জর্জিয়ায় প্রবাসী বাংলাদেশিদের স্বাধীনতা দিবস উদযাপন

মঙ্গলবার, ২৯ মার্চ ২০২২

জর্জিয়ায় প্রবাসী বাংলাদেশিদের স্বাধীনতা দিবস উদযাপন
শর্টলী পার্কে বাংলাদেশ এ্যাসোসিয়েশন অব জর্জিয়া স্বাধীনতা দিবসের অনুষ্ঠান করে [ ছবিঃ শনিবারের চিঠি ]

যথাযোগ্য মর্যাদা ও ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে জর্জিয়ায় প্রবাসী বাংলাদেশিরা  ৫১তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২২ উদযাপিত করেছে।

শনিবার ২৬  মার্চ  সন্ধ্যায় স্থানীয় একটি রেষ্টুরেন্টে জর্জিয়া আওয়ামী লীগ, যুব লীগ ও সেচ্ছাসেবক লীগের উদ্যোগ স্বাধীনতা  দিবস ও বঙ্গবন্ধুর ১০২ তম দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয় ।  জর্জিয়া আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মাহমুদ রহমানের সভাপতিত্বে ও সাবেক সহসভাপতি শেখ জামাল ও সেচ্ছাসেবক লীগের সভাপতি মাহবুবুল আলম সাগরের যৌথ উপস্থাপনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সহ সভাপতি মুহম্মদ আলী মানিক।


জর্জিয়া আওয়ামী লীগ [ ছবিঃ  শনিবারের চিঠি ]

রবিবার ২৭ মার্চ একই দিনে জর্জিয়ার প্রবাসী বাংলাদেশিদের ৩ টি সংগঠন  ভিন্ন ভিন্ন স্থানে অনুষ্ঠানের আয়োজন করে ।

বাংলাদেশ এ্যাসোসিয়েশন অব জর্জিয়ার আয়োজনে স্থানীয় দুলুত শহরের একটি পার্কে এ্যাসোসিয়েশনের সভাপতি মোস্তফা মাহমুদের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক এএইচ রাসেলেরে উপস্থানায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা হারুন রশিদ, মুক্তিযোদ্ধা চৌধুরি বেইড, জর্জিয়া বিএনপির সাবেক সভাপতি শুকুর মিন্টু, বাংলাদেশ এ্যাসোসিয়েশন অব জর্জিয়ার সাবেক সভাপতি মোহাম্মদ জসীম উদ্দিন, বিএনপি নেতা ডিউক খান, জর্জিয়া আওয়ামী লীগের সাবেক যুগ্নসাধারন সম্পাদক নূরুল ইসলাম নাহিদ ,বিএনপি নেতা শেখ ফয়সাল জুয়েল, ইলা চন্দ, গুনেইট কাউন্টিতে কমিশনার পদপ্রার্থী বাংলাদেশ এ্যাসোসিয়েশন অব জর্জিয়ার সাবেক সভাপতি মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন এবং জর্জিয়া ষ্ট্রেট সিনেটর শেখ রহমান প্রমুখ ।

প্রীতি ভোজ ও স্থানীয় শিল্পীদের অংশ গ্রহণে সঙ্গীতানুষ্ঠানের  মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি  হয় । সঙ্গীতানুষ্ঠানের  অংশ গ্রহণ করেন রফিকুল ইসলাম বাবু, হোসনে আরা বিন্দু ও অন্যান্য।

জর্জিয়া বিএনপি [ ছবিঃ শনিবারের চিঠি ]

একই দিন লিলবার্ণের পুরাতন পাবলিক লাইব্রেরি ভবনে জর্জিয়া বিএনপি আয়োজিত স্বাধীনতা ও জাতীয় দিবসের একটি অনুষ্ঠান অনুষ্ঠিত হয় । অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জর্জিয়া বিএনপির সভাপতি নাহিদুল খান সাহেল এবং অনুষ্ঠান উপস্থাপনা করেন সাধারণ সম্পাদক মোহাম্মদ মামুন শরীফ ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জর্জিয়া বিএনপি সাবেক সভাপতি শুকুর মিন্টু। এবং বিশেষ অতিথি ছিলেন জর্জিয়া বিএনপির উপদেষ্টা মোহাম্মদ জসীম উদ্দিন ও ডিউক খান।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন, আতিক মাসুদুর রহমান, আবু খালেদ, মাহবুব আহমেদ, মোঃ রহমান আজাদ, মোহন জাব্বার, গুনেইট কাউন্টিতে কমিশনার পদপ্রার্থী বাংলাদেশ এ্যাসোসিয়েশন অব জর্জিয়ার সাবেক সভাপতি মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন, মোহাম্মদ ইউসুফ , মোহাম্মদ জাকির হোসেন প্রমুখ ।

অনুষ্ঠানে প্রবাসী মুক্তিযোদ্ধাদের বিশেষ সম্মানা ক্রেস্ট তুলে দেয়া হয় ।

এছাড়াও শিশু কিশোরদের অংশ গ্রহণে চিত্রাঙ্কন প্রতিযোগীতারও আয়োজন করা হয় ।

জর্জিয়া বিএনপির জুয়েল –তানভীর গ্রুপ [ ছবিঃ শনিবারের চিঠি ]

অন্য দিকে জর্জিয়া বিএনপির আরকটি গ্রুপ স্থানীয় শ্যাম্বলি শহরের বাংলাদেশি মালিকানাধীন স্থানীয় একটি রেষ্টুরেন্টে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে দোয়া ও আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) জর্জিয়ার  জুয়েল –তানভীর গ্রুপ সঙ্গে ছিল জর্জিয়া যুব দল শাখা ।    জর্জিয়া  বিএনপির সহ-সভাপতি ফয়সাল শেখ জুয়েলের সভাপতিত্বে এবং জর্জিয়া যুবদলের সভাপতি  সৈকত প্রধানের সঞ্চালনায়  এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সভার শুরুতে পবিত্র কোরআন থেকে পাঠ এবং  সমবেত কন্ঠে বাংলাদেশের জাতীয় সঙ্গীতের  মধ্যে দিয়ে অনুষ্ঠান শুরু হয় । কোরআন পাঠ করেন জর্জিয়া বিএনপির প্রচার সম্পাদক নুরুল্লাহ ভূঁইয়া নুর ।

বিএনপি’র প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান বীর উত্তম ও মহান মুক্তিযুদ্ধের বীর- শহীদ, যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের জন্য বিশেষ দোয়া, বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদ জিয়ার সুস্থতা এবং তার নামে সকল মামলা প্রত্যহার করে দ্রুত বিদেশে উন্নত চিকিৎসার ব্যবস্থা করার জন্য বর্তমান সরকারের প্রতি আহবান  করা হয় । দোয়া ও মোনাজাত পরিচালনা করেন যুবদলের সভাপতি  সৈকত প্রধান।

অনুষ্ঠানে স্বাগতিক বক্তব্য রাখেন সহ-সভাপতি শেখ জুয়েল,  রাসেল খান, বেলাল পারভেজ, আবুল কাশেম খান মোঃ আসাদুজ্জামান খান.. সাবেক জিএস তেজগাঁও কলেজ., নুরুল্লাহ ভূঁইয়া নুর প্রচার সম্পাদক. রায়হান আহমেদ রহি সাংগঠনিক সম্পাদক. মোহাম্মদ আলী সজল যুগ্ন সম্পাদক. সোহাগ আলম সহ-সভাপতি আরিফুর রহমান সহ-সভাপতি তানভীর আহমেদ সহ-সভাপতি প্রমুখ ।

 

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৮:০০ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৯ মার্চ ২০২২

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com