভাষীদের আকৃষ্ট করতে বাংলায় নির্বাচনী প্রচার চালানো হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নির্বাচনী প্রচারের অংশ হিসেবে রাফায়েল ওয়ার্নকের পক্ষ থেকে বাংলায় পোস্ট দেওয়া হয়। যদিও প্রচার বার্তাটি ছিল ভুলে ভরা। বিষয়টি জানিয়ে স্থানীয়  ‘শনিবারের চিঠি’ সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করে।

এ বিষয়ে জর্জিয়ার ডেমোক্রেটিক দলের নেতা আটলান্টাস ফর ডেমোক্রেসির সভাপতি ও বাংলাদেশিস ফর বাইডেন ন্যাশনাল কাউন্সিলের উপপরিচালক আহমেদুর রহমান বলেন, ‘বার্তাটি গুগল ট্রান্সলেটর থেকে সরাসরি অনুবাদ করা হয়েছে। এ ব্যাপারে সিনেট প্রার্থী রাফায়েল ওয়ার্নোকের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। খুব শিগগিরই সংশোধন করে নতুন প্রচারপত্র ফেসবুকে পোস্ট করা হবে।’

আহমেদুর রহমানের বলা এ কথার প্রমাণ পাওয়া গেল গতকাল রোববার। ওই প্রচারপত্রে থাকা ভুলগুলো শুধরে গতকাল ফেসবুকে আবারও বাংলায় প্রচার চালানো হয়েছে।

বাংলাদেশসহ পশ্চিমবঙ্গ, আসাম ও ত্রিপুরার প্রায় ৫০/ ৬০ হাজার বাংলা ভাষাভাষী অভিবাসী মার্কিন জর্জিয়ায় বাস করেন। নিউইয়র্ক, মিশিগান, ক্যালিফোর্নিয়ার বাংলা ভাষাভাষী অঞ্চলে বাংলায় ব্যালট পেপার থাকলেও জর্জিয়ায় বসবাসরত বাংলা ভাষাভাষী মানুষের জন্য এখনো বাংলায় ব্যালট পেপার নেই। এ ব্যাপারে জানতে চাইলে আহমেদুর রহমান বলেন, তিনি বিষয়টি জানেন। জন ওসফ ও রাফায়েল ওয়ার্নোক সিনেটর নির্বাচিত হলে তিনি এ ব্যাপারে উদ্যোগ নিবেন।

প্রেসিডেন্ট নির্বাচনের ডেমোক্রাটিক পার্টি সংখ্যা গরিষ্ঠতা লাভ করলেও ফলাফল পাল্টে দেওয়ার দাবি থেকে সরে আসছেন না ট্রাম্প। সব কিছু ঠিকঠাক থাকলে  ২০ জানুয়ারি প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন শপথ নেবেন। এ নিয়ে প্রস্তুতি চলছে।

শনিবারের চিঠি/আটলান্টা / জানুয়ারি ০৪,২০২১

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৮:২৩ পূর্বাহ্ণ | সোমবার, ০৪ জানুয়ারি ২০২১

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com