গভীর শ্রদ্ধা এবং ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে

জর্জিয়ায় প্রবাসীদের উদ্যোগে অমর একুশে উদযাপন

সোমবার, ২১ ফেব্রুয়ারি ২০২২

অস্থায়ী শহীদ মিনারের পুস্পার্ঘ প্রদান করে জর্জিয়ার বিভিন্ন সংগঠন [ ছবিঃ শনিবারের চিঠি ]

গভীর শ্রদ্ধা এবং ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে জর্জিয়ায় অমর একুশে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করেছে জর্জিয়া প্রবাসী বাংলাদেশিরা ।

জর্জিয়া আওয়ামী লীগ [ ছবিঃ শনিবারের চিঠি ]

একুশে উদযাপন কমিটি, জর্জিয়ার উদোগে স্থানীয় একটি   অফিস কমপেক্সের ভিতরে গতকাল ২০ ফেব্রুয়ারি দিবাগত রাত ১২টা ১ মিনিটে একুশের প্রথম প্রহরে ভাষা শহীদের স্মরণে নির্মিত অস্থায়ী শহীদ মিনারে পুস্পাঞ্জলি প্রদান করে মহান এই ভাষা দিবসের শ্রদ্ধা নিবেদন  করে। এ সময় সমবেত কন্ঠে ভরাট গলায় চলতে কন্ঠে একুশের সেই চিরজীবি গান- ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি ?’


জর্জিয়া বিএনপি [ ছবিঃ শনিবারের চিঠি ]

অনুষ্ঠানে উল্লেখযোগ্য যেসব সংগঠন পুস্পাঞ্জলি প্রদান করে তার হলো, জর্জিয়া আওয়ামী লীগ, জর্জিয়া বিএনপি,  বঙ্গবন্ধু পরিষদ জর্জিয়া, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটি জর্জিয়া,বাংলাদেশ ফাউন্ডেশন অব জর্জিয়া, যুবদল জর্জিয়া, জাতীয়তাবাদী ছাত্রদল জর্জিয়া,  মুক্তিযোদ্ধা পরিষদ জর্জিয়া, বাংলাধারা, আটলান্টা বেঙ্গলি ফোরাম, বিপিএ, আটলান্টা সনাতন মন্দির এবং জর্জিয়া সোশাল এন্ড কালচারাল অরগানাইজেশনসহ আরো অনেক সংগঠন।

জর্জিয়া সোশাল এন্ড কালচারাল অরগানাইজেশন [ ছবিঃ শনিবারের চিঠি ]

উত্তম দের সঞ্চালনায় পুস্পাঞ্জলি প্রদানের আগে শহীদ মিনার প্রাঙ্গণে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবসের তাৎপর্য উল্লেখ করে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনায় অংশ নেন,আলহাজ শাকুর মিন্টু,  ডাক্তার মোহাম্মদ আলী মানিক, দিদারুল আলম গাজী, নাহিদুল খান সাহেল, মামুন শরীফ,আবু লিয়াকত হোসেন, শেখ জামাল, ডিউক খান,  মোহন জব্বার, মোহাম্মদ রহমান আজাদ,  ইঞ্জিনিয়ার মাহবুবর রহমান, মাহাবুবর রহমান ভুঁইয়া, কিউ জামান, শহিদুল ইসলাম ঠান্ডু, ইলিয়াস হাসান, সৈয়দ মুরাদ, শামিমা জব্বার, সাগর চক্রবতী, সুভাষ চক্রবর্তী প্রমুখ ।

আলোচনা সভায় উপস্থিত সূধীমন্ডলীর খন্ডচিত্র [ ছবিঃ শনিবারের চিঠি ]

প্রবাসীদের মধ্যে উপস্থিত ছিলেন,নাসিমা খান, মিলি খান, সুবর্ণা ডিউক, রুনা জামাল, ইমদাদুল ইসলাম, মাহমুদ রহমানসহ আরও অনেকে।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব জর্জিয়ার তরফ থেকে একুশের শ্রদ্ধা নিবেদনে কোন অনুষ্ঠানের আয়োজন করা হয়নি। দিবসটি উদযাপনের জন্য আলোচনা সভার ঘোষণা দিয়েও তা আবার ওমিক্রন বিস্তার রোধে বাতিল করে। তাদের এই যুক্তিকে জর্জিয়া প্রবাসী বাংলাদেশি অনেকে ভালো চোখে দেখেনি । তারা বলেন, সিডিসির স্বাস্থ্যবিধি মেনে যে কোন অনুষ্ঠান করা যাবে । ষ্ট্রেট অব জর্জিয়া থেকে কোন নিষেধাজ্ঞাও নাই ।

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ২:৪০ অপরাহ্ণ | সোমবার, ২১ ফেব্রুয়ারি ২০২২

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com