জর্জিয়ায় বাংলা ধারার উদ্যোগে সাহিত্য আড্ডা অনুষ্ঠিত

সোমবার, ০২ ফেব্রুয়ারি ২০১৫

জর্জিয়ায় বাংলা ধারার উদ্যোগে সাহিত্য আড্ডা অনুষ্ঠিত

 

লেখক, কবি সাহিত্যিকগণ

লেখক, কবি সাহিত্যিকগণ

শনিবার  রিপোর্টঃ ‘’ মুক্ত চিন্তার সুস্থ্য ধারা ‘’ এই শ্লোগানকে সামনে রেখে জর্জিয়ার সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠন ‘’ বাংলা ধারার উদ্যোগে  গত ৩১ জানুয়ারি শনিবার সন্ধ্যায়  স্থানীয় আশিয়ানা রেষ্টুরেন্টে অনুষ্ঠিত হলো এক চমৎকার  সাহিত্য আড্ডা ও আলোচনা অনুষ্ঠান।


জর্জিয়ায় বাঙালি কম্যুনিটিতে  সদ্য প্রয়াত দুই ব্যক্তির আত্নার মাগফেরাত কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়ে এ সাহিত্য আড্ডা ও আলোচনা অনুষ্ঠানের যাত্রা শুরু হয়।  সংগঠনের কো-অর্ডিনেটর  মাহবুবর রহমান ভুঁইয়ার সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জর্জিয়া প্রবাসী প্রবীণ কবি গোলাম রহমান ।

স্থানীয় এক ঝাঁক কবি, সাহিত্যিক- লেখক,গীতিকার ,আবৃতিকারের উপস্থিতিতে এ অনুষ্টানের সঞ্চালনা করেন সংগঠনের যুগ্ন- কো- অর্ডিনেটর   কবি ও সাংবাদিক রুমী কবীর ও ডাইরেক্টর অব নিউ জেনারেশন সঙ্গীত শিল্পী সৈকত প্রধান। অনুষ্ঠানে স্বাগতিক বক্তব্য রাখেন সংগঠনের উপদেষ্টা সাংবাদিক সামসুল আলম ।

যে সব কবি, লেখক, নাট্যকার, গীতিকার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, তারা হলেন লেখক- সাংবাদিক সিকদার মনজিলুর রহমান, লেখক শরীফ উল ইসলাম, রম্য লেখক আবু লিয়াতক হুসেন, লেখিকা নাজনিন লিপি, কবি গোলাম রহমান, কবি সাজ্জাদ বিপ্লব, লেখিকা সায়মা জামান, গীতিকার ও সুরকার সাঈদ রোমেল, নাট্যকার শামিমুল ইসলাম , কবি এম এইচ আকমল, কবি আহমাদুর রহমান পারভেজ প্রমুখ। কবি,  লেখক,  সাহিত্যিকবৃন্দ তাদের প্রকাশিত কাব্য, গ্রন্থের উপর নাতিদীর্ঘ আলোচনা করেন।

অনুষ্ঠানে কবিতা আবৃতি করেন বিশিষ্ট আবৃতিকার জাকিয়া খান, ড. মুজিবুর রহমান, রেজোয়ানা হোসেন রুমু, মারুফুর রহমান ভুঁইয়া, কবি গোলাম রহমান ও নাট্যভিনেতা ভাস্কর চন্দ।

নাট্যভিনেতা ভাস্কর চন্দ সব্যসাচী লেখক সৈয়দ সামসুল হকের ‘’নুরুলদিনের সারাজীবন” কাব্যনাট্যের চমৎকার   আবৃতি উপস্থিত সুধীমন্ডলীদের মুগ্ধ করে। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন চন্দ্র শেখর দত্ত।

উপস্থিত সুধীমন্ডলীর একাংশ ছবিঃ শনিবারের চিঠি

উপস্থিত সুধীমন্ডলীর একাংশ ছবিঃ শনিবারের চিঠি

স্থানীয় গন্যমান্যদের  মধ্য অনুষ্ঠানে যারা উপস্থিত ছিলেন, জর্জিয়া বাংলাদেশ সমিতির সভাপতি-সম্পাদক যথাক্রমে মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন, জর্জিয়া আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ আলী হোসেন, সহসভাপতি হুমায়ুন কবির কাউসার, শেখ জামাল, মোস্তাক আহমেদ,ইঞ্জিনিয়ার শ্যাম চন্দ, এ্যাডভোকেট ইলা চন্দ, রিয়েলটর ইনামুল হক, বিশিষ্ট বীমা ব্যাবসায়ি এবং জর্জিয়া বাংলাদেশ সমিতির সাবেক সভাপতি মোহাম্মদ জসিম উদ্দিন, অধুনালুপ্ত জর্জিয়া থেকে প্রকাশিত মাসিক ম্যাগাজিন ‘প্রিয় বাংলার সম্পাদক সোহেল আহমেদ প্রমুখ।

অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করেন সংগঠনের অর্থ সম্পাদক নজরুল ইসলাম। পরিশষে উপস্থিত সুধীমন্ডলী নৈশ  ভোজে মিলিত হয়।

 ভাস্কর চন্দের ’ নুরুলদিনের সারাজীবন কাব্যনাট্যের আবৃতি শুনতে নিন্মের ভিডিও লিঙ্কে ক্লিক করুনঃ

 

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১১:৪৫ পূর্বাহ্ণ | সোমবার, ০২ ফেব্রুয়ারি ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com