সাহেল পুনঃ সভাপতি ও মামুন সাধারণ সম্পাদক

জর্জিয়া বিএনপির কাউন্সিল অনুষ্ঠিত

বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯

জর্জিয়া বিএনপির কাউন্সিল অনুষ্ঠিত
নির্বাচন কমিশনারদের পাশে আনোয়ার হোসেন খোকন (সর্ব ডানে)

Probashগত ৮ ডিসেম্বর রবিবার, বাংলাদেশ জাতীয়তাবাদী দল ( বিএনপি ) যুক্তরাষ্ট্রের জর্জিয়া শাখার কাউন্সিল অধিবেশন স্থানীয় একটি রেষ্টুরেন্ট কক্ষে অনুষ্ঠিত হয়। কাউন্সিলে উপস্থিত ছিলেন সংঠনের সহ আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক  আনোয়ার হোসেন খোকন । অনুষ্ঠানে  জর্জিয়া প্রবাসী বিএনপি কাউন্সিল সদস্যদের প্রত্যক্ষ ভোটে যথাক্রমে নাহিদুল খান সাহেলকে পুনরায় সভাপতি এবং  মোহাম্মদ মামুন শরীফকে  সাধারণ সম্পাদক নির্বাচিত করে ১৩ সদস্যের জর্জিয়া বিএনপি শাখার কমিটি প্রাথমিক ভাবে  গঠন করা হয়।

বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি তারেক রহমানের অনুমোদন লাভের পর চূড়ান্ত কমিটি ঘোষণা করা হবে বলে নির্বাচন কমিশন সূত্রে জানা যায় । নাহিদুল খান সাহেল সদ্য মেয়াদ উত্তীর্ণ কমিটির সভাপতি এবং মোহাম্মদ মামুন শরীফ সহসভাপতির দায়িত্ব পালন করেছেন। এর আগেও একবার  মামুন শরীফ জর্জিয়া বিএনপির সাধারণ সম্পাদকের দায়িত্বে ছিলেন।


নব নির্বাচিত সভাপতি সম্পাদক যথাক্রমে নাহিদুল খান সাহেল ও মোহাম্মদ মামুন শরীফ

নব নির্বাচিত সভাপতি সম্পাদক যথাক্রমে নাহিদুল খান সাহেল ও মোহাম্মদ মামুন শরীফ

প্রবাস  রাজনীতিতে জর্জিয়া বি এন পি র নতুন পদ্ধতির শুরু করল| প্রবাসের রাজনীতিতে সাধরণত সিলেকশন পদ্ধতিতে  দলীয় কর্মী নেতা নির্বাচন করা হয়ে থাকে । সেখানে দলের জন্য যোগ্য কর্মী ও দল ত্যাগী কোনো কর্মী তৈরী হয়না , জর্জিয়া বি এন পি তাদের ভারপ্রাপ্ত সভাপতি  তারেক রহমান এর আদর্শে অনুপ্রাণিত হয় দলের মধ্যে গণতান্ত্রিক চর্চার শুভ সূচনা করে | এবারই প্রথম দলীয় সদসদের প্রতক্ষ ভোটের মাধ্যমে আগামী কমিটি গঠিত হয়েছে যা বাংলাদেশের বাইরে  এই প্রথম ।

প্রাথমিক কমিটির অন্যান্যরা হলেন,সহসভাপতি চারজন যথাক্রমে মোহাম্মদ লোদী, আজিজুল হাকিম, ফয়সাল শেখ ও তানভির আহমেদ।  যুগ্নসাধারণ দুইজন মোহাম্মদ আলী সজল ও মাহবুবুর রহমা্ন‌  সাংগঠনিক সম্পাদক রায়হান আহমেদ রাহি,  আইটি সম্পাদক–বেলায়েত হোসেন রতন ও অর্থ সম্পাদক তুহিন খাঁন ।

নির্বাচন কমিশনের দায়িত্বে ছিলেন প্রধান নির্বাচন কমিশনার-জর্জিয়া বিএনপির সাবেক সভাপতি  শাকুর মিন্টু, ডিউক হাসান খান ও  আজহারুল ইসলাম ফারুক।

78674957_1212113382315454_2788532874414915584_n

কাউন্সিলে আগত উপস্থিত সুধীমন্ডলী ও কাউন্সিলরবৃন্দের একাংশ

কাউন্সিল বর্জন করার বাদ পড়ে গেলেন জর্জিয়া বিএনপির দাপুটে সাধারণ সম্পাদক মোহাম্মদ রহমান আজাদ । কাউন্সিল বর্জন প্রসঙ্গে আজাদের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি শনিবারের চিঠিকে বলেন,কাউন্সিল অধিবেশনের পরিবেশ সৃষ্টি না হওয়ায় তিনি কাউন্সিল বর্জন করেছেন।কিছুদিনের মধ্যে নতুন করে কাউন্সিল অনুষ্ঠিত হবে । এ প্রসঙ্গে সদ্য বিদায়ী পুনঃ নির্বাচিত সভাপতি নাহিদুল খান সাহেল বলেন , আজাদ অগণতান্ত্রিক উপায়ে কাউন্সিল অনুষ্ঠানে তাকে চাপ দেন । তিনি তার অগণতান্ত্রিক পন্থাকে সমর্থন না করার তিনি কাউন্সিল বর্জন করছেন। ১০৭ জন কাউন্সিল সদস্যের মধ্যে তিনি মাত্র ৫৩ জন কাউন্সিল সদস্যের খসড়া তৈরি করে তা অনুমোদন করতে বলেন । তিনি তা করেন নি।

কাউন্সিল বর্জন প্রসঙ্গে নির্বাচন কমিশনার ডিউক হাসান খান জর্জিয়া বিএনপির বেশ কয়েকজনের নাম উল্লেখ করে বলেন,একটি গ্রুপটি বরাবরই কমিটি গঠণে বিরোধিতা করে থাকে । বিগত কমিটি গঠনেও ঐ গ্রুপ বিরোধিতা করে জর্জিয়া বিএনপি নাম দিয়ে একটি কমিটি গঠন করে কিছুদিন চালিয়েছিল। আজাদ সেই গ্রুপে নতুন করে যোগ দিয়েছে মাত্র ।

কাউন্সিল অধিবেশনে জর্জিয়া প্রবাসী বাংলাদেশিদের মধ্যে  উপস্থিত ছিলেন জর্জিয়া বিএনপির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ইব্রাহিম রহমান, সাবেক সভাপতি মোহাম্মদ জামান ঝন্টু, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব জর্জিয়ার সভাপতি  মোস্তফা মাহমু্‌দ জর্জিয়া ষ্ট্রেট সিনেট ডিস্ট্রিক ৪৮ পদপার্থী জসীম  উদ্দিন ও  ডিস্ট্রিক ৪১এর মোহাম্মদ  জাহাঙ্গীর হোসাইন প্রমুখ।  কাউন্সিলে আগত অতিথিরা তাদের বক্তব্যে নতুন পদ্ধতির ভূয়সী প্রশংসা করেন , তাঁরা বলেন এতে করে সঠিক রাজনীতির চর্চা ও প্রতিযোগিতামূলক গণতান্ত্রিক রাজনীতি পুনর্গঠিত হবে দেশে ও  বিদেশে।

শনিবারের চিঠি / আটলান্টা/ ডিসেম্বরর ১২, ২০১৯

প্রবাসের আরো খবর

 

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১২:০৭ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com