জর্জিয়ায় বিজয় দিবসের নানা আয়োজন

বুধবার, ০৫ ডিসেম্বর ২০১৮

জর্জিয়ায় বিজয় দিবসের নানা আয়োজন

Probashশনিবার রিপোর্টঃ ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস। বাংলাদেশে যেমন এই দিনটি বেশ গুরুত্বের সঙ্গে নানা আয়োজনের মধ্যে দিয়ে উদযাপন করা হয়, ঠিক তেমনি দেশের বাইরেও প্রবাসীরা এই দিনটি সমান গুরুত্ব দিয়ে উদযাপন করে থাকে।

তারই  ধারাবাহিকতায় প্রতি বছরের মতো এবারও যুক্তরাষ্ট্রের জর্জিয়ায়  বিজয়ের উদ্দীপনায় ও মুক্তিযুদ্ধের স্মৃতি নিয়ে বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন বিজয় দিবসে নানা কর্মসূচি হাতে নিয়েছে। প্রবাসে সাধারণত বিভিন্ন অনুষ্ঠানাদি সাপ্তাহিক ছুটি রবিবারের করে থাকে  । আর এ বছর মহান বিজয় দিবসটি রবিবার হওয়ায় একই দিনে জর্জিয়ার আটলান্টার কয়েকটি সংগঠন দিবসটি একই দিনে উদযাপন করতে যাচ্ছে ।


জর্জিয়ায় বাংলাদেশিদের মূল সংগঠন জর্জিয়া বাংলাদেশ সমিতির সাংস্কৃতিক সম্পাদক সৈকত প্রধান শনিবারের চিঠিকে জানান, ১৬ ডিসেম্বর বিকেল পাঁচটায় স্থানীয় জেসি ইভেন্ট হলে একাত্তরের মুক্তিযুদ্ধের নানা অভিজ্ঞতা, স্মৃতিচারণসহ আলোচনা সভা, শিশু কিশোরদের অংশগ্রহণে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি, দেশাত্ববোধক গান, নৃত্য ও গীতি আলেখ্যের আয়োজন করা হয়েছে। স্বদেশে বিজয় দিবস বা স্বাধীনতা দিবসে বিভিন্ন খেলাধুলা ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হয় । ইচ্ছে থাকা সত্বেও এ প্রবাসে তা সম্ভব নয় । এখানে আভ্যন্তরীন কিছু খেলাধুলার আয়োজন করা হয়েছে  যাতে করে প্রবাসীরা দুধের স্বাদ ঘোলে মিটাতে পারে ।  আমরা বাঙালিরা সাধরণত ভোজন বিলাসী । বাঙালির অনুষ্ঠানে যদি ভোজনের ব্যবস্থা না  থাকে কেমন হয় ? সেদিকে লক্ষ্য রেখে নৈশ ভোজের ব্যবস্থাও থাকবে । জর্জিয়া বাংলাদেশ সমিতির পক্ষ থেকে জর্জিয়া প্রবাসী সকল বাংলাদেশিকে অনুষ্ঠানে উপস্থিত থাকতে বলা হয়েছে ।

জর্জিয়া বিএনপির সাধারন সম্পাদক মোহাম্মদ রহমান আজাদ এ প্রতিনিধিকে জানান, জর্জিয়া বাংলাদেশ সমিতি বিজয় দিবসের অনুষ্ঠান করছে ১৬ ডিসেম্বর বিকেল পাঁচটায় । জর্জিয়া বাংলাদেশ সমিতি যেহেতু জর্জিয়ার মূল সংগঠন ।  সে দিকে লক্ষ্য রেখে আমরা স্থানীয় ইণ্ডিয়ান গ্রীল এন্ড রেস্টুরেন্টে বিজয় দিবসের অনুষ্ঠানের আয়োজন করেছি বেলা ১টায় । যাতে করে আমাদের অনুষ্ঠান শেষে সকলে সমিতির অনুষ্ঠানে অংশ গ্রহণ করতে পারে ।

জর্জিয়া আওয়ামী লীগ কর্তৃক জানা গেছে তারা বিজয় দিবসের অনুষ্ঠান করবে স্থানীয় মুনসুন মাসালা এন্ড সুইটসে বেলা ১টায় । অনুষ্ঠানে উপস্থিত থাকবেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সহসভাপতি ডাঃ মুহম্মদ আলী মানিক ।

এ ছাড়াও আটলান্টা কালচারাল সোসাইটি  কর্তৃক আয়োজিত বিজয় দিবসের অনুষ্ঠান ‘ বিজয় মেলা’ অনুষ্ঠিত হবে বেলা ৩টায় স্থানীয় বার্কমার হাই স্কুলে ।

বিলম্বে প্রাপ্ত খবরে জানা যায়, বঙ্গবন্ধু পরিষদ জর্জিয়ার আয়োজনে বিজয় দিবসের অনুষ্ঠান অনুষ্ঠিত হবে ২২ ডিসেম্বর  শনিবার সন্ধ্যে ৭টায় স্থানীয় ইণ্ডিয়ান গ্রীল এন্ড রেস্টুরেন্টে । অনুষ্ঠানে জর্জিয়া প্রবাসী সকল বাংলাদেশিদের  আমন্ত্রন জানিয়েছেন সংগঠনের সভাপতি ও সম্পাদক যথাক্রমে রুমী কবির ও মাহবুবর রহমান ভূঁইয়া ।

শনিবারের চিঠি/আটলান্টা/ ডিসেম্বর ০৫,২০১৮

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৮:২৯ অপরাহ্ণ | বুধবার, ০৫ ডিসেম্বর ২০১৮

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com