জর্জিয়ায় বৈশাখী মেলা , বর্ষবরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত

সোমবার, ২০ এপ্রিল ২০১৫

জর্জিয়ায় বৈশাখী মেলা , বর্ষবরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত

শনিবার রিপোর্টঃ  মাল্টিকালচারাল ও মাল্টিন্যাশনালের মাটিতে  বাঙালি জাতির কৃষ্টি-সাংস্কৃতি ও ঐতিহ্যকে তুলে ধরার লক্ষ্যে বাংলাদেশি এ্যামেরিকান সোসাইটি অব জর্জিয়া, আটলান্টা কালচারাল সোসাইটি ও বৈশাখী উদযাপন কমিটির উদ্যোগে গতকাল স্থানীয় বার্কমার হাই স্কুলে  বিপুল উৎসাহ-উদ্দীপনা ও আনন্দঘন পরিবেশে  জর্জিয়ায়  বৈশাখি মেলা, বর্ষবরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয় ।

বেলা আড়াইটায় মঙ্গল যাত্রার মধ্যদিয়ে  বঙ্গাব্দ ১৪২২ সালকে বরণের মধ্য দিয়ে এ অনুষ্ঠানের শুরু হয়।  এর পরপরই সবাই মঞ্চে আসেন। মুনমুন সালেহ, শুভশ্রী নন্দী ও রীটা আলীর প্রাণবন্ত উপস্থাপনায় নববর্ষকে স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশি এ্যামেরিকান এ্যাসোসিয়েশন অব জর্জিয়ার সভাপতি মোহাম্মদ জসীম উদ্দিন, ফোবানার চেয়ারম্যান ডিউক খান ও আটলান্টা কাচারাল সোসাইটির সভাপতি এম মাওলা দিলু।


উপস্থিত সুধীমন্ডলীর একাংশ ছবিঃ শনিবারের চিঠি

উপস্থিত সুধীমন্ডলীর একাংশ ছবিঃ শনিবারের চিঠি

গ্রাম-বাংলার ঐতিহ্যকে ধারণ করে বৈশাখী অনুষ্ঠানে  যোগ দিতে অধিকাংশ মেয়েরা এসেছিল খোঁপায় ফুল আর রঙ বাহারী সাদা শাড়ি পড়ে আর পুরুষেরা বাঙালিপনা পোষাক পাজামা-পাঞ্জাবি। মেলায় ছিল ইলিশভাজা,পান্তা ভাত, আলুভর্তা, ডিমকারি, কোরমা, পোলাও ও বিরিয়ানিসহ হরেক রকম মজাদার দেশিয় খাবার। এ ছাড়াও ছিল দেশি বিদেশী শাড়ি-চুড়ি , গার্মেন্স সামগ্রী এবং বিভিন্ন কোম্পানীর প্রচার প্রসারের বিপনী।

শিল্পী এন্ডু কিশোর ছবিঃ শনিবারের চিঠি

অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিল জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত জাতীয় ও আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন সঙ্গীত শিল্পী এ্যন্ডু কিশোর।  তিনি বিভিন্ন ছায়াছবির ও নতুন পুরানো গানে গানে অনুষ্ঠানটিকে সার্থক করে তোলেন। এছাড়াও স্থানীয়দের মধ্যে গোলাম মহিউদ্দিন,  রোমেল খান, তানজিলা ইসলাম তৃষা, গাইডেন্স হকিন্স, হোসনে আরা বিন্দু, মোহসিনুল হক, তাসলিমা সুলতান পলি, মুরাদ রহমান, অরুণ সাহাসহ আরো অনেকে পারফামেন্স  করেন।

 

অনুষ্টানটিকে  সার্বিক ভাবে সহযোগীতা করেন, আবু নাসের কাজমি, মোহাম্মদ মামুন শরীফ আমজাদ, আরিফ আহমেদ, সজল খান, মোহাম্মদ রহমান আজাদ, ফারহানা শরীফসহ আরো অনেকে। আটলান্টা থেকে প্রকাশিত অধুনালুপ্ত প্রিয়বাংলা সম্পাদক সোহেল আহমদের তত্বাবধানে ‘তালপাতা’ নামে একটি বৈশাখী স্মরণিকাও প্রকাশিত হয়। অনুষ্ঠানের শেষপ্রান্তে একটি র‍্যাফেল ড্র অনুষ্ঠিত হয় এতে বর্ষবরণ ও মেলায় আগত সুধীবৃন্দের অনেকে আকর্ষণীয় পুরস্কার হাতে নিতে ঘরে ফিরেন।

অনুষ্ঠানে এন্ড্রু কিশোরে একটি গানের অংশ বিশেষ শুনতে নিন্মের ভিডিও ক্লিপে চাপ দিনঃ

 শনিবারের চিঠি / আটলান্টা / ২০ এপ্রিল ২০১৫

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৫:৫৬ অপরাহ্ণ | সোমবার, ২০ এপ্রিল ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com