সিডিসির নির্দেশনা মেনে

জর্জিয়ায় মসজিদে নামাজ পড়া যাবে, ইফতার-সেহরি নয়

মঙ্গলবার, ০৬ এপ্রিল ২০২১

জর্জিয়ায় মসজিদে নামাজ পড়া যাবে, ইফতার-সেহরি নয়
মসজিদ ওমর বিন আব্দুল আজিজে সিডিসির নির্দেশনায় দুরত্ব বজার রেখে নামাযের একটি দৃশ্য ( ফাইল ছবি)

করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির মধ্যে আসন্ন রমজান মাসে জর্জিয়ার মসজিদ সমুহে  সিডিসির দেয়া স্বাস্থ্যবিধি ও নির্দেশিকা মেনে নামাজ আদায় করা যাবে।  তবে ইফতার, ইফতার পরবর্তি নৈশ ভোজ ও সেহরির কোনো আয়োজন করা যাবে না।

বৃহত্তর আটলান্টার  নরক্রসে শহরে  অবস্থিত মসজিদ ওমর বিন আব্দুল আজিজ পরিচালনা বোর্ডের সদস্যা আবু লিয়াকত হুসেন শনিবারের চিঠিকে এ তথ্য জানান। তিনি আরো জানান, ওমর বিন আব্দুল আজিজে এ বছর ইশার নামাযের পর সংক্ষিপ্ত সুরা ও কেরাতের মাধ্যমে তারাবিহ নামায আদায় করা হবে, তবে  কোরআনে খতম তারাবিহ হবে না।


জর্জিয়ার আত্তাকোয়া মসজিদের ইমাম মাওলানা জহিরুল ইসলাম জানান, সেখানে সিডিসির দেয়া স্বাস্থ্যবিধি ও নির্দেশিকা মেনে ইশার নামাযের পর খতমে তারাবিহ নামায অনুষ্ঠিত হবে । ইফতার বা সেহারির ব্যাবস্থা থাকবে না।

এছাড়াও  ডাউনটাউন আটলান্টায় মসজিদ আল ফারুক, আবুবকর ,আল-মদিনা, আবু বকর , জর্জিয়া ইসলামিক ইনস্টিটিউটসহ বিভিন্ন মসজিদেও  সিডিসির দেয়া স্বাস্থ্যবিধি নির্দেশিকা মেনে মাগরিব, ইশা তারাবিহসহ অন্যান্য নামযাসমুহ  অনুষ্ঠিত হয় বলে জানা যায় ।

মসজিদে নামাজ আদায় করতে সিডিসির  নির্দেশনাগুলো হলো-
১. প্রত্যেক মুসল্লিকে  অবশ্যই মাস্ক পরে মসজিদে আসতে হবে। মাস্কে অবশ্যই নাক এবং মুখমণ্ডল ঢাকা থাকতে হবে । করোনা প্রতিরোধক টিকা নিয়ে থাকলেও তাঁকে এই নির্দেশ মানতে হবে ।

২. ১৫ বছরের নিন্মে  বা ৬৫ বছরের উর্ধে কোন মুসল্লি মসজিদে আসতে পারবে না। এই বয়স সীমাবদ্ধের কেহ যদি এসেই যায়  তাকে মসজিদ ভবনের বাইরে নামায আদায় করতে হবে।

৩.মুসল্লিদের বাসা থেকে ওজু করে ও সুন্নত নামাজ আদায় করে আসতে হবে। ফরজ নামাযের পর সুন্নত বা অন্যান্য নামাযও বাসায় ফিরে আদায় করতে হবে ।

৪.নামাযের লাইনে দাঁড়ানোর ক্ষেত্রে ৬ ফুট পরপর দাঁড়াতে হবে এবং এক লাইন বাদ দিয়ে পরের লাইন তৈরি করতে হবে।

৫.অসুস্থ ব্যক্তিরা মসজিদের চেয়ার টেবিল ব্যবহার করে জামাতে অংশ নিতে পারবে না। এ ক্ষেত্রে বাড়ি থেকে চেয়ার টেবিল আনতে হবে।

৬.মসজিদে সংরক্ষিত জায়নামাজ ও টুপি ব্যবহার করা যাবে না। নিজ নিজ জায়নামাজ বাড়ি থেকে নিয়ে আসতে হবে এবং নামায শেষে বাড়িতে ফিরেয়ে নিতে হবে । মসজিদ প্রাঙ্গণে রাখা যাবে না।

৭.হাতে হাত মিলানো বা কোলাকুলি করা যাবে না। সামাজিক দূরত্ব মেনে কুশলাদি আদান প্রদান করতে হবে ।

মসজিদের খতিব, ইমাম এবং মসজিদ পরিচালনা কমিটি বিষয়গুলো বাস্তবায়ন নিশ্চিত করবেন। শর্ত পালনে ব্যর্থ হলে সিডিসি মসজিদসমুহ আবার বন্ধ করে দিতে পারে।

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৯:৩৬ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৬ এপ্রিল ২০২১

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com