জর্জিয়ার ইতিহাসে এই প্রথম

জর্জিয়ার মসজিদগুলোতে ইফতার ও তারাবীহর আয়োজন হচ্ছে না

শুক্রবার, ২৪ এপ্রিল ২০২০

জর্জিয়ার  মসজিদগুলোতে  ইফতার ও তারাবীহর আয়োজন হচ্ছে না
ইফতারের প্রতিকী ছবি

Happy Ramadan

কভিড – নাইনটিন করোনাভাইরাস বিস্তার লাভের প্রতিরোধে যুক্তরাষ্ট্রের জর্জিয়ার  মসজিদ সমূহে ইফতার ও তারাবীহ নামায অনুষ্ঠিত হচ্ছে না । রমজান উপলক্ষে প্রতি বছর মসজিদ সমূহে ইফতার সমাবেশ এবং ইফতার পরবর্তী নৈশ ভোজ ও  জামাতে তারাবীহ নামাজ মসজিদে অনুষ্ঠিত হতো  যুক্তরাষ্ট্রের  জর্জিয়ায় মুসলিম কম্যুনিটি বিস্তার লাভের পর জর্জিয়ার  ইতিহাসে  এই প্রথম মসজিদে ইফতার ও তারাবীহ নামায অনুষ্ঠিত হচ্ছে না ।


এ ব্যাপারে জর্জিয়ার কেন্দ্রিয় মসজিদ আল-ফারুক মসজিদ অব আটলান্টা, আত্তাকোয়া মসজিদ, মসজিদ ওমর বিন আব্দুল আজিজসহ অন্যান্য মসজিদ কম্যুনিটিতে সংবাদ নিয়ে জানা গেছে, ‘সাম্প্রতিক সময়ের মহামারী কভিড -নাইনটিন করোনাভাইরাসের প্রাদুর্ভাব প্রতিরোধে স্থানীয় সরকারের নির্দেশে রাজ্যে সমস্ত মসজিদ, মন্দির , গির্জা , প্যাগোডা বা অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে সমাবেশ সাময়িক বন্ধ রাখা হয়েছে । সেই নির্দেশে আমাদের  উপসনাগার মসজিদসমূহও বন্ধ আছে। তারই ধারাবাহিকতায়   এ বছর মসজিদে ইফতার সমাবেশ ও তারবীহ নামায আদায় করা হচ্ছে না।

প্রতিটি মসজিদ কম্যুনিটি থেকে বলা হয়ছে ,সকল মুসলমান যেন যথারীতি পবিত্র রমজান  পালন এবং  তাদের বাসা বাড়িতে পরিবারের সাথে ইফতার এবং তারবীহ নামায আদায় করে ।

বৃহত্তর আটলান্টার নরক্রস শহরের মসজিদ ওমর বিন আব্দুল আজিজের পক্ষ থেকে জানানো হয়েছে,’ স্থানীয় কাবাব কিং রেস্তোরায় প্যাকেট ইফতারীর ব্যবস্থা করা হয়েছে । প্রতিদিন সন্ধ্যে ৭ টা থেকে রাত ৮ টা পর্যন্ত এই ইফতারী বন্টন করা হবে বলে  শনিবারের চিঠিকে জানিয়েছেন ঐ মসজিদ পরিচালনা বোর্ডের এক সদস্য আবু লিয়াকত হুসেন । ইফতারী গ্রহনে ইচ্ছুক মুসল্লিদের অবশ্যই নিম্ম মোবাইল নাম্বার অথবা ই-মেইলে যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে । 770.279.8606 info@masjidomar.org ‘

এ ছাড়া স্থানীয় ডোরাভিল সিটিতে অবস্থিত আত্তাকোয়া মসজিদের ইমাম মাওলানা জহিরুল ইসলাম এ প্রতিনিধিকে বলেন, মহানবী (সাঃ) খেজুর দিয়ে ইফতারী করতে পছন্দ করতেন । তাই তিনি তাদের মসজিদে ইফতারির জন্য খেজুরের ব্যবস্থা করেছেন । রমজান মাসের শুরু থেকে শেষ পর্যন্ত আসরের পর  এবং মাগরিবের আগ পর্যন্ত সবার জন্য এই খেজুর মসজিদ প্রাঙ্গনে  উন্মুক্ত থাকবে । তিনি আরো জানান, প্রতি শুক্রবার  দুপুরে তিনি মসজিদে একা একাই জুম্মার খুৎবা পাঠ করেন এবং  তা ফেসবুক লাইফের মাধ্যমে অনলাইনে ছড়িয়ে দেন।

শনিবারের চিঠি / আটলান্টা/ এপ্রিল ২৪, ২০২০

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৬:৫১ পূর্বাহ্ণ | শুক্রবার, ২৪ এপ্রিল ২০২০

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com