জর্জিয়ায় বঙ্গবন্ধুর শাহাদত বার্ষিকী পালিত

রবিবার, ১৫ আগস্ট ২০২১

জর্জিয়ায় বঙ্গবন্ধুর শাহাদত বার্ষিকী পালিত
আলোচনা সভায় উপস্থিত সূধীমন্ডলীর একাংশ [ ছবিঃ শনিবারের চিঠি]

আজ ১৫ আগস্ট। জাতীয় শোক দিবস। ইতিহাসের জঘন্যতম, নৃশংস হত্যাকাণ্ড ঘটে ১৯৭৫ সালের এই কালরাতে। এ দিন গোটা বাঙালি জাতিকে কলঙ্কিত করেছিল সেনাবাহিনীর উচ্ছৃঙ্খল কিছু বিপথগামী সদস্য। সেদিন রাতে ধানমণ্ডির ৩২ নম্বর সড়কের ঐতিহাসিক ভবনে ঘাতকের নির্মম বুলেট বিদ্ধ করে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বুকে।

সেদিন ঘাতকের বুলেটে আরো যারা  প্রাণ হারান তারা ছিলেন বঙ্গবন্ধুর সহধর্মিনী বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব, বঙ্গবন্ধুর বড় ছেলে শেখ কামাল, শেখ জামাল ও ছোট ছেলে শেখ রাসেল, পুত্রবধূ সুলতানা কামাল, রোজী জামাল, ভাই শেখ নাসের, কর্নেল জামিল প্রমুখ।


নির্মম এই দিনটির স্মরণে জর্জিয়া প্রবাসী আওয়ামী পরিবার আজ সন্ধ্যায়  স্থানীয় একটি রেস্তোরায় আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে ।

জর্জিয়া আওয়ামী লীগের সাবেক সভাপতি শেখ জামালের সঞ্চালনায় এবং সাবেক সাধারণ সম্পাদক মাহমুদ রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সহ সভাপতি ডাঃ মুহম্মদ আলি মানিক।

অনুষ্ঠানের শুরুতে  ঐ দিনে শাহাদাৎ বরণ কারিদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। পবিত্র কোরআন থেকে তেলওয়াত, বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন জর্জিয়া প্রবাসী বিশিষ্ট সমাজ সেবক এবং স্থানীয় ওমর বিন আব্দুল আজিজ মসজিদের পরিচালনা বোর্ডের সদস্য আবু লিয়াকত হুসেন ।  তিনি অনুষ্ঠানে বঙ্গবন্ধুকে নিয়ে রচিত কবি নির্মলেন্দু গুণের বিখ্যাত কবিতা’ আমি আজ কারো রক্ত চাইতে আসিনি’ কবিতাটিও আবৃতি করেন ।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন,’বঙ্গবন্ধু শুধু বাঙালি জাতির নয়, বিশ্বের সম্পদ। তাই কেবলমাত্র ১৫ আগষ্টে নয় বঙ্গবন্ধুর চিন্তা, দর্শন ও আদর্শকে সারা বছর চর্চা করতে হবে।বাংলাদেশের স্বাধীনতা, গণতন্ত্র ও অর্থনৈতিক প্রবৃদ্ধি যারা মেনে নিতে পারেনি এবং অসাম্প্রদায়িক বাংলাদেশকে যারা মেনে নিতে পারেনি তারাই মহান নেতাকে হত্যা করেছে। বিদেশে পলাতক বঙ্গবন্ধুর খুনিদের দেশে এনে তাদের শাস্তি কার্যকর এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে হত্যার সাথে জড়িত ষড়যন্ত্রকারীদেরও চিহ্নিত করে সাজা দিতে হবে ।‘

এছাড়াও আরো বক্তব্য রাখেন, জর্জিয়া আওয়ামী পরিবার সদস্য মোহাম্মদ কায়েদুজ্জামান, ঢাকা বিশ্ববিদ্যলয়ের সাবেক ছাত্র নেতা সাগর চক্রবর্তী, জর্জিয়া আওয়ামী লীগের সাবেক সহসভাপতি নেহাল মাহমুদ, সাবেক সভাপতি দিদারুল আলম গাজী প্রমুখ।

অনুষ্ঠানের সভাপতি মাহমুদ রহমানের সমাপ্তি বক্তব্যের মধ্য দিনে অনুষ্ঠানের সমাপ্তি হয় ।

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:২১ অপরাহ্ণ | রবিবার, ১৫ আগস্ট ২০২১

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com